আম দিয়ে রূপচর্চা



লাইফস্টাইল ডেস্ক, বার্তা ২৪.কম
ব্রণ থেকে মুক্তি দিতে পারে আম। ছবি: সংগৃহীত

ব্রণ থেকে মুক্তি দিতে পারে আম। ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চলছে নানা জাতের সুস্বাদু আমের মৌসুম। পুষ্টিগুণে অনন্য আম শুধু খেতেই সুস্বাদু নয়, রুপচর্চায়ও দারুন উপকারী। খাওয়ার পাশাপাশি নিজের বিউটি রুটিনে যোগ করা যেতে পারে প্রিয় ফলটিকে। বিশেষ করে ত্বকের যত্নে।

ত্বকের উজ্জ্বলতায়

ত্বকের মৃত কোষ দূর করে উজ্জ্বলতা ফেরাতে পাকা আম বেশ উপকারি। অনেক সময়ে আমাদের যত্নের অভাবে ত্বকের মধ্যে ধুলা, ময়লা জমতে থাকে এবং মুখের মধ্যে মৃত কোষগুলো থেকে যায়। ফলে ত্বকের স্বাভাবিক উজ্জ্বলতা হারিয়ে যায়। এর জন্য ১ চামচ আমের পাল্প, ২ চামচ ময়দা, ১ চামচ মধু দিয়ে একটি প্যাক বানিয়ে পুরো মুখের মধ্যে লাগিয়ে নিন। ১৫ মিনিট মুখে লাগিয়ে রাখার পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহার করলে ভালো ফল পাবেন।

ব্রণের সমস্যায়

ব্রণ থেকে মুক্তি দিতে পারে আম। ১ চামচ আমের পাল্প, ২ চামচ টক দই ও ২ চামচ মধু দিয়ে প্যাকটি বানিয়ে নিন। ১৫ মিনিট মুখে লাগিয়ে রাখুন। এরপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন।

নরম ও কোমল ত্বক

আমের ফেসপ্যাক কিন্তু ট্যান তুলতে দারুণ কাজ দেয়। যদি নরম ও কোমল ত্বক রাখতে চান তা হলে ১ চামচ আমের পাল্পের সঙ্গে ২ চামচ বেসন, ১ চামচ মধু মিশিয়ে একটি প্যাক বানিয়ে নিন। অন্তত ১৫ মিনিট মুখে লাগিয়ে রাখার পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

এছাড়াও শুধু পাকা আম চটকে নিয়ে মুখে লাগান। এটি ত্বকে অ্যান্টি-অক্সিডেন্টের কাজ করে, যা মুখে বার্ধক্যের ছাপ পড়তে দেয় না। এটি ত্বকের লাবণ্যতা ধরে রাখে এবং ত্বক হয় আরো প্রাণবন্ত।