আয়ু কমায় যেসব খাবার



লাইফস্টাইল ডেস্ক, বার্তা ২৪.কম
প্রসেসড ফুড খেলে বেড়ে যায় ক্যানসারের ঝুঁকি। ছবি: সংগৃহীত

প্রসেসড ফুড খেলে বেড়ে যায় ক্যানসারের ঝুঁকি। ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দীর্ঘায়ু পেতে কে না চায়! তবে দীর্ঘদিন সুস্থভাবে বেঁচে থাকাটা সহজ নয়। দীর্ঘদিন সুস্থভাবে বাঁচার জন্য কী কী খাবেন আর কোন খাবারগুলো এড়িয়ে চলবেন তা জানা জরুরি। কেননা সুস্থ জীবনযাপনে সঠিক খাদ্যভাসের বিকল্প নেই।

এমন কিছু খাবার আছে যা খেলে আয়ু কমে যেতে পারে। তাই সুস্থ ভাবে বাঁচতে এড়িয়ে চলতে হবে সেগুলো। জেনে নিন কোন কোন খাবার এড়িয়ে চলবেন—

প্যাকেটজাত খাবার

বার্গার, পিজ্জা বা প্যাকেটজাত রান্না করা মাংসের নানা পদ নিয়মিত খেলে ক্ষতি হয়। পরিসংখ্যান বলছেন, এই ধরনের খাবার বা ‘প্রসেসড ফুড’ যারা নিয়মিত খান, তাদের মধ্যে যে কোনও ধরনের ক্যানসারের আশঙ্কা ১২ শতাংশ পর্যন্ত বেড়ে যেতে পারে। মেয়েদের ক্ষেত্রে ১১ শতাংশ পর্যন্ত বাড়তে পারে স্তনের ক্যানসারের ঝুঁকি।

অতিরিক্ত চিনি

চিনিতে কোনও পুষ্টিগুণ নেই। কিন্তু চিনি ক্যালোরিতে ভরপুর। পুষ্টিগুণহীন এই ক্যালোরিই নানা রকম রোগের কারণ হয়ে দাঁড়াতে পারে। ক্যানসার থেকে শুরু করে ডায়াবেটিস বা কিডনি বিকল হয়ে যাওয়ার মতো নানা জটিল অসুখ দেখা দিতে পারে অতিরিক্ত চিনির কারণেই। আর তার ফলেই কমতে পারে আয়ু।

অতিরিক্ত ভাজাভুজি

চিপস এবং অতিরিক্ত তেলের ভাজাভুজি— সবেতেই প্রচুর পরিমাণে ক্যালোরি রয়েছে। এগুলো কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে দেয়। যা নানা রকমের জটিল অসুখের ঝুঁকি বাড়ায়।

ধূমপান

আমেরিকার ‘সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’-এর এক সমীক্ষা বলছে, যারা নিয়মিত ধূমপান করেন, তাদের আয়ু ১০ বছর পর্যন্ত কমে যেতে পারে। সুস্থ ভাবে দীর্ঘায়ু পাওয়ার জন্য ধূমপানের অভ্যাস গোড়াতেই ত্যাগ করতে হবে— এমনই পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।