সারাক্ষণ ক্লান্তবোধ, কেন এমন হয়?



লাইফস্টাইল ডেস্ক, বার্তা ২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিভিন্ন কারণেই ক্লান্তি আসতে পারে শরীর ও মনে। সারাদিনের কাজ, ছোটাছুটি, চাপ ইত্যাদি কারণে শরীরে দেখা দিতে পারে অবসাদ-ক্লান্তি। কখনো কখনো সকালে ঘুম থেকে ওঠার পরও দূর হতে চায় না শরীরের ক্লান্তি। পুষ্টিকর খাবার খাওয়া, নিয়মিত বিশ্রাম সবকিছুই ঠিক আছে, এরপরও এ অবস্থা কেন হয়? সেই কারণ খুঁজে পান না অনেকেই

জেনে নিন কী কী কারণে সবসময় ক্লান্ত লাগে-

১. খাওয়াদাওয়া ঠিক মতো না হলে ক্লান্তি কাটানো কঠিন। অনেকেই সঠিক সময়ে খাবার খাওয়ার অভ্যাস থেকে বেরিয়ে এসেছেন। যখন খিদে পেল বা সময় হল, তখনই খেয়ে নেন। তাতে শরীর সময় মতো পুষ্টি পায় না। ফলে কর্মশক্তিও কমতে থাকে।

২. এক কালে ছিল টিভি দেখার নেশা। এখন তার সঙ্গে ফোন, কম্পিউটারের মতো নানা ধরনের জিনিস যোগ হয়েছে। এই সবকিছুর টানে কমছে ঘুমের সময়। তাই প্রয়োজন মতো বিশ্রাম পাচ্ছে না শরীর। ক্লান্তিও কাটছে না।

৩. শরীরের ওজন যত বেশি হবে, যে কোনও কাজেই তত বেশি খাটনি হবে। ফলে অনেক বেশি শক্তি ক্ষয় হবে। ফলে স্থূলতার কারণেও কাটতে চায় না ক্লান্তি।

৪. মানসিক স্বাস্থ্যের উপরও নির্ভর করে ক্লান্তি। টানা মানসিক চাপ থাকলে তার চাপ গিয়ে পড়ে পেশিতেও। মাথা ব্যথা, পেটের সমস্যাও লেগে থাকে। সব মিলে ক্লান্তি থেকে যায়।

৫. রক্তে শর্করার মাত্রা বাড়তে থাকলেও জানান দেয় শরীর। ক্লান্তি হল ডায়াবিটিসের একটি গুরুতর উপসর্গ।