দৃষ্টিশক্তি বাড়ায় গাঢ় লাল আলো, কমে অন্ধত্বের ঝুঁকি



লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম
দৃষ্টিশক্তি বাড়ায় গাঢ় লাল আলো। ছবি : সংগৃহীত

দৃষ্টিশক্তি বাড়ায় গাঢ় লাল আলো। ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দীর্ঘক্ষণ আলোতে তাকিয়ে থাকতে সবারই কমবেশি অস্বস্তি হয়। সেটা যদি হয় রঙিন আলো, তাহলে তো আরও বেশি। লাল-নীল বাতির আলো সাময়িক সময়ের জন্য ভালো লাগলেও তা খুব বেশি স্বস্তি দেয় না। কিন্তু গবেষকরা বলছেন, লাল আলোর দিকে তাকালে বাড়বে দৃষ্টিশক্তি!

ইউনিভার্সিটি অব লন্ডনের এক দল গবেষক এমনটাই দাবি করেছেন। সম্প্রতি এ সংক্রান্ত গবেষণা নিবন্ধ ‌‘জার্নাল অব জেরোন্টোলজি’ সাময়িকীতে প্রকাশিতও হয়েছে।

সেখানে গবেষক দলের বরাত দিয়ে দাবি করা হয়, গাঢ় লাল আলোর দিকে টানা তিন মিনিট তাকিয়ে থাকলে দৃষ্টিশক্তি অনেকগুণ বাড়বে। অন্ধত্বের ঝুঁকি কমে যাবে।

barta24

প্রতিবেদনে বলা হয়, লাল আলোর দিকে টানা তিন মিনিট যদি কেউ তাকিয়ে থাকেন, তাহলে তার চোখের রেটিনার যেকোনো সমস্যা কমতে শুরু করে। বিশেষ করে বয়সজনিত কারণে যখন রেটিনা দুর্বল হতে শুরু করে, তখনই দৃষ্টিশক্তি ধীরে ধীরে কমতে থাকে। লো ভিশনের সমস্যা শুরু হয়। এ লাল আলোর থেরাপিতে লো ভিশনের সমস্যা দূর করা সম্ভব।

চিকিৎসা বিজ্ঞানীরা বলছেন, লো ভিশনের জন্য অস্ত্রোপচার বা ওষুধ নয়, প্রয়োজন লো ভিশন এইড। এটি এমন যন্ত্র, যা কোনো জিনিসকে চোখের সামনে বড় করে ধরে। কিন্তু এর চেয়েও বড় সমাধান মিলতে পারে যদি ক্ষীণদৃষ্টির সমস্যাকেই দূর করা যায়।

barta24

তারা আরও বলছেন, লাল আলোর তরঙ্গদৈর্ঘ্যকে ব্যবহার করে চোখের রেটিনার শক্তি বাড়ানো যেতে পারে। এ থেরাপি সহজ ও নিরাপদ। তবে অভিজ্ঞ চিকিৎসকের পরামর্শ না নিয়ে, এটা করা উচিত হবে না।