রান্না ছাড়াও নতুন ১০ কাজে লবণের ব্যবহার

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল
নানা কাজে ব্যবহার করা যাবে লবণ

নানা কাজে ব্যবহার করা যাবে লবণ

  • Font increase
  • Font Decrease

লবণবিহীন কোন রান্নাই খাওয়ার যোগ্য হয় না।

যেকোন রান্নাতেই লবণের মাত্রা থাকা প্রয়োজন একদম সঠিক। খাবারে লবণ প্রয়োজনীয়তা তাই অনেকখানি। কিন্তু শুধু খাবার তৈরিতেই নয়, এই এক লবণ ব্যবহার করা যাবে গৃহস্থালির কাজ থেকে শুরু করে নিজের যত্নেও। আজকের ফিচার থেকে দেখে নিন লবণের ১০টি নতুন ও ভিন্ন ঘরানার ব্যবহার।

১. যারা চিনি ও দুধবিহীন শুধুমাত্র কফি লিকার পান করতে পছন্দ করেন তাদের ক্ষেত্রে এই টিপসটি খুব দারুণ কাজ করবে। কফির তিতকুটে স্বাদ কমাতে কফি জ্বাল দেওয়ার সময় এক চিমটি পরিমাণ লবণ এতে দিয়ে দিতে হবে। এতে কফির স্বাদ ও গন্ধ একই থাকলেও তিতকুটে ভাবটি কমে যাবে।

salt

২. কাঁচের কাপ কিংবা গ্লাসে লিপস্টিকের দাগ বসে গেলে অনেক সময় ওঠানো কষ্টকর হয়ে যায়। ডিশ ওয়াশার ব্যবহার করেও লিপস্টিকের জেদি দাগ ওঠানো সম্ভব হয় না। এই সমস্যা সমাধানে লবণের সাহায্যে কাঁচের জিনিস পরিষ্কার করলে খুব সহজেই লিপস্টিকের দাগ উঠে যাবে।

৩. ফ্রিজের ভেতর বিভিন্ন খাবারের উদ্ভট গন্ধ ও দাগ বসে গেলে লবণ মিশ্রিত পানিতে খুব ভালোভাবে পরিষ্কার করা যাবে ফ্রি। এর জন্য এক লিটার কুসুম গরম পানিতে আধা কাপ পরিমাণ লবণ মিশিয়ে সেই মিশ্রণ নরম ও পরিষ্কার কাপড়ের সাহায্যে ফ্রিজের ভেতরের অংশ মুছতে হবে।

৪. মাছ-মাংস থেকে শুরু করে সবজি কিংবা ফল সহ নানান খাবার যে কাটিং বোর্ডে কাটা হচ্ছে, তা আদৌ জীবাণুমুক্ত তো? সাধারণ ডিশ ওয়াশারের সাহায্যে পরিষ্কার করা হলেও তাতে জীবাণু থেকে যাচ্ছে কিনা সেটাও নিশ্চিত হওয়া প্রয়োজন। কাটিং বোর্ডকে জীবাণুমুক্ত করতে ব্রাশের সাহায্যে লবণ ঘষে পরিষ্কার করতে হবে।

salt

৫. বাজার থেকে যে ডিমগুলো কিনে আনলেন সেগুলো ফ্রেশ কিনা কভাবে বুঝবেন? লবণ মিশ্রিত পানিতে ডিম ছেড়ে দিন। যে ডিমগুলো ডুবে যাবে সেগুলো ফ্রেশ ডিম এবং যে ডিমগুলো পানিতে ভেসে থাকবে সেগুলো নষ্ট।

৬. স্নিকার্সের ভেতরের অংশে বাজে গন্ধ দেখা দিলে লবণ ব্যবহার করতে হবে। এর জন্য পরিষ্কার কাপড়ে লবণ রেখে ছোট পুটুলি তৈরি করতে হবে। এবারে এই লবণের পুটুলি স্নিকার্সের ভেতরে দিয়ে রোদের আলোতে রাখতে হবে। এতে স্নিকার্সের ভেতরের বাজে গন্ধ দূর হওয়ার পাশাপাশি ভেজাভাবও চলে যাবে।

৭. কাঠের আসবাবে পানির দাগ বসে যায় অসাবধানতায়। এই সমস্যাটি থেকে পরিত্রাণ পেতে এক চা চামচ লবণে কয়েক ফোঁটা পানি নিয়ে পেস্ট তৈরি করতে হবে। এই পেস্ট কাঠের আসবাবের দাগযুক্ত স্থানে নরম কাপড়ের সাহায্যে ঘষে নিতে হবে।

salt

৮. ঘরে মাউথওয়াশ শেষ হয়ে গিয়েছে? লবণ থাকতে চিন্তা কিসের? বরং আর্টিফিশিয়াল উপাদান ও কেমিক্যালে তৈরি মাউথওয়াশের চাইতে প্রাকৃতিক উপাদানে তৈরি মাউথওয়াশ ব্যবহার করাই উপকারী। এর জন্য এক চা চামচ লবণ, এক চা চামচ বেকিং পাউডার আধা কাপ পানিতে মিশিয়ে কুলকুচি ও গার্গল করতে হবে। এতে করে মুখের ভেতরে বাজে গন্ধ তৈরিকারি ব্যাকটেরিয়া ধ্বংস হবে ও বাজে গন্ধ তৈরি হবে না।

৯. দাঁতকে পছন্দমতো চকচকে ও সাদা করতে চাচ্ছেন? লবণ হতে পারে ভালো একটি সমাধান। দাঁত মাজার আগে টুথপেস্টের সাথে অল্প পরিমাণ লবণ মিশিয়ে নিন। এক সপ্তাহ টানা এইভাবে লবণ ব্যবহারে সহজেই কাঙ্ক্ষিত ফলাফল পাওয়া যাবে।

salt

১০. প্রায়শ দেখা যায় কোন একটি নির্দিষ্ট স্থানে লাইন ধরে সারিবদ্ধ পিঁপড়া আসা যাওয়া করছে। এই সমস্যা থেকে পরিত্রাণ পেতে লাইনের মুখে খানিকটা লবণ ছিটিয়ে দিন। পিঁপড়ার উৎপাত দূর হয়ে যাবে।

আরও পড়ুন: লবণ নয়, খাদ্য তালিকায় থাকুক বিট লবণ

আরও পড়ুন: ফাস্ট ফুড খাওয়ার পর কী করা প্রয়োজন?

আপনার মতামত লিখুন :