সহজ নিয়মে সবজি ফ্রেশ থাকবে দীর্ঘদিন

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল
সহজ নিয়মেই সবজি ভালো থাকবে অনেকদিন

সহজ নিয়মেই সবজি ভালো থাকবে অনেকদিন

  • Font increase
  • Font Decrease

সবজি কিনে আনার পর প্রায় বেশিরভাগ সময়ই দেখা যায় যে এক-দুদিনের মাঝেই সবজিতে নষ্টভাব দেখা দিচ্ছে।

কিন্তু প্রতিদিন বাজার করাটাও বেশ কষ্টসাধ্য বিষয়। এদিকে প্রতিদিন ফ্রেশ সবজি পেতে চাইলে বাজার করা ছাড়াও গতি নেই। রেফ্রিজারেটরে সবজি রাখা হলেও বেশিরভাগ ক্ষেত্রেই সবজির ফ্রেশনেস একেবারেই নষ্ট হয়ে যায় এবং সে সকল সবজি রাধলে রান্নায় মজাদার স্বাদে ঘাটতি দেখা দেয়। বিশেষত টমেটো, বরবটি, শসা, লেটুস, শাক ও পাতা জাতীয় সবজির ক্ষেত্রে এ সমস্যাটি বেশি হয়।

একবার বাজার করে বেশ কয়েকদিনের জন্য রেফ্রিজারেটরে ফ্রেশ সবজি রাখার মতো খুবই সহজ একটি কৌশল আছে। যা সবজিকে বেশ কয়েকদিন পর্যন্ত সতেজ ও ফ্রেশ রাখতে কাজ করে। এর জন্য প্রয়োজন হবে একটি জিপলক ব্যাগ ও একটি পেপার টাওয়েল।

কী করতে হবে?

প্রথমেই সবজিগুলো ভালোভাবে পানিতে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। এবারে পরিষ্কার একটি কাপড়ের সাহায্যে সবজিগুলো মুছে পানি শুকিয়ে নিতে হবে। সবজিগুলো শুকিয়ে গেলে জিপলক ব্যাগে ঢুকিয়ে হাতের সাহায্যে ব্যাগের চারপাশে চাপ দিয়ে ব্যাগের ভেতরে থাকা বাড়তি বাতাস বের করে দিতে হবে এবং ব্যাগের ভেতরে পেপার টাওয়েলটি ভালোভাবে বিছিয়ে ব্যাগের মুখ বন্ধ করে দিতে হবে। এভাবে যেকোন সবজি ৭-১০ দিন পর্যন্ত ভালো ও ফ্রেশ থাকবে। তবে প্রতি দুই দিন অন্তর ব্যাগের ভেতরে থাকা পেপার টাওয়েলটি পরিবর্তন করে দিতে হবে।

কীভাবে এতে কাজ হবে?

সামান্য এই কাজে কীভাবে সবজি এতোদিন পর্যন্ত ফ্রেশ ও ভালো থাকবে বলে ভাবছেন? এক্ষেত্রে জেনে রাখুন, সবজি ও পাতাকে চারপাশের বাড়তি আর্দ্রতাই সবজিকে নষ্ট করে ফেলে। ব্যাগের ভেতরে বাতাসহীন অবস্থায় ও পেপায় টাওয়েলসহ থাকার ফলে আর্দ্রতা কম তৈরি হবে এবং যতটুকুই হবে পেপার টাওয়েল তা শোষণ করে নেবে। ফলে সবজি একদম তরতাজা থাকবে। এ নিয়মে সবজির পাশাপাশি ফলও সংরক্ষণ করা যাবে লম্বা সময়ের জন্য।

আপনার মতামত লিখুন :