অস্বাস্থ্যকর খাবারের বিকল্পে স্বাস্থ্যকর খাবার

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল
ক্যাফেইনের পরিবর্তে ফলের রস গ্রহণ উপকারী

ক্যাফেইনের পরিবর্তে ফলের রস গ্রহণ উপকারী

  • Font increase
  • Font Decrease

হুটহাট ক্ষুধাভাব দেখা দিলে হাতের কাছে যেটা থাকে বা যে খাবারগুলো সহজলভ্য সেগুলোই খাওয়া হয়। যে কারণে বেশিরভাগ সময়ই অস্বাস্থ্যকর খাবার খাওয়া হয়ে যায়। মনে হতেই পারে এক-আধবার অস্বাস্থ্যকর খাবার খাওয়া হলে কোন সমস্যা হবে না। কিন্তু অস্বাস্থ্যকর খাবার বা জাংক ফুড খাওয়ার অভ্যাসটি একটা সময় পরে ঠিকই স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব তৈরি করেই ফেলে।

তাই নাশতা জাতীয় অস্বাস্থ্যকর খাবারের বিকল্পে স্বাস্থ্যকর খাবার সম্পর্কে জানা থাকলে সে খাবারগুলো সংগ্রহ করা ও প্রয়োজনের সময়ে গ্রহণ করা সহজ হয়ে যায়। এখানে পাঁচটি পরিচিত ও অস্বাস্থ্যকর খাবারের বিকল্প খাবারকে দেখানো হলো।

আইসক্রিমের বদলে দই

দই

ঠাণ্ডা কিছু খেতে ইচ্ছা করলে প্রথমেই মাথায় আসবে আইসক্রিমের নাম। কিন্তু অতিরিক্ত চিনি ও ক্যালোরিযুক্ত আইসক্রিম অস্বাস্থ্যকর খাবারের মাঝে শীর্ষে রয়েছে। সেক্ষেত্রে আইসক্রিমের বদলে ফ্রোজেন দই খাওয়া যেতে পারে। টকদই হলে সবচেয়ে ভালো হয়। তবে টকদই পছন্দ না হলে একেবারে অল্প চিনিযুক্ত মিষ্টি দই খাওয়া যেতে পারে। প্রোবায়োটিক সমৃদ্ধ দই খাদ্য পরিপাকে বিশেষ অবদান রাখে এবং শরীরের জন্যেও উপকারী।

ক্যাফেইনের পরিবর্তে ফলের রস

সকালের শুরুতেই কফির কাপে চুমুক দিতে হয়। নয়তো দিনের শুরুই যেন হয় না। শুধু কফি নয়, চায়ের প্রতিও এমন আসক্তি রয়েছে অনেকের। এ সকল পানীয়তে উপস্থিত ক্যাফেইন সাময়িকভাবে উদ্দীপনা সৃষ্টি করলেও, অতিরিক্ত ক্যাফেইন গ্রহণে দীর্ঘমেয়াদী ক্ষতিকর প্রভাব দেখা দেয় স্বাস্থ্যের উপর। ক্যাফেইন হলো ভ্যাসোকন্সট্রিকটর (Vasoconstrictor), যা রক্তনালীকাগুলোকে সংকীর্ণ করে দেয়। তাই ক্যাফেইনযুক্ত পানীয়ের বদলে অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ফলের রস ও ফলে তৈরি স্মুদি পান করা হবে স্বাস্থ্যের জন্য উপযুক্ত, যা শরীরকে ফ্রি রেডিক্যাল ড্যামেজ থেকে রক্ষা করতেও সাহায্য করবে।

চিপসের পরিবর্তে কলা

কলা

এই বিকল্প খাবারের আইডিয়াটা অনেকের কাছেই অদ্ভুত মনে হতে পারে। ঝাল ঝাল চিপসের সাথে মিষ্টি ফল কলা! কীভাবে মেলে। আসুন তাহলে ভেঙে বলা যাক। প্যাকেটজাত এই সকল চিপসে থাকে প্রচুর পরিমাণ পটাশিয়াম। তাই যখনই চিপস খেতে ইচ্ছা হবে কলা খেয়ে নিতে হবে। কলাতে থাকা উচ্চমাত্রার পটাশিয়াম শরীরে প্রবেশের পর চিপস খাওয়ার প্রবল ইচ্ছা অনেকখানি কমে যাবে।

চকলেটের পরিবর্তে বিভিন্ন ধরনের বাদাম

বাদাম

বাজারে যে সকল চকলেট পাওয়া যায় তার বেশিরভাগেই থাকে পর্যাপ্ত পরিমাণ চিনি। তাই এই সকল চকলেট খাওয়ার পরিবর্তে খেতে হবে নানা ধরনের বাদাম। বাদামে থাকা ম্যাগনেসিয়াম চকলেট খাওয়ার ইচ্ছাকে কমিয়ে দেবে। তবে হাতের নাগালে ডার্ক চকলেট থাকলে অল্প পরিমাণে খাওয়া যেতে পারে।

বিস্কুটের বদলে ড্রাই ফ্রুটস

বিস্কুট মানেই ময়দা, মাখন ও চিনির মিশ্রণ। আলাদাভাবে বলার প্রয়োজনই নেই যে বিস্কুট নাশতার খাবার হিসেবে খুব উপাদেয় নয় মোটেও। তবে বিস্কুটের পরিবর্তে চিনিবিহীন ড্রাই ফ্রুটস হতে পারে চমৎকার বিকল্প। ভিটামিন ও বিভিন্ন খনিজ উপাদান সমৃদ্ধ ড্রাই ফ্রুটজ খেতে যেমন মজাদার, তেমনি স্বাস্থ্যকর নাশতাও বটে।

আরও পড়ুন: প্রোটিনযুক্ত উদ্ভিজ ৭ খাদ্য উপাদান

আরও পড়ুন: পাঁচ উপকারিতার টক ফল তেঁতুল

আপনার মতামত লিখুন :