চুলের রুক্ষতা কমাবে অলিভ অয়েলের হেয়ার প্যাক

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল
অলিভ অয়েল, ছবি: সংগৃহীত

অলিভ অয়েল, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আবহাওয়া শুধু ত্বকের উপরে নয়, চুলের উপরেও তার প্রভাব বিস্তার করে। শীতের প্রাদুর্ভাব দেখা দেওয়ার শুরু থেকেই ত্বকে শুষ্কভাব দেখা দেয়। সেই সাথে শুষ্ক হয়ে ওঠে চুলও। ফলে আবহাওয়ার পরিবর্তনে রুক্ষ ও নিষ্প্রাণ হয়ে ওঠে চুল। এ সমস্যাটি থেকে রেহাই দেবে উপকারী অলিভ অয়েলে তৈরি সহজ কিছু হেয়ার প্যাক।

মধু ও অলিভ অয়েলের হেয়ার প্যাক

এই হেয়ার প্যাকটি তৈরিতে প্রয়োজন হবে আধা কাপ মধু, ১/৪ কাপ অলিভ অয়েল ও একটি শাওয়ার ক্যাপ।

উপকরণ দুইটি মিশিয়ে মাইক্রোওয়েভ ওভেনে ৩০ সেকেন্ডের জন্য গরম করে নিতে হবে। এরপর পরিষ্কার ও শুষ্ক চুলের গোড়াসহ পুরো চুলে ভালভাবে ম্যাসাজ করে লাগিয়ে নিতে হবে এবং শাওয়ার ক্যাপের সাহায্যে পুরো মাথার চুল ঢেকে রাখতে হবে অন্তত ৩০ মিনিটের জন্য। এরপর সালফেটবিহীন শ্যাম্পুতে চুল ধুয়ে নিতে হবে। সপ্তাহে অন্তত একবার এই হেয়ার প্যাকটি ব্যবহার করতে হবে।

ডিম ও অলিভ অয়েলের হেয়ার প্যাক

Dry hair

 

পুষ্টিদায়ক ও উপকারী হেয়ার প্যাকটি তৈরিতে প্রয়োজন হবে দুইটি ডিমের কুসুম, দুই টেবিল চামচ অলিভ অয়েল ও একটি শাওয়ার ক্যাপ।

প্রথমে একটি বাটিতে ডিমের কুসুমগুলো ভালোভাবে ফেটিয়ে নিতে হবে। এরপর এতে অলিভ অয়েল দিয়ে ঘন পেস্ট তৈরি করতে হবে। এই মিশ্রণটি চুলের গোড়া থেকে আগা পর্যন্ত ম্যাসাজ করে শাওয়ার ক্যাপে চুল ঢেকে নিতে হবে। এভাবে ৩০-৪৫ মিনিট রেখে সালফেটমুক্ত শ্যাম্পুতে চুল ধুয়ে নিতে হবে। প্রতি সপ্তাহে একবার ব্যবহার করতে হবে এই হেয়ার প্যাকটি।

লেবুর রস ও অলিভ অয়েলের হেয়ার প্যাক

যাদের ডিমের গন্ধের জন্য ডিম-অলিভ অয়েলের হেয়ার প্যাক ব্যবহারে অসুবিধা হবে তাদের জন্য সুঘ্রাণযুক্ত লেবু-অলিভ অয়েলের হেয়ার প্যাক ভালো কাজ করবে। এর জন্য প্রয়োজন হবে দুই টেবিল চামচ লেবুর রস, দুই টেবিল চামচ পানি, দুই টেবিল চামচ অলিভ অয়েল ও একটি শাওয়ার ক্যাপ।

একটি বাটিতে এই সকল উপাদান একসাথে মিশিয়ে সম্পূর্ণ চুলে ভালভাবে ম্যাসাজ করে শাওয়ার ক্যাপের সাহায্যে চুল ঢেকে রাখতে হবে। ১৫-২০ মিনিট অপেক্ষা করার পর ঠাণ্ডা পানিতে চুল ধুয়ে নিতে। সপ্তাহে একবারে এই হেয়ার প্যাকটি ব্যবহার করতে হবে।

মেয়নেজ ও অলিভ অয়েলের হেয়ার প্যাক

Dry hair

 

চুলের রুক্ষতা দূর করতে অলিভ অয়েল খুব ভালো কাজ করে। তাই অলিভ অয়েলের সাথে মেয়নেজ মিশিয়ে ব্যবহার করলে ভালো ফল পাওয়া যাবে। এর জন্য প্রয়োজন হবে ১/৪ কাপ মেয়নেজ, এক টেবিল চামচ অলিভ অয়েল ও একটি শাওয়ার ক্যাপ।

উপাদান দুইটি মিশিয়ে পরিষ্কার ও শুষ্ক চুলে ম্যাসাজ করে শাওয়ার ক্যাপের সাহায্যে চুল ঢেকে রাখতে হবে। ৩০ মিনিট অপেক্ষা করার পর হারবাল শ্যাম্পুর সাহায্যে চুল ধুয়ে নিতে হবে। ভালো ফলাফল পেতে সপ্তাহে দুই দিন এই হেয়ার প্যাকটি ব্যবহার করতে হবে।

আপনার মতামত লিখুন :