রোদে পোড়াভাব কমাবে এই মিশ্রণগুলো

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল
দুধ ও হলুদ গুঁড়ার মিশ্রণ রোদে পোড়াভাব কমাতে ভালো কাজ করে

দুধ ও হলুদ গুঁড়ার মিশ্রণ রোদে পোড়াভাব কমাতে ভালো কাজ করে

  • Font increase
  • Font Decrease

নিত্যদিনে রোদের মাঝে ঘোরাফেরা করার ফলে ত্বকে রোদে পোড়াভাব দেখা দেয়। সানস্ক্রিন ব্যবহারেও অনেক সময় কাঙ্ক্ষিত ফলাফল পাওয়া যায় না এবং হাত ও পায়ে ঠিকভাবে সানস্ক্রিন ব্যবহার করাও হয় না। এতে করে একটা সময়ে এসে ত্বক কালচে ও নিষ্প্রভ হয়ে ওঠে।

এই সমস্যা থেকে মুক্তি পেতে ব্যবহার করতে হবে প্রাকৃতিক ও উপকারী উপাদানের মিশ্রণ। রোদে পোড়াভাব কমাতে ও দূর করতে এই মিশ্রণগুলোই সবচেয়ে ভালো কাজ করবে।

অ্যালোভেরা ও মধুর মিশ্রণ

রোদে পোড়াভাব তুলতে অ্যালোভেরার জুড়ি মেলা ভার। অ্যালোভেরার পাতা থেকে জেল সংগ্রহ করে নিতে হবে। দুই টেবিল চামচ অ্যালো জেলের সাথে এক চা চামচ মধু মিশিয়ে মুখ, হাত ও পায়ের ত্বকে সমানভাবে ম্যাসাজ করতে হবে। আধা ঘণ্টা পর শুকিয়ে আসলে পানিতে স্বাভাবিকভাবে ধুয়ে নিতে হবে।

দুধ ও হলুদ গুঁড়ার মিশ্রণ

দুধ ও হলুদ গুঁড়া আলাদা আলাদাভাবে রোদে পোড়াভাব কমাতে কার্যকর। ফলে এই দুইটি উপাদানের মিশ্রণে খুব দারুণ সানট্যান রিমুভাল তৈরি করা যাবে। এই মিশ্রণ তৈরির ক্ষেত্রে মনে রাখতে হবে, ব্যবহৃত দুধকে একদম ঠাণ্ডা হতে হবে। মিশ্রণ তৈরির জন্য আধা কাপ ঠাণ্ডা দুধে হাফ চা চামচ হলুদ মিশিয়ে নিতে হবে। এই মিশ্রণটি মুখে ও হাতে ম্যাসাজ করে ১৫-২০ মিনিট অপেক্ষা করতে হবে। শুকিয়ে গেলে পানিতে ধুয়ে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। যাদের ত্বক শুষ্ক তাদের জন্য এই মিশ্রণ ভালো কাজ করবে।

sun tan

 

ময়দা ও দুধের মিশ্রণ

ময়দা ও দুধ বেশ স্ট্রং মিশ্রণ তৈরি করে, যা ত্বক থেকে রোদে পোড়াভাব তুলতে ভালো কাজ করবে। মিশ্রণ তৈরির জন্য আধা কাপ দুধে এক চা চামচ ময়দা মেশাতে হবে। খেয়াল রাখতে হবে ময়দা যেন দলা তৈরি না করে। এই মিশ্রণ হাত- পা ও মুখের বিভিন্ন অংশে ম্যাসাজ করে দশ-পনেরো মিনিট অপেক্ষা করে ঠাণ্ডা পানিতে ধুয়ে ফেলতে হবে। 

লেবুর রস ও টকদইয়ের মিশ্রণ 

রোদে পোড়াভাবকে দ্রুত হালকা করতে ও দূর করতে লেবুর রস ভালো কাজ করে। শুধু লেবুর রস ত্বকে সরাসরি ব্যবহার করা যাবে না, তাই এতে টকদই মিশিয়ে নিতে হবে। দুই টেবিল চামচ টকদইতে এক চা চামচ পরিমাণ লেবুর রস মিশিয়ে মুখ ও হাত-পায়ে ম্যাসাজ করে দশ থেকে পনেরো মিনিট অপেক্ষা করতে হবে। এরপর ঠাণ্ডা পানিতে ত্বক পরিষ্কার করে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।

মধু ও আনারসের মিশ্রণ

ত্বকের নানাবিধ যত্নে মধু বহুল ব্যবহৃত একটি উপাদান। অন্যান্য উপকারিতার সঙ্গে মধু ত্বকের রোদে পোড়াভাবক দূর করতেও সাহায্য করে। তবে এক্ষেত্রে মধুর সাথে স্বল্প পরিমাণ আনারসের রস মিশিয়ে নিলে কার্যকারিতা ভালো হবে। মিশ্রণ তৈরির জন্য এক চা চামচ আনারসের রসের সঙ্গে দুই চা চামচ মধু মিশিয়ে হাত ও মুখের রোদে পোড়া অংশে ম্যাসাজ করতে হবে। পনের-বিশ মিনিট পর শুকিয়ে গেলে ঠাণ্ডা পানিতে ধুয়ে নিতে হবে এবং প্রয়োজন অনুযায় ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। এই মিশ্রণটি তৈলাক্ত ও মিশ্র ত্বকের ক্ষেত্রে ভালো কাজ করবে।

আপনার মতামত লিখুন :