পৃথিবীর সর্বপ্রথম ‘মেকআপ মিউজিয়াম’

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল
মেকআপ মিউজিয়াম

মেকআপ মিউজিয়াম

  • Font increase
  • Font Decrease

জাদুঘর বিভিন্ন ধরনেরই হতে পারে। কিন্তু কস্মিনকালেও কি কেউ ভেবেছে যে মেকআপের জন্যে আলাদাভাবে তৈরি করা হবে আস্ত একটি জাদুঘর!

আগামী বছর (২০২০ সাল) চমকপ্রদ এই মেকআপ মিউজিয়ামের সর্বপ্রথম প্রদর্শনী হতে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে। সমাজের উপর সৌন্দর্যের প্রভাবের ইতিহাসকে তুলে ধরার জন্যেই ভিন্নধর্মী এই প্রয়াস নেওয়া হয়েছে।

‘Pink Jungle: 1950s Makeup in America’ র প্রদর্শনীর মধ্য দিয়ে শুরু হবে এই জাদুঘরের যাত্রা। যেখানে সে দশকের উদ্যোক্তা, আইকন ও আর্টিফ্যাক্টস তুলে ধরা হবে।

makeup

এ বিষয়ে এক্সিকিউটিভ ডিরেক্টর সহ-উদ্যোক্তা ডরেন ব্লক বলেন, ‘নিউ ইয়র্কের ১০,০০০ বছরের মেকআপ ও সংস্কৃতির ইতিহাস তুলে ধরার জন্যেই মেকআপ মিউজিয়াম। এ বিষয়ে নতুন নতুন তথ্য উদঘাটনের জন্যে অনেক কিছুই রয়েছে। সেদিন থেকে ১৯৫০ এর দশক হলো একদম সঠিক সময়, যার মাধ্যমে মেকআপ মিউজিয়ামের শুরু ও প্রথম প্রদর্শনী হবে। কারণ ১৯৫০ এর দশককে মডার্ন কস্মেটিক ইন্ডাস্ট্রির জন্মের সময় বলা যায়।’

দর্শনার্থীদের জন্য একেবারেই অন্যধরনের ও চমকপূর্ণ প্রদর্শনীর ব্যবস্থা করা হচ্ছে মিউজিয়ামের শুরুর দিনের জন্য। শিক্ষণীয় তথ্যপূর্ণ প্রদর্শনীর পাশাপাশি ভিন্টেজ জিনিসকেও তুলে ধরা হবে এই জাদুঘরে।

আপনার মতামত লিখুন :