পাঁচ উপাদানেই তৈরি হবে ভাপা দই

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল
ছবি: ভাপা দই

ছবি: ভাপা দই

  • Font increase
  • Font Decrease

টক দই বা মিষ্টি দই তো অনেক খাওয়া হলো, কিন্তু ভাপা দই কি খাওয়া হয়েছে কখনো? মিষ্টি জাতীয় খাবারের মাঝে একেবারেই ব্যতিক্রম রেসিপিতে তৈরি ভাপা দই, দইপ্রেমীদের কাছে ভিন্ন মাত্রায় উপস্থাপন করবে দইয়ের স্বাদকে। হালকা মিষ্টি এবং কেকের মতো টেক্সচারের এই মিষ্টান্নটি তৈরিতেও প্রয়োজন হবে মাত্র পাঁচটি উপাদানের। দেখে নিন কীভাবে সহজেই তৈরি করতে পারবেন মজার একটি খাবারটি।

ভাপা দই তৈরিতে যা লাগবে

bhapa doi

১. এক কাপ পানিবিহীন ঘন টক দই।

২. এক কাপ কনডেন্সড মিল্ক।

৩. এক টেবিল চামচ গরম দুধ।

৪. এক চিমটি জাফরান।

৫. ১/৪ চা চামচ এলাচ গুঁড়া।

ভাপা দই যেভাবে তৈরি করতে হবে

bhapa doi

১. ছোট একটি বাটিতে গরম দুধে জাফরান দিয়ে কিছুক্ষণ অপেক্ষা করতে হবে। এর মাঝে ভিন্ন ও বড় একটি পাত্রে কনডেন্সড মিল্ক ও টকদই নিতে হবে। দুধে জাফরানের রঙ ছাড়লে জাফরান মিশ্রিত দুধ ও এলাচ গুঁড়া এতে দিতে দিতে হবে।

২. একটি মিক্সচারের সাহায্যে ভালোভাবে সকল উপাদান মেশাতে হবে। কোন দলা যেন না থাকে কিংবা কোথাও কোন উপাদান কম-বেশি যেন না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

৩. এবারে গ্লাস কিংবা সিরামিকের তৈরি রামেকিন (Ramekin) পাত্রে তৈরিকৃত মিশ্রণটি ঢেলে নিতে হবে। রামেকিন পাত্র উচ্চ তাপে খাবার তৈরির জন্য নিরাপদ।

৪. এখন প্রেশার কুকারের মাঝে রামেকিন পাত্রটি বসিয়ে প্রেশার কুকারের ভেতর এক কাপ পরিমাণ পানি ঢেলে দিতে হবে। এতে করে ভাপা দই নষ্ট বা পুড়ে যাওয়ার সম্ভাবনা থাকবে না।

৫. সাবধানের সাথে প্রেশার কুকারের মুখ বন্ধ করে মাঝারি আঁচে চুলায় বসিয়ে দিতে হবে। ১৫ মিনিট সময়ের মাঝে অন্তত ৩০টি শিষ উঠবে। এরপর চুলা বন্ধ করে কিছুক্ষণ অপেক্ষা করতে হবে। প্রেশার কুকারের মুখ খুলে টুথপিকের সাহায্যে পরীক্ষা করতে হবে, ভেতরের অংশে টেক্সচার ঠিক আছে কিনা।

৬. টেক্সচার ঠিক না থাকলে বা ভেতরে কাঁচা রয়ে গেলে পুনরায় মুখ বন্ধ করে দুই মিনিটের জন্য জ্বাল দিতে হবে। যদি টেক্সচার ঠিক থাকে তবে প্রেশার কুকার থেকে বের করে তার উপরে কাজুবাদাম কুঁচি ছড়িয়ে পরিবেশন করতে হবে ভাপা দই।

আরও পড়ুন: চার উপাদানে ঘরে পাতা মিষ্টি দই

আপনার মতামত লিখুন :