করোনা পরিস্থিতিতে মন ভালো রাখবে ৪ খাবার

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দেশে করোনা পরিস্থিতি প্রতিদিনই গুরুতর হচ্ছে। আক্রান্ত ও মৃতের সংখ্যা বৃদ্ধি পাওয়ার সঙ্গে বাড়ছে দুশ্চিন্তা। শুধু করোনা নয়, এর ফলে অর্থনৈতিকভাবেই সমস্যায় পড়তে হচ্ছে। যা বড় একটি চিন্তা কারণ। সবকিছু মিলিয়ে বর্তমান সময়ে সবার মাঝে মানসিক অস্থিরতা ও চাপ বেড়ে গেছে অনেকখানি।

কিন্তু শারীরিক সুস্থতার মত মানসিকভাবে সুস্থ থাকাও এ সময়ে ভীষণ জরুরি। জানুন এমন চারটি খাদ্য উপাদান সম্পর্কে যা মানসিক স্বাস্থ্যের উন্নতিতে ও মন ভালো রাখতে কাজ করবে।

কোকোয়া

coco

সবজি ও ফল অবশ্যই স্বাস্থ্যের জন্য উপকারী ও প্রয়োজনীয় প্রাকৃতিক খাদ্য উপাদান। তবে তার পাশাপাশি এমন খাবারও প্রয়োজন যা মনের স্বাস্থ্যকে ভালো রাখতে সাহায্য করবে। চকলেটে বিদ্যমান কোকোয়াতে থাকে ক্যাফেইন এবং ফিনালেথাইলেমাইন (phenylethylamine) নামক বিশেষ উপাদান। যা বিষণ্ণতাকে দূর করতে কার্যকর।

কাঠবাদাম

সহজলভ্য সকল বাদাম থেকেই পর্যাপ্ত পরিমাণ স্বাস্থ্য উপকারিতা পাওয়া যায়। তবে মনকে যদি ভালো রাখতে চান, সেক্ষেত্রে বেছে নিতে হবে কাঠবাদামকেই। এই বাদামে থাকা উচ্চ মাত্রার ভিটামিন-বি২ শরীরের স্ট্রেস হরমোন নিঃসরণের মাত্রা হ্রাস করে এবং ভালো বোধ করার হরমোনের নিঃসরণের মাত্রা বৃদ্ধিতে অবদান রাখে।

তৈলাক্ত মাছ

মাছে-ভাতে বাঙ্গালী হলেও মাছ সকলে খেতে পছন্দ করেন না। তবে পছন্দ না করলেও নিজের শারীরিক ও মানসিক সুস্থতার দিকে নজর দিয়ে তৈলাক্ত মাছ খাদ্যভাসে রাখার অভ্যাস গড়ে তুলতে হবে। তৈলাক্ত মাছে থাকা ওমেগা ফ্যাটি অ্যাসিড সেরেটনিন হরমোনের নিঃসরণের মাত্রা বৃদ্ধি করে, যা মন খারাপ ভাবকে দূর করতে কাজ করে।

তুলসি পাতার চা

হালকা লিকারের সঙ্গে লেবু কিংবা পুদিনা পাতা মিশ্রণের চা পানেও মন ভালো হয়ে যায়। তবে মনের পাশপাশি যদি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়াতে চান, সেক্ষেত্রে তুলসি পাতার চা হবে সবচেয়ে সঠিক পছন্দ।

আপনার মতামত লিখুন :