নুডলসের ভিন্নতায় আমেরিকান চপ স্যুই

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল
আমেরিকান চপ স্যুই

আমেরিকান চপ স্যুই

  • Font increase
  • Font Decrease

এক নুডলসকেই তৈরি করা যায় বেশ কয়েকভাবে। যার মাঝে বেশ পরিচিত একটি হল আমেরিকান চপ স্যুই। এই রেসিপিটিকে মূলত ইন্দো-চায়নিজ ফুড হিসেবে বলা হয়। চায়নিজ খাবার তৈরির ধরণ ও ভারতীয় মসলার ব্যবহারের জন্য উভয় দেশের খাবারের সাথেই মিল রয়েছে আমেরিকান চপ স্যুইতে। আমরা সাধারণত যে এগ নুডলস তৈরি করি, সে নুডলস দিয়েই মজার এই খাবারটি তৈরি করা যাবে।

আমেরিকান চপ স্যুই তৈরিতে যা লাগবে

নুডলসের ভিন্নতায় আমেরিকান চপ স্যুই

১. এক প্যাকেট এগ নুডলস।

২. ৫-৬ কাপ বিভিন্ন সবজি (গাজর, মাশরুম, ব্রকলি, বেবি কর্ন, ক্যাপসিকাম, টমেটো)।

৩. একটি বড় পেঁয়াজ কুঁচি।

৪. ৫-৬টি বড় রসুনের কোয়া।

৫. এক চা চামচ সয়া সস।

৬. এক টেবিল চামচ কর্ন ফ্লাওয়ার।

৭. আধা চা চামচ গোলমরিচ গুঁড়া।

৮. আধা চা চামচ চিনি।

৯. ভাজা ও রান্নার জন্য পরিমাণমত তেল।

আমেরিকান চপ স্যুই যেভাবে তৈরি করতে হবে

১. অল্প লবণ ও তেল দিয়ে গরম পানিতে নুডলস সিদ্ধ করে নিতে হবে। নুডলস সিদ্ধ করার পর ফ্রাইং প্যানে তেল গরম করতে হবে। এবারে সিদ্ধ নুডলসের অর্ধেক নিয়ে কর্ন ফ্লাওয়ারে ভালোভাবে নেড়েচেড়ে নিতে হবে। কর্ন ফ্লাওয়ার মেশানো হয়ে গেলে গরম তেলে সোনালি বাদামি করে নুডলস ভেজে নিতে হবে। ভাজা হয়ে গেলে তেল থেকে তুলে তেল ঝরাতে হবে।

২. এবারে ফ্রাইং প্যানে আরও একটু তেল দিয়ে গরম করে এতে রসুন ভাজতে হবে। রসুন সোনালি হয়ে আসলে বাকি সিদ্ধ নুডলস দিয়ে দিতে হবে। এর উপরে লবণ ও সয়া সস ছড়িয়ে নেড়েচেড়ে নামিয়ে রাখতে হবে।

৩. এবারে ভিন্ন একটি প্যানে তেল দিয়ে গরম করে রসুন কুঁচি দিতে হবে। রসুনের গন্ধ ছাড়লে পেয়াহ কুঁচি দিয়ে নেড়ে গাজর কুঁচি দিতে হবে। এতে লবণ ও গোলমরিচ গুঁড়া দিয়ে নাতে হবে। দুই মিনিট পর বেবি কর্ন, ব্রকলি, মাশরুম দিয়ে নাড়তে হবে। কিছুক্ষণ পর এতে ক্যাপসিকাম দিতে হবে।

৪. চুলার জ্বাল কমিয়ে এতে সয়া সস, টমেটো ও চিনি দিয়ে ভালোভাবে নাড়তে হবে। সবজির পাশে তেল উঠে আসলে গরম পানি দিয়ে চুলার জ্বাল বাড়িয়ে সবজি সিদ্ধ করতে হবে। এতে কর্নফ্লাওয়ার মিশিয়ে ফুটিয়ে নিতে হবে এবং ঘনঘন নাড়তে হবে। এ সময়ে চুলার জ্বাল কমিয়ে রাখতে হবে এবং স্বাদ অনুযায়ী লবণ, চিনি ও গোলমরিচের গুঁড়া দিতে হবে। সবজি হয়ে গেলে নামিয়ে নিতে হবে।

৫. এবার পরিবেশনের পালা। আমেরিকান চপ স্যুই পরিবেশনের জন্য পাত্রের উপর প্রথমে নুডলস দিতে হবে। তার উপরে ভেজে রাখা ক্রিসপি নুডলস এবং তার উপর তৈরি করা সবজি দিতে হবে। ব্যস তৈরি হয়ে যাবে মজাদার আমেরিকান চপ স্যুই।