গৃহস্থালির যে কাজগুলো সহজ হবে টুথপেস্টের ব্যবহারে



ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দাঁতের সুরক্ষায় প্রতিদিন যে জিনিসটি ব্যবহার করা হচ্ছে সেটা শুধু একটি কাজেই নয়, বরং ঘরের অন্যান্য বহু কাজেও চমৎকারভাবে ব্যবহার করা সম্ভব। টুথপেস্ট ব্যবহারে ঘরের যে সকল কাজ ও সমস্যার সমাধান করা সম্ভব তা আজকের ফিচার থেকে জেনে নিন।

১. সিঙ্ক ও বেসিন পরিষ্কার করতে টুথপেস্টের খুবই দারুণ কাজ করবে। স্পঞ্জ কিংবা বেসিন ব্রাশে টুথপেস্ট নিয়ে সিঙ্ক ও বেসিনে কিছুক্ষণ সময় নিয়ে ঘষে এরপর পানিতে ধুয়ে পরিষ্কার করে ফেলুন। এতে বেসিনের কালচে ভাব ও নোংরা দাগ উঠে যাবে। এছাড়া বেসিনের সামনের আয়নায় পানির দাগ থাকলে সেটাও টুথপেস্ট দিয়ে পরিষ্কার করলে চলে যাবে।

২. কাপ ও মগে চা-কফির দাগ জেদি দাগ লেগে থাকে। এই দাগ তুলতে দাগের স্থানে টুথপেস্ট লাগিয়ে রেখে আধা ঘন্টা রেখে দিতে হবে। এরপর মাজনের সাহায্যে মেজে নিয়ে ভাল করে ধুয়ে ফেলতে হবে।

৩. ঘরের দেওয়ালে খুব সহজেই দাগ লেগে যেতে পারে যেকোন সময়। দেওয়ালের দাগ তোলার বিষয়টি সহজ নয় মোটেও। কিন্তু টুথপেস্ট হাতের কাছে থাকলে দেওয়ার দাগ নিয়ে চিন্তা করতে হবে না একদম। দেওয়ার দাগ তোলার জন্য নরম কাপড়ে নন-জেল টুথপেস্ট (সম্পূর্ণ সাদা টুথপেস্ট) নিয়ে ঘরের দেওয়ালের দাগযুক্ত ও নোংরা স্থানে সমানভাবে লাগান, যেন দাগের উপরে একটি স্তরের সৃষ্টি হয়। পেস্ট শুকিয়ে গেলে শুকনা কাপড় দিয়ে ঘষে তুলে ফেলুন। এভাবে দাগ সম্পূর্ণ থে না গেলেও, অনেকখানি হালকা হয়ে আসবে।

৪. চামড়ার জুতায় চকচকে ভাব আনতে চাচ্ছেন? এতে সামান্য পরিমাণ টুথপেস্ট লাগিয়ে নিন। তারপর নরম শুকনা কাপড় দিয়ে আলতোভাবে ঘষে টুথপেস্ট তুলে নিন। পছন্দের জুতা চকচক করবে।

৫. শিশুর ফিডারে দুধের গন্ধ হলে ব্রাশে টুথপেস্ট লাগিয়ে ফিডারটি পরিষ্কার করে হালকা গরম পানিতে ধুয়ে নিতে হবে। এতে করে ফিডার খুব ভালোভাবে পরিষ্কার হবে এবং গন্ধও দূর হবে।

৬. রান্না করার পরে হাত থেকে পেঁয়াজ-রসুনের গন্ধ দূর করার জন্য হাতে ভাল করে টুথপেস্ট ম্যাসাজ করে হাত ধুয়ে নিতে হবে। এ নিয়মে এক মিনিটেই হাত থেকে গন্ধ দূর হবে।

৭. রূপার গয়না কালো হয়ে গেছে? নরম ব্রাশে টুথপেস্ট লাগিয়ে আলতোভাবে গয়নায় ঘষতে হবে। এরপর পাতলা কাপড় দিয়ে মুছে নিন ধুয়ে নিলেই চকচকে গয়না পাওয়া যাবে।