টুথপিকের যে ব্যবহারগুলো জানা নেই আপনার



লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টুথপিকের আবার অন্য কী কাজ! টুথপিক তো শুধু একটি কাজেই ব্যবহার করা হয়। এমনটাই নিশ্চয় ভাবছেন আপনি। অথচ দাঁত পরিষ্কার রাখার মত প্রয়োজনীয় কাজে ব্যবহৃত ছোট এই জিনিসটি দিয়েও বেশ কিছু চমৎকার ও বুদ্ধিদিপ্ত কাজও করা যায়। চলুন জেনে নেওয়া যাক।

১. চুলায় দুধ বা ভাত জ্বাল দিয়ে দাঁড়িয়ে থাকলে কোনমতেই ফুটবে না। কিন্তু এক মিনিটের জন্যেও অন্য দিকে তাকালে বলক উঠে পড়ে যাবে। এই সমস্যা নিরসনের জন্য পাত্রের মুখে ঢাকনা দিয়ে পাত্রের কিনারা ও ঢাকনার মুখের মাঝামাঝি অংশে একটি টুথপিক রেখে দিতে হবে। এতে করে দুধ বা অন্যান্যা খাবারের পানিতে বলক উঠে পড়ে যাবে না।

২. আলু সেদ্ধ হতে বেশ লম্বা সময়ের প্রয়োজন হয়। হাতে কম সময় থাকলে এবং আলু দ্রুত সেদ্ধ করতে চাইলে টুথপিকের সাহায্যে আলুর উপরিভাগে কয়েকটি ছিদ্র করে নিতে হবে। এতে করে আলু তুলনামূলক কম সময়ে সেদ্ধ হয়ে যাবে।

৩. টুথপিকের ভেতরে কয়েক ধরণের ফল ও পনির কিংবা ছোট মাংস ও আলুর টুকরা গেছে মিনি ফিঙ্গার ফুড তৈরি করা যায়। খাবারের এমন বৈচিত্রপূর্ণ সহজেই শিশুদের আকৃষ্ট করে।

tooth

৪. মোবাইলের চারপাশের অংশসহ চার্জিং পোর্ট, ইয়ারফোন পোর্টের অংশগুলো বেশ ময়লা হয়ে যায়। এ সব স্থান ভালোমত পরিষ্কার করতে চাইলে টুথপিকেই ভরসা। একটু টুথপিকের মাথা স্পিরিটের ভিজিয়ে বাড়তি স্পিরিট ঝরিয়ে নিয়ে সাবধানতার সাথে এইসব অংশগুলো পরিষ্কার করতে হবে।

৫. মোমবাতি জ্বালাতে সমস্যা? ম্যাচের সাহায্যে মোমবাতিতে আগুন জ্বালানোর আগেই হাত পুড়ে যাওয়ার ভয়কে সরিয়ে রাখতে চাইলে টুথপিক ব্যবহার করতে হবে। টুথিপিকের মাথায় আগুন ধরিয়ে এরপর নিশ্চিন্তে মোমবাতি জ্বালানো যাবে। হাত পুড়ে যাওয়ার ভয় থাকবে না।

৬. স্কচটেপ রোলের স্কচটেপের শেষ মাথার অংশ হারিয়ে ফেলার সমস্যাটি চিরন্তন। এই সমস্যা থেকে পরিত্রাণ পেটে স্কচটেপ ব্যবহারের পর শেষ মাথার অংশে টুথপিক রাখুন। এতে করে যে কোন সময় সহজেই স্কচটেপের মাথা খুঁজে পাওয়া যাবে।

tooth

৭. কেক বা পুডিং হয়ে গেছে কীভাবে বুঝবেন? নির্দিষ্ট সময় বেক করার পর কেক বা পুডিংয়ে একটি টুথপিক ঢুকিয়ে দেখতে হবে। যদি পরিষ্কারভাবে বের হয়ে আসে তবে বুঝতে হবে যে বেক করা হয়ে গেছে। কিন্তু টুথপিকে যদি কোন কিছু লেগে থাকে তবে আরও কিছুক্ষণ বেক করতে হবে।

৮. ছোট ও দুর্বল গাছ খুব সহজেই নেতিয়ে পড়ে। এই সমস্যার সমাধান হিসেবে টুথপিক খুব ভালো কাজ করবে। গাছের গোড়ায় টুথপিক এঁটে গাছের সাথে দড়িতে বেঁধে দিন। গাছ ভালোমত দাঁড়িয়ে থাকবে।

৯. নেইল আর্ট করতে ইচ্ছা করছে কিন্তু হাতের কাছে নেইল আর্টের জিনিসপত্র নেই? টুথপিককেই বানিয়ে নিতে পারেন নেইল আর্টের সরঞ্জাম হিসেবে। সেক্ষেত্রে টুথপিকের সূক্ষ্ম মাথার অংশ ভেঙে নিয়ে ভাঙ্গা অংশটি নেইল ফাইলের সাহায্যে ঘষে মসৃণ করে নিতে হবে।