কোন চুলের কাটে কেমন দুল মানাবে?

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪
লম্বা ধাঁচের চুলের সাথে চ্যান্ডেলিয়ার দুল

লম্বা ধাঁচের চুলের সাথে চ্যান্ডেলিয়ার দুল

  • Font increase
  • Font Decrease

সাজসজ্জা ও গহনার অন্যতম বড় একটি অংশ জুড়ে আছে দুল। ফ্যাশনের অন্যতম স্টেটমেন্ট আইটেম হিসেবে দুল প্রাধান্য পায় সবচেয়ে বেশি। যেকোন ধরণের পোশাক ও আয়োজনের জন্যেই মিলবে দুলের খোঁজ। তবে দুল নির্বাচনের ক্ষেত্রে চুলের কাট ও আকৃতি অনেক বড় ভূমিকা রাখে বলে জানাচ্ছে জনপ্রিয় ফ্যাশনিস্তারা। লম্বা, মাঝারি ও ছোট আকৃতির চুলের উপর নির্ভর করে ভিন্ন হবে দুল নির্বাচন।

লম্বা চুলের জন্য যেমন দুল

যাদের চুল বেশ অনেকটা লম্বা, বেশিরভাগ ক্ষেত্রেই দুল পরলে চুলের আড়ালে ঢাকা পড়ে যায়। লম্বা চুলের সাথে মানিয়ে যাবে এমন কিছু দুলের আইডিয়া দেওয়া হল।

হুপ ইয়াররিং

দুল

বড় গোলাকৃতির রিং দুলকে বলা হচ্ছে হুপ ইয়াররিং। বড় চুলের মাঝে খুব সহজেই স্ট্যান্ড আউট করে এই ক্যাটাগরির দুল। বিশেষ করে কোন পার্টি কিংবা ওয়েস্টার্ন ড্রেসের সাথে দারুণ মানিয়ে যায় হুপ ইয়াররিং। এমন ধরণের দুলগুলো একদম ছোট থেকে কাঁধ অবধি বড় হয়ে থাকে। সেক্ষেত্রে মুখের গঠনের সাথে মিলিয়ে নির্বাচন করতে হবে হুপ ইয়াররিং।

ড্যানগেল ইয়াররিং

লম্বা ও ঝুলন্ত দুলগুলো হল ড্যানগেল ইয়াররিং। মূলত যা কানের লতি থেকে নিচের দিকে এসে এদিক-সেদিক দুলতে পারে এমন দুলগুলোই লম্বা চুলের সাথে মানানসই। বিভিন্ন ডিজাইন ও আকৃতির ড্যানগেল দুলের মাঝে লম্বা চুলের জন্য প্রয়োজন একটু আকর্ষণীয় ডিজাইন।

চ্যান্ডেলিয়ার ইয়াররিং

ড্যানগেল ইয়াররিং এর আরেকটি ভিন্ন এবং কিছুটা ব্যতিক্রম ধরণ হল চ্যান্ডেলিয়ার। সাধারণ ড্যানগেল ইয়াররিং লম্বাটে হয়ে থাকে। এদিকে চ্যান্ডেলিয়ার লম্বাটে ও ছড়ানো হয়। দুলের উপরের অংশ থেকে নিচের দিকে এসে ছড়ানো ডিজাইনের হয়ে থাকে বলে এমন দুলকে বলা হয় চ্যান্ডেলিয়ার ইয়াররিং। বিয়ের অনুষ্ঠানের মত জমকালো আয়োজনের জন্য এমন দুল একদম পারফেক্ট।

মাঝারি চুলের জন্য যেমন দুল

মাঝারি ও কাঁধের কাছে থেকে বিভিন্ন রকম চুলের কাট দেওয়া যাদের, চুলের ব্যতিক্রম ও ভিন্ন কাটের সাথে মানিয়ে যাবে এমন কিছু দুলের ধরণ সম্পর্কে জেনে নিন।

পার্ল লং ড্রপ ইয়াররিং

মাঝারি চুলের স্টেপ কাটের সাথে পার্ল লং ড্রপ ইয়াররিং চমৎকার মানিয়ে যায় এওং বেশ গর্জাস লুক এনে দেয়। মুক্তার দুলে সবসময়ই আভিজাত্য ভাব থাকে। আর সেটা যদি হয় লম্বাটে তো কথাই নেই।

মাল্টিপল হুপ ইয়াররিং

একসাথে দুই-তিনটা রিং মিলিয়ে মাল্টিপল হুপ ইয়াররিং হয়। এমন ইয়াররিং এর আকৃতি খুব বেশি বড় ও ছোট কোনটাই হয় না। মাঝারি ও নির্দিষ্ট আকৃতিতেই পাওয়া যায় মাল্টিপল হুপ ইয়াররিং। মাঝারি কাটের চুলের সাথে যা পারফেক্ট দেখায়।

টিয়ারড্রপ ইয়াররিং

দুল

চিকন ও লম্বাটে স্টিকের শেষ মাথায় আকর্ষণীয় বড় আকৃতির কোন পাথর কিংবা মুক্তার ঝুল দেওয়া দুলগুলো হল টিয়ারড্রপ ইয়াররিং। মাঝারি মাপের চুলে ক্যাজুয়াল ড্রেসআপের সাথে দারুণ মানাবে এই ধরণের দুল।

টাসেল ইয়াররিং

বর্তমান সময়ে নতুনভাবে জনপ্রিয়তা পাওয়া টাসেল ইয়াররিং প্রায় সব ধরণের চুলের সাথে মানিয়ে গেলেও, মাঝারি মাপের চুলের সাথে স্ট্যান্ড আউট করবে সবচেয়ে বেশি।

ছোট কাটের চুলের জন্য যেমন দুল

চুলের বিভিন্ন সময়ে বিভিন্ন ধরণের কাট দিতে এবং চুলের দৈর্ঘকে সীমিত রাখতে যারা পছন্দ করেন পছন্দ করেন তাদের চুলের সাথে সহজেই মানিয়ে যাবে এমন কিছু দুলের ধরণ সম্পর্কে তুলে ধরা হল

ইয়ারকাফ

দুল

বিভিন্ন ধরণের দুলের মাঝে সবচেয়ে স্টাইলিশ বলা যেতে পারে ইয়ারকাফকে। বড় বা মাঝারি চুলের জন্য যেখানে এমন গহনা ঝামেলার মনে হতে পারে, ছোট চুলের জন্য তা একেবারেই পারফেক্ট। এটা সাধারণ দুলের মত নয় এবং কানের বাইরের অংশে পরতে হয়। এর জন্য কানে ছিদ্র করারও প্রয়োজন হয় না। যে কোন এক পাশের কানেই পরা যায় ইয়ারকাফ।

স্টাড ইয়াররিং

স্টাড ইয়াররিং সব ধরণের চুলের সাথে মানিয়ে গেলেও ছোট কাটের চুলে সবচেয়ে বেশি ভালো দেখায়। বিভিন্ন আকৃতির স্টোন কিংবা মুক্তার স্টাড ইয়াররিং একইসাথে আভিজাত্যভাব ও সৌন্দর্য প্রকাশ করবে।

ফানকি ইয়াররিং

ছোট চুলে সাথে একটু ভিন্ন ধরণের বড় আকৃতির দুলগুলো অন্যরকম ভালো দেখায়। বিভিন্ন প্যাটার্ন ও ডিজাইনের মডার্ন ফানকি ইয়াররিং এর জন্য ছোট ছাঁটের চুল সবচেয়ে দারুণ।

আপনার মতামত লিখুন :