ইস্ট ছাড়াই তৈরি হবে ফুলকো লুচি

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪
ফুলকো লুচি

ফুলকো লুচি

  • Font increase
  • Font Decrease

নাশতার খাবার হিসেবে ফুলকো লুচির আবেদনটাই আলাদা। চা কিংবা আলুর দম দিয়ে একসাথে ৪-৫টি লুচি খেয়ে ফেলা যায় অনায়াসে। কিন্তু ফুলকো লুচি তৈরি করা বেশ ঝামেলার। ইস্ট ব্যবহার করেও ফুলকো লুচি তৈরি হয় না। আজকের রেসিপিতে দেখে নিন ইস্ট ছাড়াই কীভাবে তৈরি করবেন ফুলকো লুচি।

ফুলকো লুচি তৈরিতে যা লাগবে

১. দুই কাপ ময়দা।

২. এক চিমটি লবণ।

৩. দুই টেবিল চামচ তেল।

৪. পরিমাণমত পানি।

৫. লুচি বেলার জন্য শুকনো ময়দা।

৬. ভাজার জন্য পরিমাণমত তেল।

ফুলকো লুচি

ফুলকো লুচি যেভাবে তৈরি করতে হবে

১. বড় একটি বাটিতে ময়দা, লবণ ও তেল একসাথে মিশিয়ে নিতে হবে। হাতের সাহায্যে সবগুলো উপাদান ভালোভাবে মেশানো হলে খুব অল্প পরিমাণ পানি দিতে হবে এবং একসাথে মেশাতে হবে।

২. এভাবে অল্প পরিমাণ পানি দিয়ে দিয়ে ময়দার নরম কাই (ডো) তৈরি করতে হবে। একবারে পানি দেওয়া যাবে না। ময়দার কাই তৈরি হয়ে গেলে অন্তত তিন মিনিট আলতোভাবে হাতের সাহায্যে বেলতে হবে। এরপর পাত্রে ময়দার কাই আধা ঘন্টার জন্য ঢেকে রাখতে হবে।

৩ আধা ঘন্টা পর মাঝারি আকৃতির লেবুর আকৃতিতে ময়দার কাই নিয়ে লুচির জন্য বেলে নিতে হবে। যেহেতু লুচি তৈরি করা হবে, তাই খুব বেশি বড় করা যাবে না। প্রতিটি লুভি ৩-৪ ইঞ্চি পর্যন্ত হতে হবে।

৪ কড়াইতে তেল গরম করে লুচিগুলো সাবধানে তেলে ছেড়ে দিতে হবে। চামচের সাহায্যে তেলে ঘুরিয়ে দিতে হবে গরম তেল লুচির উপর দিতে হবে। কিছুক্ষণ পরেই লুচিগুলো ফুলে উঠবে। সবগুলো লুচি হালকা সোনালি রঙ হয়ে আসলে তেল ঝরিয়ে পরিবেশন করতে হবে।