করোনায় কর্মহীন ২ শতাধিক পরিবারকে আইইবি-এবিইও নগদ অর্থ সহায়তা



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ (আইইবি) এবং এসোসিয়েশন অফ বাংলাদেশি ইঞ্জিনিয়ার্স অন্টারিও কানাডা (এবিইও) এর যৌথ উদ্যোগে মহামারি করোনাভাইরাসের প্রভাবে কর্মহীন, দুস্থ ও অসহায় পরিবারের মধ্যে দ্বিতীয় দফায় নগদ অর্থ সহায়তা প্রদান করেছে।

শনিবার (২৯ আগস্ট) ইঞ্জিনিয়ার্স স্টাফ কলেজে দুই শতাধিক পরিবারের মধ্যে এক হাজার করে নগদ অর্থ দেয়া হয়। এর আগে গত ২৮ জুলাইও দুই শতাধিক পরিবারের মাঝে নগদ অর্থ সহায়তা দেয়া হয়। যা পর্যায়ক্রমে বৃদ্ধি করা হবে।

কর্মহীন, দুঃস্থ এবং অসহায় পরিবারের মাঝে নগদ অর্থ সহায়তা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইইবি'র সম্মানী সাধারণ সম্পাদক প্রকৌশলী খন্দকার মনজুর মোর্শেদ। এছাড়া আরো উপস্থিতি ছিলেন আইইবি'র সম্মানী সহকারী সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. আবুল কালাম হাজারী, নবনির্বাচিত সম্মানী সহকারী সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. রনক আহসান।

প্রধান অতিথির বক্তব্যে প্রকৌশলী খন্দকার মনজুর মোর্শেদ বলেন, মহামারি করোনাভাইরাসে বহু মানুষ কর্মহীন হয়ে পড়েছে। আমরা এইসব কর্মহীন পরিবারকে সহয়তা করে যাচ্ছি। এর আগেও আমরা দুই শতাধিক পরিবারের মাঝে নগদ অর্থ সহায়তা করেছি। আমাদের এই সহয়তা অব্যাহত থাকবে।

   

গাঁজাসহ নারী মাদক চোরাকারবারি আটক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা)
গাঁজাসহ নারী মাদক চোরাকারবারি আটক

গাঁজাসহ নারী মাদক চোরাকারবারি আটক

  • Font increase
  • Font Decrease

সাভারের আশুলিয়ায় চার কেজি গাঁজাসহ পারভীন আক্তার (৪৪) নামের এক মাদক চোরাকারবারিকে আটক করেছে গোয়েন্দা পুলিশ।

সোমবার (১৩ মে) দুপুরে বিষয়টি নিশ্চিত করে ঢাকা জেলা ডিবি উত্তর। এর আগে রোববার (১২ মে) আশুলিয়ার উত্তর গাজীরচট এলাকায় অভিযান চালিয়ে তাকে আটক করা হয়।

আটককৃত পারভীন আক্তার নওগাঁ জেলার পত্নীতলা থানার মোবারকপুর গ্রামের আক্তার হোসেন মিন্টু ওরফে মোকসেদের স্ত্রী। তিনি আশুলিয়ার গাজীরচট উত্তরপাড়া আমবাগান এলাকায় দীর্ঘদিন ধরে মাদকদ্রব্য বিক্রি করে আসছেন।

ডিবি পুলিশ জানায়, দীর্ঘদিন ধরে দেশের বিভিন্ন এলাকা থেকে মাদকদ্রব্য এনে আশুলিয়ায় বিক্রি করতেন পারভীন আক্তার। ওই এলাকায় অভিযান চালিয়ে তাকে আটক করা হয়।

ঢাকা জেলা উত্তর গোয়েন্দা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) মো. মাজহারুল ইসলাম বলেন, মাদক চোরাকারবারি পারভীন আক্তারের বিরুদ্ধে আশুলিয়া থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে একটি মামলা দায়ের করা হয়েছে।

;

বাজেটে নারীর ক্ষমতায়ন নিশ্চিতে বিএনপিএস’র ১১ সুপারিশ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

নারীর ক্ষমতায়ন নিশ্চিতে ২০২৪-২৫ অর্থ বছরে আসন্ন জাতীয় বাজেটে ১১টি সুপারিশমালা উপস্থাপন করেছে বাংলাদেশ নারী প্রগতি সংঘ (বিএনপিএস)।

সোমবার (১৩ মে) জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে ২০২৪-২৫ অর্থবছরে জাতীয় বাজেটে নারীর ক্ষমতায়নে বরাদ্দকৃত জেন্ডার বাজেটের কার্যকর বণ্টন, বাস্তবায়ন ও মূল্যায়নের দাবিতে সংবাদ সম্মেলনে এ সুপারিশগুলো তুলে ধরা হয়।

সম্মেলনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ও গবেষক ড. সায়মা হক বিদিশা বলেন, মন্ত্রণালয়গুলোর জেন্ডার সংবেদনশীল প্রোগ্রামের ক্ষেত্রেও কম বাজেট বরাদ্দ রাখা হয়। বাজেটে নারীর জন্য বরাদ্দের পরিকল্পনা ও মনিটরিংয়ের সময় সে বরাদ্দ নারী উন্নয়ন নীতির কর্মকৌশল অনুযায়ী হচ্ছে কি না তার কোনো খতিয়ান আমরা দেখতে পাই না। মন্ত্রণালয় ও বিভাগগুলোর বরাদ্দকৃত জেন্ডার বাজেটের কার্যক্রমগুলো কীভাবে সরাসরি নারীর ক্ষমতায়ন ও জাতীয় নারী উন্নয়ন নীতিমালার কর্মপরিকল্পনার সাথে সম্পর্কিত, তার অগ্রগতি সংক্রান্ত রিপোর্ট প্রতি বছর তৈরি ও জনসমক্ষে পেশ করতে হবে।'

সংবাদ সম্মেলনে বাংলাদেশ নারী প্রকৃতির সংঘের এক্সিকিউটিভ ডিরেক্টর রোকেয়া কবির বলেন, দেশের ৫০ শতাংশ জনগোষ্ঠীই নারী; যাদের সিংহভাগই সম্পদহীন, ক্ষমতাহীন এবং উপার্জনের সুযোগবঞ্চিত ও পরনির্ভরশীল তাদের দিকে ন্যায়সম্পন্ন ও কার্যকরভাবে সম্পদপ্রবাহ বৃদ্ধি করতে হবে। আমরা লক্ষ্য করছি, গত কয়েক বছরের বাজেটে নারীদের বড় আকারের ঋণ সুবিধা প্রদানের কথা বলা হচ্ছে, কিন্তু একজন নারীকে বড় আকারে ঋণ নিতে হলে সম্পদ বন্ধক দিতে হয়। যার উত্তরাধিকারের সমান অধিকার নেই, তিনি কীভাবে সম্পদ বন্ধক রাখবেন? সম্পদ বন্ধক ছাড়া নারীদের ঋণ প্রদান করার নিয়ম চালু করতে হবে। এজন্য উত্তরাধিকার আইনে নারীর সম-অধিকার প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করা জরুরি। এছাড়া খাস জমির বণ্টনে নারীদের ক্ষেত্রে শর্তবিহীন (উপযুক্ত ছেলে থাকা) বণ্টন নিশ্চিত করা জরুরি।

নারী প্রগতি সংঘের ১১টি সুপারিশগুলো হলো-

বরাদ্দকৃত বাজেটের মাধ্যমে নারীর জীবনের কোন ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি হলো, সে বিষয়ক তথ্য-উপাত্ত/ খতিয়ান আগামী অর্থবছরের জাতীয় বাজেট উপস্থাপনের সময় উত্থাপন করতে হবে।

মন্ত্রণালয় ও বিভাগগুলোর বরাদ্দকৃত জেন্ডার বাজেটের কার্যক্রমগুলো কীভাবে সরাসরি নারীর ক্ষমতায়ন ও জাতীয় নারী উন্নয়ন নীতিমালার কর্মপরিকল্পনার সাথে সম্পর্কিত, তার অগ্রগতি সংক্রান্ত রিপোর্ট প্রতি বছর তৈরি ও জনসমক্ষে পেশ করতে হবে।

নারীর ক্ষমতায়নের জন্য নেয়া কৌশলগুলো কতটুকু জেন্ডার চাহিদা পূরণ করছে এবং অগ্রগতি কতটুকু সে বিষয়কসংখ্যাতাত্ত্বিক বিশ্লেষণের পাশাপাশি গুণগত বিশ্লেষণের পরিমাপক নির্ধারণ করতে হবে।

প্রতিটি মন্ত্রণালয়ের কর্মকর্তাদের জেন্ডার বাজেট বিষয়ে ধারণাগত স্পষ্টতা এবং পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন বিষয়ে দক্ষতা বৃদ্ধির ব্যবস্থা গ্রহণ করতে হবে।

বিভিন্ন মন্ত্রণালয়ের জেন্ডার বাজেট ফোকাল পয়েন্টদের তথ্য মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ওয়েবসাইটে থাকতে হবে।

লিড মন্ত্রণালয় হিসেবে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের জেন্ডার বাজেট বিষয়ে ধারণাগত এবং মনিটরিং দক্ষতা বাড়ানোর ব্যবস্থা করতে হবে।

সেবাদানকারী প্রতিষ্ঠান ও ব্যক্তিদের জেন্ডার ও জেন্ডার বাজেট বিষয়ক প্রশিক্ষণের আওতায় আনতে হবে এবং জেন্ডার সংবেদনশীল পরিবেশ নিশ্চিত করে তাদের সেবা দানের দক্ষতাকে বাৎসরিক কর্মমূল্যায়নের সাথে যুক্ত করতে হবে।

নারীর জন্য জামানতমুক্ত ঋণ সুবিধা বাড়ানোর পাশাপাশি উত্তরাধিকার আইনে পরিবর্তন আনতে হবে।

গৃহস্থালী কাজে নারীর শারীরিক শ্রম লাঘব করার জন্য গৃহস্থালী সরঞ্জামাদির দাম কমিয়ে এবং নারীর কর্মভার লাঘব করার উদ্যোগ গ্রহণ করতে হবে।

সহিংসতার শিকার নারীদের জন্য সেবা বাড়ানো বিশেষ করে আইনি সহায়তা প্রদান, শেল্টার হোম তৈরি করা এবং সেখানে রেখে তাদের যথাযথ প্রশিক্ষণ দিতে হবে।

জেন্ডার বাজেট বিষয়ক গবেষণার উদ্যোগ নিতে হবে। বিশেষ করে বিআইডিএসসহ গবেষণা প্রতিষ্ঠানগুলোকে জেন্ডার বাজেট বিশ্লেষণের উদ্যোগ নিতে হবে।

সম্মেলনের সভাপতিত্ব করেন বাংলাদেশ নারী প্রগতি সংঘের পরিচালক শাহনাজ সুমি। এছাড়া আরও উপস্থিত ছিলেন বিভিন্ন নারী ও উন্নয়ন সংগঠনের প্রতিনিধিবৃন্দ।

;

এলিভেটেড এক্সপ্রেসওয়ের নিচে খেলার মাঠ নির্মাণ করবে ডিএনসিসি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় নির্মিত এলিভেটেড এক্সপ্রেসওয়ের নিচের খালি জায়গায় নগরবাসীর জন্য বিনোদনের ব্যবস্থা ও খেলার মাঠ তৈরি করা হবে বলে জানিয়েছেন ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম।

সোমবার (১৩ মে) সকালে রাজধানীর গুলশান-২ নগর ভবনে চার বছর পূর্তি উপলক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

মেয়র আতিক বলেন, মিরপুরের কালশী বালুর মাঠে ১৭ বিঘা আয়তনের মাঠটি প্রধানমন্ত্রী শেখ হাসিনা সিটি করপোরেশনকে উপহার দিয়েছেন। এই মাঠটির নামকরণ করা হয়েছে কাতারের আমির থানির নামে। বর্তমান মাঠটির কাজ চলমান রয়েছে।

তিনি বলেন, এতদিন রাজধানীর বিভিন্ন সড়কের নাম শুধু মুক্তিযোদ্ধাদের নামে নামকরণ করা হতো। কিন্তু আমি মনে করি আমাদের অনেক বড় বড় সাংবাদিক, শিল্পী ও সাহিত্যিক রয়েছেন। তাই এখন থেকে মুক্তিযোদ্ধাদের পাশাপাশি সাংবাদিক, শিল্পী ও সাহিত্যিকদের নামেও সড়কের নামকরণ করা হবে।

তিনি আরও বলেন, কারওয়ান বাজার ও যাত্রাবাড়ী থেকে যেসব ব্যবসায়ী গাবতলী নতুন মার্কেটে স্থানান্তরিত হবে তাদের কাছ থেকে কোন সালামি নেওয়া হবে না।

এ সময় ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মীর খায়রুল আলম, সচিব (যুগ্ম সচিব) মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মো. মঈন উদ্দিন, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ইমরুল কায়েস চৌধুরী, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা ক্যাপ্টেন মোহাম্সদ ফিদা হাসান ও বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলররা উপস্থিত ছিলেন।

;

রাজধানীতে ছিনতাই চক্রের ৪ সদস্য আটক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ধারালো দেশীয় অস্ত্রের ভয় দেখিয়ে ছিনতাই চক্রের ৪ সদস্যকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব ১০)। রাজধানীর যাত্রাবাড়ী এলাকা থেকে রোববার তাদের আটক করা হয়।

সোমবার (১৩ মে) র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন ১০-এর সহকারী পরিচালক (মিডিয়া) সহকারী পুলিশ সুপার এম. জে. সোহেল এ তথ্য জানান।

আটকরা হলেন, মো. সজল (৩০), মো. শান্ত হোসেন (২২), মো. ওয়াশিম (২৪) এবং মো.শাকিল হোসেন (২৪)।

এম. জে. সোহেল বলেন, রোববার (১২ মে) গোপন সংবাদের ভিত্তিতে রাজধানীর যাত্রাবাড়ী এলাকায় একটি অভিযান পরিচালনা করে র‌্যাব-১০। অভিযানে ৪ ছিনতাইকারীকে আটক করা হয়েছে। এসময় তাদের কাছ থেকে ছিনতাই কাজে ব্যবহৃত ৪টি চাকু জব্দ করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদের বরাতে জানা গেছে, আটক ব্যক্তিরা বেশ কিছুদিন ধরে রাজধানীর যাত্রাবাড়ীসহ বিভিন্ন এলাকায় পথচারীদের ধারালো চাকুর ভয় দেখিয়ে টাকা-পয়সা ও মোবাইল ফোনসহ বিভিন্ন মূল্যবান সম্পদ ছিনতাই করে আসছিল। এ ঘটনায় আটকদের বিরুদ্ধে মামলা রুজু করতে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে।

 

;