নারিকেল গাছের মাথায় কৃষকের মরদেহ!



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, যশোর
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

যশোরের অভয়নগরে রহমত গাজী (৬৫) নামে এক কৃষকের মৃতদেহ নারিকেল গাছের মাথা থেকে উদ্ধার করা হয়েছে। বুধবার (২ সেপ্টেম্বর) দুপুরে উপজেলার ভাঙ্গাগেট লক্ষিপুর গ্রামে নিজ বাড়ির একটি নারিকেল গাছ থেকে মৃত অবস্থায় তাকে উদ্ধার করে ফায়ার সার্ভিস একটি দল।

রহমত গাজীর স্ত্রী রিজিয়া বেগমের জানান, বুধবার বেলা আনুমানিক ১২টার সময় তার স্বামী বাড়ির সামনের একটি নারিকেল গাছে ওঠেন। গাছের মাথায় ওঠার পর দুইটি নারিকেল নিচে ফেলে দেন। প্রায় আধা ঘণ্টা পর দেখতে পান স্বামী গাছের মাথায় বসে আছেন। অনেক ডাকাডাকি করে কোনো সাড়াশব্দ না পেলে তিনি প্রতিবেশীদের খবর দেন। তার স্বামী কৃষি কাজের পাশাপাশি নারিকেল পাড়ার কাজ করতেন। এলাকাবাসী ফায়ার সার্ভিসকে খবর দিলে তাদের একটি উদ্ধারদল প্রায় ৪০ মিনিটের চেষ্টায় গাছের মাথা থেকে বৃদ্ধকে উদ্ধার করে নিচে নামাতে সক্ষম হয়।

নওয়াপাড়া ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের স্টেশন অফিসার খান এহসান উল আলম বলেন, খবর পাওয়া মাত্র আমরা ঘটনাস্থলে যাই। দলের সদস্যদের সহযোগিতায় প্রায় ৬০ ফুট উচ্চতার নারিকেল গাছের মাথা থেকে অচেতন ও অক্ষত অবস্থায় বৃদ্ধকে উদ্ধার করা হয় এবং দ্রুত উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে জরুরী বিভাগে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

বাঘারপাড়া স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগের চিকিৎসক হাফিজা নার্গিস জানান, নারিকেল গাছ থেকে উদ্ধার করা ব্যক্তি হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা গেছেন। হাসপাতালে পৌঁছানোর আগেই তার মৃত্যু হয়।

   

সাভারে আমজাদ হত্যা: কিশোর গ্যাং ‘পিনিক রাব্বি’ গ্রুপের সদস্য গ্রেফতার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, সাভার (ঢাকা)
সাভারে আমজাদ হত্যা: কিশোর গ্যাং ‘পিনিক রাব্বি’ গ্রুপের সদস্য গ্রেফতার

সাভারে আমজাদ হত্যা: কিশোর গ্যাং ‘পিনিক রাব্বি’ গ্রুপের সদস্য গ্রেফতার

  • Font increase
  • Font Decrease

ঢাকার সাভারে ছুরিকাঘাতে আমজাদ হোসেন (২৮) হত্যাকাণ্ডের অন্যতম প্রধান আসামি রাজিব শিকদারকে (৩২) গ্রেফতার করেছে র‌্যাব-৪।

বৃহস্পতিবার (২৮ মার্চ) বিকেলে এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানান র‍্যাব-৪ সিপিসি-২–এর কোম্পানি কমান্ডার লেফটেন্যান্ট রাকিব মাহমুদ খান।

এর আগে, ২৭ মার্চ দিবাগত রাতে মাদারীপুর সদর থানা এলাকায় র‍্যাব-৪ ও র‍্যাব-৮ এর যৌথ অভিযানে তাকে গ্রেফতার করা হয়।

গত ২১ মার্চ দিবাগত রাত ১১টার দিকে ছুরিকাঘাতে হত্যাকাণ্ডের এ ঘটনা ঘটে।

র‍্যাব জানায়, ‘সম্প্রতি ঢাকা জেলার সাভার এলাকায় বেশ কয়েকটি নৃশংস হত্যাকাণ্ড সংঘটিত হয়। এসব হত্যাকাণ্ডের আড়ালে সাভারের কিশোর গ্যাং 'পিনিক রাব্বি' গ্রুপের সদস্যদের সম্পৃক্ততা রয়েছে বলে জানা যায়।’

‘গত ২১ মার্চ ঢাকা জেলার সাভারের সোবহানবাগ এলাকায় মারামারির ঘটনাকে কেন্দ্র করে গ্রেফতার আসামিসহ পিনিক রাব্বি গ্রুপের সদস্যরা আমজাদ হোসেন (৩৪) নামক এক ব্যক্তিকে দেশীয় ধারালো অস্ত্র দিয়ে এলোপাথাড়ি কুপিয়ে নৃশংসভাবে হত্যা করে দ্রুত পালিয়ে যায়।’

পরবর্তীতে স্থানীয় লোকজন আমজাদকে উদ্ধার করে নিকটস্থ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

র‍্যাব হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের আইনের আওতায় আনতে গোয়েন্দা নজরদারি বাড়ায়। এরই ধারাবাহিকতায় বুধবার রাতে র‍্যাব সদরদপ্তর গোয়েন্দা শাখার সহযোগিতায় র‍্যাব-৪ এবং র‍্যাব-৮ এর একটি দল মাদারীপুর জেলার সদর থানাধীন এলাকা থেকে চাঞ্চল্যকর ও আলোচিত আমজাদ হত্যাকাণ্ডের অন্যতম মূলহোতা ও আসামি রাজীব শিকদারকে গ্রেফতার করে।

গ্রেফতারকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে পাওয়া তথ্য তুলে ধরে রাকিব মাহমুদ খান জানান, গ্রেফতার রাজীব শিকদার ঢাকা জেলার সাভার এলাকার পিনিক রাব্বী গ্রুপের অন্যতম সদস্য। গ্রুপের সদস্যরা এলাকায় নিজেদের আধিপত্য বিস্তারসহ বিভিন্ন ধরনের অপরাধমূলক কর্মকাণ্ড পরিচালনা করে আসছিল। তাদের গ্রুপে ১০-১৫ জন সদস্য রয়েছে।

তিনি জানান,‘এই গ্রুপের সদস্যরা এলাকায় ছিনতাই, ডাকাতি, মাদক ব্যবসা, চাঁদাবাজি, অপহরণ ও সন্ত্রাসী কার্যক্রম পরিচালনা করতো। তারা পথচারীদের আকস্মিকভাবে ঘিরে ধরে চাপাতিসহ ধারালো অস্ত্রের ভয় দেখিয়ে জোরপূর্বক অর্থ ও মূল্যবান সামগ্রী ছিনতাই করে দ্রুত ঘটনাস্থল থেকে পালিয়ে যায়। এছাড়াও প্রায়ই মাদক সেবন ও মাদক কেনা-বেচাসহ আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে বিভিন্ন সংঘর্ষের ঘটনা ঘটতো।

গ্রেফতারদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে বলেও জানান র‍্যাবের এই কর্মকর্তা।

;

বিএসএমএমইউ-এর উপাচার্যের দায়িত্ব নিলেন অধ্যাপক ডা. দীন মোহাম্মদ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্যের দায়িত্ব নিয়েছেন অধ্যাপক ডা. দীন মোহাম্মদ নূরুল হক। দায়িত্ব নিয়েই সবার উদ্দেশ্যে সহযোগিতার আহ্বান জানিয়েছেন তিনি। একই সঙ্গে দুর্নীতি থেকে দূরে থাকার কথাও বলেছেন এ কর্মকর্তা।

বৃহস্পতিবার (২৮ মার্চ) বেলা সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কার্যালয়ে রাজসিক সংবর্ধনায় দায়িত্ব গ্রহণ করেন তিনি।

দায়িত্ব গ্রহণের পর বিশ্ববিদ্যালয়ের ডা. মিল্টন হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে উপাচার্য বলেন, আমি আপনাদেরই লোক, আমি বঙ্গবন্ধুর লোক, আমি প্রধানমন্ত্রীর লোক। আমাকে সবাই সহযোগিতা করবেন, ভুল হয়ে ধরিয়ে দিবেন। তবে কেউ আমাকে পিছু টানবেন না।

তিনি বলেন, আমি কোনো দুর্নীতি করবো না। কোনো দুর্নীতিকে প্রশ্রয় দেব না। আমি মানুষ হিসেবে ভুল করতেই পারি, তবে ভুল হলে ধরিয়ে দেবেন। আমার কাজের গতি যেন ত্বরান্বিত হয়, সে ব্যাপারে আমাকে সহযোগিতা করবেন।

দেশের সবচেয়ে বড় চিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠানটিতে তিন বছর দায়িত্ব পালন করেছেন শারফুদ্দিন আহমেদ। এ পদের নতুন দায়িত্ব নিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ও চক্ষু বিশেষজ্ঞ অধ্যাপক ডা. দীন মোহাম্মদ নূরুল হক।

;

অন্যকে পেটাতে গিয়ে সাংবাদিককে পেটাল ইন্টারনেট ব্যবসায়ীরা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
সাংবাদিককে পেটাল ইন্টারনেট ব্যবসায়ীরা

সাংবাদিককে পেটাল ইন্টারনেট ব্যবসায়ীরা

  • Font increase
  • Font Decrease

রাজধানীর হাজারীবাগ এলাকায় এক সাংবাদিকের ওপর অতর্কিত হামলার ঘটনা ঘটেছে। মারধরের শিকার ওই সাংবাদিকের নাম মাঈনুল আহসান। তিনি বেসরকারি টেলিভিশন সময় টিভির সাংবাদিক।

জানা গেছে, স্থানীয় একটি ইন্টারনেট কোম্পানির গ্রাহক পরিচয়ে ইন্টারনেটের সমস্যার বিষয়ে ফোন দিয়ে অভিযোগ করেন একই ভবনের এক বাসিন্দা। এই ঘটনার জেরেই হামলার উদ্দেশ্যে বাসায় প্রবেশ করেন ইন্টারনেট ব্যবসায়ীর পাঠানো ওই ব্যক্তিরা। তবে তারা ভুল ফ্ল্যাটে গিয়ে সাংবাদিককে মারধর করেন।

বুধবার (২৭ মার্চ) রাত সাড়ে ১১টার দিকে এ ঘটনা ঘটে। সাংবাদিক মাঈনুল ও তার প্রতিবেশীদের চেষ্টায় হামলাকারী তিনজনকে আটক করে পুলিশে দেওয়া হয়েছে। এই ঘটনায় ভুক্তভোগী সাংবাদিক বাদী হয়ে হাজারীবাগ থানায় একটি মামলা করেছেন।

আটককৃতরা হলেন- মো. আফজাল, মো. রাজু, মো. রহিম হোসেন।

ভুক্তভোগী সাংবাদিকের অভিযোগ সূত্রে জানা গেছে, রাজধানীর হাজারীবাগ থানার মধুবাজার এলাকায় মারধরের শিকার মাঈনুলসহ কয়েকজন একটি বহুতল ভবনের ছয় তলায় বসবাস করেন। বুধবার রাত সাড়ে ১১টার দিকে পেশাগত দায়িত্ব পালন শেষে বাসায় বিশ্রাম নিচ্ছেন তিনি। এই সময় আটক তিন আসামিসহ ৫ থেকে ৬ জন ব্যক্তি তার বাসার দরজায় কড়া নাড়েন। মাঈনুল দরজা খুলতেই কোনো ধরনের কথা না বলেই মারধর শুরু করেন। মাঈনুলের চিৎকারে অন্যরা এগিয়ে আসলে তাদেরকেও মারধর করা হয়। পরবর্তীতে সাংবাদিক মাঈনুলের রুমমেট ও প্রতিবেশীদের সহায়তায় তিনজনকে আটক করা হলেও অন্যরা পালিয়ে যায়। আহত সাংবাদিককে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে চিকিৎসা দেওয়া হয়।

হামলার বিষয়ে আহত সাংবাদিকের সহকর্মী নিবিড় সাহা বলেন, মাঈনুলের ওপর হামলার খবর পেয়ে আমরা রাতেই ওই বাসায় যাই। এই সময় পুলিশকেও খবর দেওয়া হয়। তারা এসে আটক ৩ জনকে হেফাজতে নেয়। হামলাকারীরা পুলিশকে জানিয়েছে, একজন গ্রাহক ইন্টারনেট না থাকায় ব্যবসায়ীকে ফোন করে গালাগালি করেন। এই ঘটনায় ওই গ্রাহককে শাসাতে লোকজন পাঠান ওই ব্যবসায়ী। তার পাঠানো লোকজন ভুল করে সাংবাদিকের বাসায় ঢুকে সাংবাদিককে অতর্কিত মারধর করে।

;

কুড়িগ্রামে পৌঁছলেন ভুটানের রাজা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুড়িগ্রাম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা জিগমে খেসার নাময়িগেল ওয়াংচুক।

বৃহস্পতিবার (২৮ মার্চ) বেলা সোয়া ১২টার দিকে সৈয়দপুর বিমান বন্দর থেকে সড়ক পথে কুড়িগ্রাম সার্কিট হাউজে পৌঁছান তিনি।

কুড়িগ্রামের জেলা প্রশাসক সাইদুল আরীফ জানান, ভুটানের রাজা দুপুর দেড়টা পর্যন্ত সার্কিট হাউজে অবস্থান করবেন। এরমধ্যে তিনি দুপুরের খাবার সেরে নিবেন। পরে ধরলার পাড়ের কুড়িগ্রাম সদর উপজেলার ভোগডাঙ্গা ইউনিয়নের মাধবরাম এলাকায় ভুটানিজ বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত জায়গা পরিদর্শন করবেন। সেখানে তিনি ১৫ মিনিট অবস্থানের পর সড়ক পথে জেলার ভুরুঙ্গামারী উপজেলার সোনাহাট স্থলবন্দরের দিকে যাত্রা শুরু করবেন।
স্থল বন্দরে বিশেষ ইমিগ্রশনের মাধ্যমে ভারত হয়ে নিজ দেশ ভুটানে যাবেন রাজা।

২১৯ একর জমির ওপর গড়ে তোলা হবে জিটুজি ভিত্তিতে এ বিশেষ অর্থনৈতিক অঞ্চল। রাজার আগমনকে ঘিরে সব ধরনের আয়োজন সম্পন্ন করেছে প্রশাসন। বাংলাদেশ-ভুটান দুই দেশের যৌথ উদ্যোগে ধরলায় গড়ে তোলা হবে জিটুজি ভিত্তিতে এ বিশেষ অর্থনৈতিক অঞ্চল।

কুড়িগ্রাম চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট আব্দুল আজিজ জানান, ধরলার পাড়ে বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হলে সড়ক, নদী ও রেল পথের সুবিধা মিলবে। এ অঞ্চলের মানুষের কর্মসংস্থানের পাশাপাশি অর্থনৈতিক উন্নয়ন হবে।

জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফ জানান, ভুটানের রাজার আগমনে কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।

;