দিনের পর দিন সড়কে শত শত ট্রাকের অপেক্ষা



সোহেল মিয়া, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী
ছবিঃ বার্তা২৪.কম

ছবিঃ বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

রাজবাড়ীর দৌলতদিয়া-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কে দিনের পর দিন খোলা আকাশের নিচে নদী পারের জন্য অপেক্ষা করছে প্রায় চার শতাধিক পণ্যবাহী ট্রাকের চালক ও শ্রমিকরা। খাদ্য ও পানির চরম সংকটে মানবেতর জীবন-যাপন করছে তারা। দৌলতদিয়া টার্মিনাল ব্যবহার করতে না দেওয়ায় চরম ক্ষোভ প্রকাশ করেছে এ সকল চালকরা। তাদের অভিযোগ দালালদের দৌরাত্বের কারণে এখানে ব্যাপক অনিয়ম হচ্ছে।

ছবিঃ বার্তা২৪.কম

নাব্য সংকট ও পদ্মা সেতুর নিরাপত্তাজনিত কারণে কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটের ফেরি চলাচল বন্ধ থাকায় অতিরিক্ত যানবাহনের চাপ পড়েছে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে। ফলে নদী পার হওয়ার জন্য ৪-৫ দিন ধরে সড়কে অপেক্ষা করতে হচ্ছে তাদের।

শুক্রবার (৪ সেপ্টেম্বর) সকালে সরেজমিনে গোয়ালন্দ মোড়ে গিয়ে দেখা যায়, গোয়ালন্দ মোড় হতে রাজবাড়ীর দিকে কল্যানপুর বাজার ছেড়ে প্রায় চার শতাধিক পণ্যবাহী ট্রাক নদী পারের জন্য অপেক্ষা করছে দৌলতদিয়া-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কে।

ছবিঃ বার্তা২৪.কম

এখানকার চালকরা ক্ষোভ প্রকাশ করে বার্তা২৪.কমকে বলেন, আমাদের এমন একটা জায়গাতে অপেক্ষা করতে হচ্ছে যেখানে খাবার নেই, পানি নেই, পাবলিক টয়লেটও নেই। কি যে দুর্বিষহ জীবন এখানে পার করছি তা আল্লাহ ভালো যেন। দৌলতদিয়া টার্মিনাল ফাঁকা। অথচ সেখানে আমাদের ঢুকতেই দেওয়া হচ্ছে না। কেন দেওয়া হচ্ছে না এটা আমরা জানতে চাই।

তবে দৌলতদিয়া ঘাট এলাকাতে যানবাহনের তেমন কোন চাপ নেই। নদী পারের জন্য স্বল্প সংখ্যক যানবাহন সেখানে অপেক্ষা করছে। অপরদিকে বাস টার্মিনালেও নেই কোন ট্রাক।

ছবিঃ বার্তা২৪.কম

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন (বিআইডব্লিউটিসি) কর্তৃপক্ষ জানিয়েছেন, বর্তমান দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ১৮টি ফেরি চলছে। কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটে ফেরি বন্ধ থাকার কারণে এই নৌরুটে যানবাহনের চাপ বেড়েছে।

রাজবাড়ী জেলা প্রশাসক দিলসাদ বেগম বার্তা২৪.কমকে বলেন, বিষয়টি নিয়ে এখনই ঘাট ব্যবস্থাপনাদের সাথে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

   

চিকিৎসকদের ধর্মঘটে চট্টগ্রামে স্থবির চিকিৎসাসেবা, রোগীদের ভোগান্তি চরমে



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামের একটি বেসরকারি হাসপাতালে কর্মরত চিকিৎসক রক্তিম দাশ ও মেডিকেল সেন্টার হাসপাতালে কর্মরত আরেক চিকিৎসক রিয়াজ উদ্দিন শিবলুর উপর হামলার প্রতিবাদে চিকিৎসকদের ধর্মঘটে চট্টগ্রামে স্থবির চিকিৎসাসেবা। এতে ভোগান্তিতে পড়েছেন চিকিৎসা বা বিভিন্ন টেস্ট করতে আসা রোগীরা।

মঙ্গলার (২৩ এপ্রিল) সকাল ৬টা থেকে সব ধরণের চিকিৎসা সেবা বন্ধ রাখে প্রতিষ্ঠানগুলো। বন্ধ থাকবে আগামীকাল বুধববার (২৪ এপ্রিল) সকাল ৬টা পর্যন্ত। এই সময়ে ব্যক্তিগত চেম্বার বন্ধের পাশাপাশি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারে নতুন রোগী ভর্তিও বন্ধ থাকবে।

গত ১৮ এপ্রিল বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন, স্বাধীনতা চিকিৎসক পরিষদ, চট্টগ্রাম শাখা, বেসরকারি চিকিৎসা প্রতিষ্ঠান সমিতি, বাংলাদেশ শিশু চিকিৎসক সমিতি, চট্টগ্রাম ও অন্যান্য চিকিৎসক সংগঠনের যৌথ সভায় এই সিদ্ধান্তে নেওয়া হয়েছে।

চট্টগ্রামের বিভিন্ন প্রাইভেট মেডিক্যাল প্রাঙ্গনে সরেজমিনে দেখা যায়, প্রাইভেট মেডিকেলে চিকিৎসা নিতে আসা অসংখ্য রোগী ফিরে যাচ্ছেন। কেউ বা ছুটছেন সরকারি হাসপাতালে। তাদের মধ্যে, কেউ স্ট্রোকের রোগী, কেউ হাত-পা কাটা রোগী, কেউ বা ডায়েরিয়ার রোগী। এ সময় অনেক অন্তসত্বা রোগীদেরও ফিরে যেতে দেখা যায়। এমনকি হাসপাতালগুলোর বাহির থেকেই গার্ডরা রোগীদের নতুন করে চিকিৎসা দেওয়া হবে না বলে বের করে দিচ্ছেন। এদিকে চিকিৎসা নিতে আসা অনেকেই জানেন না ডাক্তারদের এই চিকিৎসা সেবা বিরতি কর্মসূচি।

ফটিকছড়ি থেকে চিকিৎসা নিতে আসা একজন বৃদ্ধ বয়সী রোগী বার্তা২৪.কম-কে বলেন, আমি জরুরি চিকিৎসার জন্য এতোদূর থেকে এসেও চিকিৎসা করাতে পারছি না। টাকা ও সময় দুইটারই ক্ষতি হলো।

নগরের সেভরন হাসপাতালে চিকিৎসা নিতে আসা আয়েশা আক্তার বলেন, আমি জানতাম না যে, আজকে চিকিৎসা সেবা বন্ধ। এসে চরম দুর্ভোগে পড়েছি। এখন সরকারি হাসপাতালগুলোতেও চাপ বেড়েছে। ডাক্তাররা যে যৌক্তিক দাবিতে এই কর্মসূচি পালন করছে, দাবি পূরণ করে রোগীদের সেবা নিশ্চিত করার জন্য প্রশাসনের নিকট দাবি জানাচ্ছি।

পার্কভিউ হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারের একজন কর্মকর্তা বার্তা২৪.কম-কে জানান, আমাদের এখানে নতুন কোনো রোগী ভর্তি নেওয়া হচ্ছে না। গতকাল বা আরও আগে যারা চিকিৎসা নিতে এসেছে, কেবল তাদেরই চিকিৎসা করা হচ্ছে। গতকাল থেকেই অনলাইন এবং অফলাইনে আমাদের নোটিশ দিয়ে দেওয়া হয়েছে যে, আজ চিকিৎসা সেবা দেওয়া হবে না।

এপিক হেলথ কেয়ারের ম্যানেজার (মেডিক্যাল সার্ভিসেস) ডা. হামিদ হোসেন আজাদ বলেন, আমরা এ কর্মসূচির সঙ্গে একাত্মতা পোষণ করে আমাদের সেবা বন্ধ রেখেছি। কর্মসূচি শেষ হলে আমাদের সেবা পুনরায় চালু হবে।

ন্যাশনাল হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা. মোহাম্মদ ইউসুফ জানান, আমাদের হাসপাতালে যে রোগী ভর্তি আছে তাদের চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে। কিন্তু নতুন রোগী ভর্তি বা কোনো টেস্ট করানো হচ্ছে না। পাশাপাশি চিকিৎসকদের প্রাইভেট প্র্যাক্টিসও বন্ধ রয়েছে।

বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন, চট্টগ্রামের সাধারণ সম্পাদক ফয়সল ইকবাল চৌধুরী বলেন, পটিয়া জেনারেল হাসপাতালে কর্তব্যরত চিকিৎসক ডা. রক্তিম দাশের ওপর হামলাকারি কুখ্যাত সন্ত্রাসী ছৈয়দ চেয়ারম্যানসহ অন্যান্য আসামিদের গ্রেফতার ও মেডিকেল সেন্টারে কর্তব্যরত শিশু রোগ বিশেষজ্ঞ ডা. রিয়াজ উদ্দিন শিবলু উপর বর্বরোচিত হামলার মূল আসামিসহ জামিন প্রাপ্ত আসামিদের জামিন বাতিল ও অন্যান্য আসামিদের গ্রেফতারের দাবিতে আমাদের এই কর্মসূচি।

;

গাজীপুরে তীব্র তাপদাহে গলে যাচ্ছে সড়কের পিচ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাজীপুর
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

তীব্র তাপদাহে গাজীপুরের মাওনা- কালিয়াকৈর আঞ্চলিক সড়কের পিচ গলে যাচ্ছে। এতে নাজেহাল অবস্থায় পড়েছে পরিবহন চালকরা। সড়কের পিচ গলে যাওয়ার এমন দৃশ্য দেখে হতবাক স্থানীয় লোকজন ও পথচারীরা। 

সরেজমিনে গিয়ে দেখা যায়, জেলার শ্রীপুর উপজেলার মাওনা থেকে কালিয়াকৈর পর্যন্ত ব্যস্ততম আঞ্চলিক সড়কের অন্তত ১০টি স্থানে তীব্র তাপদাহে কয়েক মিটার অংশজুড়ে সড়কের পিচ গলে গেছে। এতে ওই স্থানগুলোতে যানবাহন চালকরা অনেকটাই আতঙ্কিত হয়ে পড়েছেন। ধীরগতিতে চলছে যানবাহন। বিশেষ করে নাজেহাল অবস্থায় পড়েছে ছোট যানবাহনগুলো।

স্থানীয় লোকজন ও পরিবহন চালকরা জানান তীব্র গরম আর রোদে সড়কে পিচগুলো আঠালো হয়ে গেছে। সড়কে হেটে পার হতে গেলে জুতা আটকে যায়। গাড়ির চাকায় আটকে গিয়ে গতি কমে যায়।

সিএনজি অটোরিকশা চালক শাহজাহান মিয়া বলেন, এই সড়কে কয়েক বছরেও এমন চিত্র দেখি নাই। পিচ গলে যাওয়ায় গাড়ি চালাইতেও ভয় লাগে। আবার যাত্রী নামাইতে গেলে তারা নামতে পারেনা, জুতাসহ পা আটকে যায়।

এদিকে পরিবহন চালকদের অভিযোগ সড়কে অতিরিক্ত মাত্রায় বিটুমিন দেয়ার কারণে পিচ গলে যাচ্ছে।

এ ব্যাপারে সড়ক ও জনপথ বিভাগের প্রকৌশলী অভি আহম্মেদ বলেন, এই সড়কটি কয়েক মাস আগে সংস্কার করা হয়েছে। গত কয়েকদিন ধরে রোদের কারণে বিভিন্ন স্থানে পিচ গলে যাচ্ছে। তবে আগে এমন হয়নি।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী গাজীপুরে গত দুদিন আগে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছিল ৩৯.৭ ডিগ্রি সেলসিয়াস। যা এখনো পর্যন্ত ৩৮ ডিগ্রি সেলসিয়াসে রয়েছে।

;

বাড়বে দিনের তাপমাত্রা, মিলবেনা বৃষ্টির দেখা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

দেশজুড়ে বয়ে যাওয়া তীব্র দাবদাহে অতিষ্ঠ জনজীবন। এরই মধ্যে আগামী ৭২ ঘণ্টায় সারাদেশে দিনের তাপমাত্রা বৃদ্ধির আভাস জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। একই সঙ্গে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানানো হয়। ফলে জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বিরাজ করতে পারে।

এদিকে তাপমাত্রা বৃদ্ধি পেলেও এই সময়ে বৃষ্টির দেখা মিলবে না বলে জানিয়েছে সরকারি এই সংস্থাটি। সংস্থাটির তথ্য মতে, শুধুমাত্র সিলেট বিভাগের দু'এক জায়গায় অস্থায়ীভাবে বৃষ্টি হতে পারে।

মঙ্গলবার (২৩ এপ্রিল) বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান বার্তা ২৪.কমকে এ তথ্য নিশ্চিত করেন।

লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে বলে জানান হাফিজুর রহমান।

মঙ্গলবার সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে তিনি জানান, সিলেট বিভাগের দু'এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এছাড়া তাপপ্রবাহের পূর্বাভাসে তিনি জানান, রাজশাহী, পাবনা, খুলনা, বাগেরহাট, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলাসমূহের উপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। ময়মনসিংহ, মৌলভীবাজার ও রাঙ্গামাটি জেলাসহ ঢাকা, রংপুর ও বরিশাল বিভাগ এবং রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্টাংশের উপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরণের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

এছাড়াও সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বিরাজ করতে পারে।

আগামীকাল ২৪ এপ্রিলের আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু'এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। ফলে চলমান তাপ প্রবাহ অব্যাহত থাকতে পারে।

সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের অপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বিরাজ করতে পারে।

পরদিন ২৫ এপ্রিলের আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। বিরাজমান তাপ প্রবাহ অব্যাহত থাকতে পারে।

এছাড়া সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বিরাজ করতে পারে।

সেই সঙ্গে আগামী ৫ দিনের আবহাওয়ার অবস্থা সামান্য পরিবর্তন হতে পারে বলেও জানানো হয়।

;

পঞ্চগড়ে স্থানীয়দের চাকরি দেয়ার দাবিতে আইনজীবীদের মানববন্ধন



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, পঞ্চগড়
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

পঞ্চগড়ে আদালতের বিভিন্ন পদে নিয়োগ বিজ্ঞপ্তিতে স্থানীয়দের পরিবর্তে অন্য জেলার বাসিন্দাদের চাকরি দেয়ার প্রতিবাদে মানববন্ধন করেছে আইনজীবীরা।

জেলার সচেতন আইনজীবীবৃন্দ ও সচেতন নাগরিক সমাজের ব্যানারে মঙ্গলবার (২৩ এপ্রিল) দুপুরে পঞ্চগড় জেলা আইনজীবী সমিতির চত্বরে ঘণ্টাব্যাপী এই মানববন্ধন করেন তারা। এ সময় বক্তারা জেলা জজ আদালতে স্থানীয় প্রার্থীদের চাকরিতে নিয়োগের দাবিতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন। একই সময় দ্রুত এই দাবি মানা না হলে কঠোর আন্দোলনের হুশিয়ারী দেন বক্তারা।

মানববন্ধনে পঞ্চগড় জেলা আইনজীবী সমিতির সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট আবু বক্কর সিদ্দিক, অ্যাডভোকেট আনোয়ারুল ইসলাম খায়ের, অ্যাডভোকেট ওয়াদুর রহমান রাজনসহ স্থানীয় আইনজীবীরা উপস্থিত ছিলেন।

মানববন্ধনে বক্তার বলেন, দীর্ঘ দিন ধরে এই সুযোগ থেকে বঞ্চিত পঞ্চগড়ের মানুষ। এ বিষয়ে প্রতিবাদ না হওয়ায় নিশ্চুপ হয়ে আছে বিষয়টি। একই সময় জেলা জজের দৃষ্টি আকর্ষণ করে বক্তারা বলেন, আপনি সুষ্ঠু বিচার কার্যক্রম পরিচালনার পাশাপাশি এই নিয়োগে স্থানীয়দের অধিকার নিশ্চিত করবেন। আমরা বিশেষ কোন প্রার্থীর কথা বলছি না, আমরা দেখেছি স্থানীয়দের পরিবর্তে অন্য জেলার মানুষদের নিয়োগ দেয়া হচ্ছে। আপনাদের যদি পক্ষপাতিত্ব করতে হয় তবে পঞ্চগড়ের মানুষের জন্য করেন। আমাদের কোনো আপত্তি নেই। পঞ্চগড়ের মানুষকে নিয়োগ দেয়াটা আমাদের সকলের যৌক্তিক দাবি।

;