ঢাকা ও চট্টগ্রাম ওয়াসার এমডিকে পুনঃনিয়োগ না দেয়ার আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি প্রতীকী।

ছবি প্রতীকী।

  • Font increase
  • Font Decrease

ঢাকা ও চট্টগ্রাম ওয়াসায় বিতর্কিত এবং দুর্নীতি-অনিয়মের সঙ্গে জড়িত বর্তমান ব্যবস্থাপনা পরিচালক তাকসিন এ খান ও চট্টগ্রাম ওয়াসার এমডি প্রকৌশলী একেএম ফজলুল্লাহকে পুনঃনিয়োগ না দেয়ার আহ্বান জানিয়েছেন দেশের ক্রেতা-ভোক্তাদের জাতীয় প্রতিনিধিত্বকারী প্রতিষ্ঠান কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)।

রোববার (২০ সেপ্টেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় ক্যাব।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, কোনো প্রকার সার্চ কমিটি না করে ও নিয়োগ বিজ্ঞাপন প্রকাশ না করে এক ব্যক্তিকে বারবার নিয়োগ দিয়ে সরকারি ক্রয়নীতি উপেক্ষা করা হয়েছে। আর ওয়াসা পরিচালনা পর্ষদ কোন যুক্তিতে এক ব্যক্তিকে বারবার নিয়োগ দেয়ার সুপারিশ করছে তার সুনির্দিষ্ট ব্যাখ্যা ছিল না।

ফলে দুই ওয়াসা বোর্ডের কাজ অনেকটাই ব্যবস্থাপনা পরিচালকের রাবার স্ট্যাম্প হিসেবে কাজ করছে। তাই দুই ব্যবস্থাপনা পরিচালকের প্রশ্নবিদ্ধ পুনঃনিয়োগ না দিয়ে নতুন যোগ্য ব্যক্তি খুঁজে বের করার জন্য সার্চ কমিটি ও বিজ্ঞাপন দিয়ে সরকারি ক্রয় ও নিয়োগ-নীতিমালা যথাযথভাবে অনুসরণের দাবি জানায় ক্যাব।

বিবৃতিতে ক্যাব নেতারা ক্ষোভ প্রকাশ করে বলেন, ঢাকা ও চট্টগ্রাম ওয়াসার বর্তমান দুই ব্যবস্থাপনা পরিচালক ২০০৯ সালে প্রশ্নবিদ্ধ বিতর্কিত নিয়োগের পর টানা পাঁচ মেয়াদে ১১-১২ বছর ধরে দায়িত্ব পালন করছেন। প্রতিবারই নিয়োগ নবায়নের ক্ষেত্রে কোনো না কোনোভাবে আইন ও নীতিমালার ব্যত্যয় ঘটিয়েছেন। কিন্তু সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে পরবর্তী নিয়োগে সতর্কতা অবলম্বনের জন্য পরামর্শ দেয়া হলেও কখনো বয়সসীমা বাড়িয়ে, আবার কখনো বোর্ডের সাম্প্রতিক সভার সুপারিশ পাশ কাটিয়ে পুরনো সভার তামাদি সুপারিশ ব্যবহার করে, এমনকি বোর্ডের মতামত গ্রহণের তোয়াক্কা না করে প্রভাবশালী মহলের যোগসাজশে পুনঃনিয়োগ দেয়া হয়।

তাই আবারো একই ঘটনার পুনরাবৃত্তি না ঘটিয়ে স্বচ্ছ প্রক্রিয়ায় যোগ্য নতুন ব্যবস্থাপনা পরিচালক নিয়োগ দেবার দাবি জানান তারা। একইসঙ্গে এই রাষ্ট্রীয় মালিকানাধীন সেবা সংস্থার গ্রাহকদের স্বার্থ সুরক্ষায় বর্তমান এমডিসহ ওয়াসার যাবতীয় নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে সম্পূর্ণ নিরপেক্ষ তদন্ত ও নিরীক্ষার দাবি জানান।

উল্লেখ্য, ষষ্ঠবারের মতো নিয়োগ পেতে স্থানীয় সরকার মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠাতে নিজেই সব আয়োজন করেছেন ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী তাকসিম এ খান।