করোনায় ক্ষতিগ্রস্ত অভিবাসীদের বিশেষ ঋণ প্রদান

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর
করোনায় ক্ষতিগ্রস্ত অভিবাসীদের বিশেষ ঋণ প্রদান

করোনায় ক্ষতিগ্রস্ত অভিবাসীদের বিশেষ ঋণ প্রদান

  • Font increase
  • Font Decrease

করোনায় ক্ষতিগ্রস্ত অভিবাসী কর্মীদের জন্য বিশেষ ঋণ সেবা আনুষ্ঠানিকভাবে চালু করেছে প্রবাসী কল্যাণ ব্যাংক। প্রবাসী কর্মীদের পুনর্বাসন ঋণ নীতিমালায় রংপুরে অভিবাসীদের ঋণের চেক প্রদানের মধ্য দিয়ে এই কার্যক্রম শুরু করা হয়েছে।

সোমবার (২১ সেপ্টেম্বর) দুপুরে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ প্রধান অতিথি হিসেবে এসব চেক বিতরণ করেন।

রংপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষ থেকে অনলাইন জুম মিটিংয়ে অভিবাসী ও তাদের সন্তানদের হাতে মন্ত্রীর পক্ষে এসব চেক তুলে দেন জেলা প্রশাসক আসিব আহসান। করোনা পরিস্থিতিতে ক্ষতিগ্রস্ত ৪ জন অভিবাসীর মাঝে মোট ৭ লাখ টাকার চেক বিতরণ করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমেদ বলেন, প্রবাসীরা পরিবার ছেড়ে অনেক কষ্টে বিদেশে গিয়ে দেশে রেমিট্যান্স পাঠায়। দেশের অর্থনীতিকে তারা সমৃদ্ধ করে তোলেন। তাই প্রধানমন্ত্রীর নির্দেশনায় প্রবাসী কল্যাণ ব্যাংক করোনা মহামারিতে ক্ষতিগ্রস্ত অভিবাসী কর্মীদের পুনর্বাসনে বিশেষ ঋণ প্রদানের উদ্যোগ নিয়েছে। এরই অংশ হিসেবে প্রবাসীদের বিশেষ ঋণ সেবা চালু করা হয়েছে। এতে প্রবাসীরা খুব সহজে ঋণ নিয়ে তাদের ক্ষতি পুষিয়ে উঠতে পারবেন।

মন্ত্রী আরও বলেন, বিদেশে যাওয়ার ক্ষেত্রে রংপুর এখনো পিছিয়ে আছে। রংপুর থেকে বিদেশে যাওয়ার হার অনেক কম, তাই তিনি প্রবাসে কর্মসংস্থানে যাওয়ার জন্য রংপুরের মানুষের প্রতি আহবান জানান। সেক্ষেত্রে সব রকম সহযোগিতার আশ্বাস দেন তিনি।

চেক বিতরণ অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ এম সালেকিন, অতিরিক্ত সচিব শহিদুল আলম, এনডিসি, প্রবাসী কল্যাণ ব্যাংকের চেয়ারম্যান বেগম শামসুন্নাহার, ব্যবস্থাপনা পরিচালক মাহতাব জাবিন প্রমুখ।

এদিকে জুম মিটিংয়ে রংপুর সম্মেলন কক্ষ থেকে অংশ নেন মহানগর আওয়ামী লীগের সভাপতি সফিয়ার রহমান সফি, সাধারণ সম্পাদক বাবু তুষার কান্তি মন্ডল, সহকারী কমিশনার (গোপন) মাহমুদ হাসান মৃধা, প্রবাসী কল্যাণ ব্যাংক রংপুর শাখার ব্যবস্থাপক হাসান আলীসহ প্রমুখ।