বিজ্ঞান জাদুঘরে কোস্ট গার্ডের মডেল জাহাজ

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
বিজ্ঞান জাদুঘরে কোস্ট গার্ডের মডেল জাহাজ

বিজ্ঞান জাদুঘরে কোস্ট গার্ডের মডেল জাহাজ

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ কোস্ট গার্ড কর্তৃক জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর-কে একটি পেট্রোল বোটের মডেল হস্তান্তর করা হয়েছে। সোমবার (২১ সেপ্টেম্বর) কোস্ট গার্ড সদর দপ্তরে এক অনুষ্ঠানে হস্তান্তর সম্পন্ন হয়।

কোস্ট গার্ড মহাপরিচালক রিয়ার এডমিরাল এম আশরাফুল হক জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরীর হাতে এ মডেল তুলে দেন। অনুষ্ঠানে উভয় প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

কোস্ট গার্ডের মহাপরিচালক বলেন, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সঙ্গে সম্পর্কের যে সেতুবন্ধন রচিত হলো, তা আগামীতে অব্যাহত থাকবে।

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, দেশের ব্লু ইকোনমির স্বার্থ সুরক্ষায় কোস্ট গার্ড অন্যতম সহায়ক শক্তি। উপকূলীয় অঞ্চলে দস্যুতা ও মাদক চোরাচালান বিরোধী অভিযানে প্রযুক্তির ব্যবহার অপরিহার্য। প্রযুক্তির উদ্ভাবন ও বিকাশে কোস্ট গার্ডের সঙ্গে বিজ্ঞান জাদুঘর সহযোগী হিসেবে কাজ করতে ইচ্ছুক।

৭ ফুট দৈর্ঘ্য এবং ২ ফুট প্রস্থের আকৃতি বিশিষ্ট এটি একটি লার্জ পেট্রোল বোটের মডেল, যা চার জাতীয় নেতার অন্যতম মরহুম শহীদ সৈয়দ নজরুল ইসলামের স্মৃতি স্মারক হিসেবে (চখ-৭১) বিজ্ঞান জাদুঘরে সংরক্ষিত থাকবে ।