বাংলাদেশ ও নাইজেরিয়ার মধ্যে পরামর্শ বিষয়ক সমঝোতা স্বাক্ষর

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
বাংলাদেশ ও নাইজেরিয়ার মধ্যে পরামর্শ বিষয়ক সমঝোতা স্বাক্ষর

বাংলাদেশ ও নাইজেরিয়ার মধ্যে পরামর্শ বিষয়ক সমঝোতা স্বাক্ষর

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ ও নাইজেরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মধ্যে দ্বিপাক্ষিক পরামর্শ বিষয়ক একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে।

দু’দেশের পররাষ্ট্র সচিব সোমবার (২৮ সেপ্টেম্বর) ভার্চুয়ালি এ সমঝোতা স্মারক স্বাক্ষর করেন। বাংলাদেশের পররাষ্ট্র সচিব রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন এবং নাইজেরিয়ার পররাষ্ট্র সচিব রাষ্ট্রদূত মোস্তফা লয়াল সুলেইমান নিজ নিজ মন্ত্রণালয়ের পক্ষে স্বাক্ষর করেন।

উভয় পররাষ্ট্র সচিব আশাবাদ ব্যক্ত করেন যে, এ সমঝোতা স্মারক দু’দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের অগ্রগতি পর্যালোচনার লক্ষ্যে নিয়মিত বৈঠক আয়োজনে সাহায্য করবে এবং ভবিষ্যতে বাংলাদেশ ও নাইজেরিয়ার মধ্যে বন্ধুত্বের বন্ধন দৃঢ় করতে অবদান রাখবে।

রাষ্ট্রদূত মাসুদ তার বক্তব্যে বলেন, স্বাক্ষরিত স্মারকটি দু’দেশের মধ্যকার রাজনৈতিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক ও শিক্ষাক্ষেত্রসহ সম্ভাবনাময় দিকসমূহ একটি কাঠামোর মধ্যে চিহ্নিত করার সুযোগ সৃষ্টি করলো। তিনি আশাবাদ ব্যক্ত করেন যে, এটি দ্বিপাক্ষিক সম্পর্ক গভীরতর করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। বাংলাদেশের পররাষ্ট্র সচিব আফ্রিকার বৃহত্তম অর্থনীতি নাইজেরিয়ার সাথে ব্যবসা ও বিনিয়োগের ক্ষেত্রে সহযোগিতার ক্ষেত্র সম্প্রসারণের ব্যাপারে বিশেষ আগ্রহ প্রকাশ করেন। তিনি দু’দেশের মধ্যকার প্রস্তাবিত অন্যান্য চুক্তি/সমঝোতা স্মারক চূড়ান্ত করতে দ্রুত যৌথ উদ্যোগের উপরও গুরুত্ব আরোপ করেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে সম্প্রতি নাইজেরিয়ার ডাক বিভাগ কর্তৃক স্মারক ডাকটিকেট অবমুক্ত করায় বাংলাদেশের পররাষ্ট্র সচিব নাইজেরিয়া সরকারের প্রশংসা করেন। উল্লেখ্য, দু’দেশের পররাষ্ট্রমন্ত্রী কর্তৃক স্মারক ডাকটিকেটটি গত ২৭ আগস্ট ডিজিটাল মাধ্যমে উন্মোচন করা হয়।

নাইজেরিয়ার পররাষ্ট্র সচিব রাষ্ট্রদূত মোস্তফা তার বক্তব্যে সমঝোতা স্মারক স্বাক্ষরে গভীর সন্তোষ প্রকাশ করে আশা প্রকাশ করেন যে, দুই বন্ধুপ্রতিম দেশ বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও গতিশীল করতে একযোগে কাজ করে যাবে। তিনি সাম্প্রতিককালে বাংলাদেশের অর্জিত উন্নয়ন অভিযাত্রার প্রশংসা করার পাশাপাশি দু’দেশের সরকারি ও বেসরকারি পর্যায়ে সফর বিনিময়ের ওপর জোর দেন। উভয়পক্ষ দ্বিপাক্ষিক পর্যায়ে বৈঠক নিয়মিত আয়োজনে একমত প্রকাশ করেন। নাইজেরিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. শামীম আহসান উক্ত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এবং অনুষ্ঠানটি সঞ্চলনা করেন।

অনুষ্ঠানে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দের মধ্যে অতিরিক্ত পররাষ্ট্র সচিব (পূর্ব) রাষ্ট্রদূত মাশফি বিন্তে শামস, মহাপরিচালক (আফ্রিকা অনুবিভাগ) মালেকা পারভীন এবং নাইজেরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক (আঞ্চলিক) নূরা আব্বা রিমি ও এশিয়া ও প্রশান্ত বিভাগের প্রধান আয়েশা দেওয়া উপস্থিত ছিলেন।