করোনাকালীন আন্তর্জাতিক প্রবীণ দিবসের ভাবনা

ডা. দলিলুর রহমান
ছবি সংগৃহীত।

ছবি সংগৃহীত।

  • Font increase
  • Font Decrease

দেশে প্রবীণের সংখ্যা প্রায় এক কোটি ২০ লাখ, যা ২০২৫ সালে প্রায় ২ কোটি এবং ২০৫০ সালে ৪ কোটি ছাড়িয়ে যেতে পারে। জাতীয় পর্যায়ে বাংলাদেশের সবচেয়ে উদ্বেগজনক ও বিস্ফোরণোন্মুখ অবস্থা হলো জনসংখ্যার বার্ধক্য। তার উপর করোনা মহামারি প্রবীণ জনগোষ্ঠীর আয়, জীবনযাত্রার মান উল্লেখযোগ্যভাবে হ্রাসের পাশাপাশি তাদের স্বাস্থ্য বিরাট হুমকির মুখে ফেলে দিয়েছে।

প্রবীণদের বিশাল একটি অংশের ডায়াবেটিস, হৃদরোগ, এজমা, উচ্চ রক্তচাপসহ অন্যান্য রোগগুলো জটিল আকার ধারণ করছে। আর এ সময়ে প্রায় সব প্রবীণেরই কোমড়, ঘাড়, হাঁটু ব্যথাসহ নানা রকম ব্যথার উপসর্গগুলোও বৃদ্ধি পেয়েছে।

দীর্ঘমেয়াদি বাসায় অবস্থান করতে বাধ্য হওয়ায় এবং ফিজিওথেরাপি চিকিৎসা নিতে না পারায় সমস্যাগুলো জটিল থেকে জটিলতর হচ্ছে। এর মধ্যেই ‘বৈশ্বিক মহামারির বার্তা, প্রবীণদের সেবায় নতুন মাত্রা’ প্রতিপাদ্য নিয়ে প্রতি বছরের ন্যায় ১ অক্টোবর আন্তর্জাতিক প্রবীণ দিবস পালিত হচ্ছে।

প্রবীণ জনগোষ্ঠীর জন্য ন্যূনতম করণীয়:
• রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সিনিয়র সিটিজেনের যে কনসেপ্ট ও পরামর্শ দিয়েছেন, প্রবীণদের মর্যাদাসম্পন্ন, দারিদ্র্যমুক্ত, কর্মময়, সুস্থ ও নিরাপদ পারিবারিক ও সামাজিক জীবন নিশ্চিত করতে ‘সিনিয়র সিটিজেন নীতিমালা’, ‘জাতীয় প্রবীণ নীতিমালা-২০১৩’ বাস্তবায়ন করতে হবে।

• করোনাকালীন প্রবীণরা তাদের শারীরিক ও মানসিক সমস্যা কাটিয়ে ওঠার জন্য স্বাস্থ্যবিধি যেমন মাস্ক পরিধান, সামাজিক দূরত্ব ও সচেতনতার সঙ্গে বাসার বন্দী জীবন থেকে বেরিয়ে আসতে পারেন। প্রয়োজনে তারা তাদের শারীরিক সমস্যা থেকে সুস্থ হতে হাসপাতাল, ক্লিনিক, ফিজিওথেরাপি সেন্টারে স্বাস্থ্য বিধি মেনে চিকিৎসা সেবা নিতে পারেন।

• জীবনের সঙ্গে বছর যোগের পাশাপাশি প্রবীণ বয়সে জীবন যোগ করার চেষ্টা আমাদেরকে করতে হবে। কারণ আজকের নবীন আগামী দিনের প্রবীণ।

• রাষ্ট্র, সমাজ ও পরিবারের সদস্যদেরকে প্রবীণদের জীবনমান উন্নয়নে সচেষ্ট হতে হবে এবং আমৃত্যু প্রবীণরা যাতে কর্মক্ষম থাকতে পারে, সেই উদ্যোগ ও কার্যকরী ব্যবস্থা নিতে হবে।

ডা. দলিলুর রহমান, এম এস ফিজিও (অস্ট্রেলিয়া), সহযোগী অধ্যাপক, এন আই পি এস, কলকাতা সিনিয়র কনসালটেন্ট, কেয়ার মেডিকেল কলেজ হাসপাতালের সদস্য, জাতীয় প্রবীণ মঞ্চ পেইন, ফিজিওথেরাপি অ্যান্ড স্পোর্টস ইনজুরি বিশেষজ্ঞ।