পঙ্গুতে র‍্যাবের অভিযান, দালাল চক্রের ১১ জন গ্রেফতার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজধানীর পঙ্গু হাসপাতালে চিকিৎসা গ্রহণে বাধা প্রদান, সরকারি কাজে প্রতিবন্ধকতা তৈরি এবং রোগীদের হয়রানি করার অভিযোগের ভিত্তিতে র‍্যাবের ভ্রাম্যমাণ আদালতের অভিযানে দালাল চক্রের ১১ সদস্যকে গ্রেফতার করা হয়েছে।

বুধবার (২১ অক্টোবর) দুপুর থেকে চলা এ অভিযানের নেতৃত্ব দেন র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ বসু।

পলাশ বসু জানান, তথাকথিত প্রভাবশালী ব্যক্তির একটি সিন্ডিকেট (দালাল) চক্রকে চিকিৎসা সেবা গ্রহণে সাধারণ রোগীদের হয়রানি, জীবন ও অর্থহানি করার সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে অভিযান পরিচালনা হচ্ছে। এখন পর্যন্ত ১১ জনকে গ্রেফতার করা হয়েছে। এই দালাল চক্রটি বিভিন্নভাবে প্রভাব খাটিয়ে দীর্ঘদিন ধরে সাধারণ রোগীদের জিম্মি করে বিভিন্ন প্রাইভেট হাসপাতালে কম খরচে উন্নতমানের চিকিৎসার প্রলোভন দেখিয়ে আসছিলো।

তিনি বলেন, পঙ্গু হাসপাতালসহ অন্যান্য সরকারি হাসপাতাল থেকে বিভিন্ন প্রাইভেট হাসপাতালে রোগী ভাগিয়ে নিয়ে যেতো তারা। এই সকল প্রাইভেট হাসপাতালে নাম সর্বস্ব এবং ভুয়া ডাক্তার দিয়ে চিকিৎসা সেবা প্রদান করা হয় এবং বিভিন্ন ধরনের সংবেদনশীল ও জটিল অস্ত্রোপচার করা হয়। তবে অধিকাংশ ক্ষেত্রেই রোগীরা উপযুক্ত সেবা পায় না এবং কিছু ক্ষেত্রে রোগীদের মারাত্মকভাবে জীবন-অঙ্গহানিসহ অর্থহানির অভিযোগ আছে। পরবর্তীতে রোগীদের মোটা অংকের বিল ধরিয়ে দেওয়া হয়। বিল পরিশোধ না করতে পারলে রোগীদের রিলিজ দেয়া হয়না। জিম্মি করে রাখা হয়।

পলাশ বসু বলেন, দালাল চক্রের দেওয়া তথ্যের ভিত্তিতে ওই সকল বেসরকারি হাসপাতালেও এই অভিযান পরিচালনা করা হবে। এই চক্রের ২ জন নারী ও ৯ জন পুরুষকে বিনাশ্রম ৬ মাস কারাদণ্ড প্রদান করা হয়েছে।