সরাসরি বার্তা২৪, অপরাজেয় বাংলায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে ওয়েবিনার



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
সরাসরি বার্তা২৪, অপরাজেয় বাংলায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে ওয়েবিনার

সরাসরি বার্তা২৪, অপরাজেয় বাংলায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে ওয়েবিনার

  • Font increase
  • Font Decrease

আগামী ৩ নভেম্বরের মার্কিন যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ- আইইউবি’র গ্লোবাল স্টাডিজ অ্যান্ড গভর্ন্যান্স প্রোগ্রামের উদ্যোগে ওয়েবিনার আয়োজন করা হয়েছে। বুধবার (২৮ অক্টোবর), রাত ৮ টা এ ওয়েবিনার শুরু হবে। 

এতে নির্বাচনের সর্বশেষ পরিস্থিতি নিয়ে কথা বলবেন দেশ ও বিদেশের খ্যাতনামা শিক্ষক, গবেষক ও রাজনৈতিক বিশ্লেষকরা। যার সঞ্চালনা করবেন আইইউবি’র স্কুল অব লিবরেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেস অনুষদের ভারপ্রাপ্ত ডিন ও গ্লোবাল স্টাডিজ অ্যান্ড গভর্ন্যান্স-জিএসজি প্রোগ্রাম’র বিভাগীয় প্রধান অধ্যাপক ড. ইমতিয়াজ এ হুসেইন।

আলোচক হিসেবে থাকবেন ইস্ট-ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক পারভেজ কে আব্বাসি। তিনি আলোকপাত করবেন যুক্তরাষ্ট্র নির্বাচন ও দক্ষিণ এশিয়া প্রসঙ্গে।

ওয়াশিংটনে নিযুক্ত বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত হুমায়ূন কবির কথা বলবেন যুক্তরাষ্ট্র নির্বাচনের প্রতিফলনের বিভিন্ন দিক নিয়ে।

রিপাবলিকান ও ডেমোক্র‌্যাট দলের ভোটার মোবিলাইজেশনের লক্ষ্য ও কৌশলসমূহে গুরুত্ব দেবেন ইন্টার ন্যাশনাল রিপাবলিকান ইন্সটিটিউটের বাংলাদেশ আবাসিক কর্মসূচি পরিচালক ড. জিওফ্রে ম্যাকডোনাল্ড।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. আমেনা মোহসিন কথা বলবেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের লৈঙ্গিক প্রেক্ষাপট নিয়ে।

যুক্তরাষ্ট্রের টেক্সাস এ অ্যান্ড এম ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক ড. মেহনাজ মোমেন। তিনি আলোকপাত করবেন ২০২০ সালের নির্বাচনে সুইং স্টেটগুলোকে ঘিরে যেসব বিস্ময় অপেক্ষা করছে তার ওপর।

আরো থাকবেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন রাজনৈতিক বিশ্লেষক, যুক্তরাষ্ট্রে ইলেনয় ইউনিভার্সিটির পলিটিকস অ্যান্ড গভর্নমেন্ট বিভাগের অধ্যাপক ড. আলী রীয়াজ। এবারের নির্বাচনের তিনটি সম্ভাব্য দিক নিয়ে কথা বলবেন তিনি, যা নিয়ে ভাবতে হবে।

আলোচনায় যুক্তরাষ্ট্র প্রেসিডেন্সিয়াল নির্বাচন সরাসরি কাভার করার অভিজ্ঞতা থেকে ২০১৬ ও ২০২০ এর নির্বাচনের ভিন্নতার দিকগুলো নিয়ে কথা বলবেন অপরাজেয় বাংলা’র সম্পাদক মাহমুদ মেনন।

ওয়েবিনারটি অনলাইন নিউজ পোর্টাল বার্তা২৪.কম ও অপরাজেয় বাংলার ফেসবুক পাতায় সরাসরি সম্প্রচার করা হবে। এছাড়া প্রচারিত হবে আইইউবি’র ফেসবুক পাতা ও ইউটিউব চ্যানেলে।