ছেলের মুক্তি চায় মুক্তিযোদ্ধার স্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

একমাত্র ছেলে আলহাজ মনিরুজ্জামান মনিরের নিঃশর্ত মুক্তি ও বাসায় হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন রাজধানীর মোহাম্মদপুরের ঢাকা উদ্যান এলাকার বীর মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীনের (মৃত) স্ত্রী সাবিহা খাতুন।

সোমবার (৯ নভেম্বর) বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশন (ক্র্যাব) মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ দাবি জানান।

লিখিত অভিযোগে সাবিহা খাতুন বলেন, আমার স্বামী ছিলেন বীর মুক্তিযোদ্ধা। আমার শ্বশুর হাজি চিনু মিয়া (মৃত) মোহাম্মদপুর, আদাবর, মিরপুর, নিউমার্কেট এলাকায় টানা ৩৭ বছর চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছে। আর আমার একমাত্র ছেলে আলহাজ মো. মনিরুজ্জামান মনির আদাবর থানা আওয়ামী লীগের সহ-সভাপতি। আমার ছেলে সর্বদা নিজেকে মানবসেবায় নিয়োজিত রাখে। ইতোমধ্যে সে মোহাম্মদপুরের ঢাকা উদ্যান এলাকার রাস্তাঘাট মেরামতসহ ধর্ষণ, ছিনতাই, চুরি, মাদক ব্যবসা ইত্যাদি বন্ধ করতে নানা ধরনের কর্মসূচী হাতে নিয়েছে। ঢাকা উদ্যানের সকল রাস্তার সিকিউরিটি বাড়াতে সিসি ক্যামেরা বসানোর কাজ চালিয়ে যাচ্ছে। এর ফলে চুরি ও ছিনতাই অনেকটা কমে গেছে। লকডাউনের সময়ও তিনি ব্যক্তিগত তহবিল থেকে গরীব-দুঃখীদের মাঝে পর্যাপ্ত পরিমাণ ত্রাণ বিতরণ করেছেন।

এছাড়াও মানুষের বিপদে আপদে সব সময় এগিয়ে যায়। তার এসব কর্মকাণ্ডের বাধা হয়ে দাঁড়ায় ফজলুল করিম বাদল, বরকত, আবু সায়েম শাহীনগং। তারা এলাকায় নানা অনৈতিক কর্মকাণ্ড শুরু করে। তারা এলাকার প্লট মালিকদের কাছ থেকে মোটা অঙ্কের টাকা দিয়ে অবৈধ গ্যাস ও ওয়াসা সংযোগ দিত। সিসি ক্যামেরার কারণে তাদের এসব কর্মকাণ্ড বন্ধ হয়। এছাড়া ঢাকা উদ্যান সমিতি অফিস জোরপূর্বক দখল করার চেষ্টা করে সাবেক সেক্রেটারি ফজলুল করিম বাদল। পরবর্তীতে তার বিরুদ্ধে মোহাম্মদপুর থানায় মামলা করা হয়। যার মামলা নং- ৩৪(১১)২০। তারিখ- ৬/১১/২০। শুধু তাই নয়, চুরি ও ছিনতাই কমে যাওয়ার কারণেও তারা অনেক ক্ষিপ্ত হয়। কারণ, তারা চোর ও ছিনতাইকারীদের কাছ থেকে ভাগ পেতো। এর ফলে ফজলুল করিম বাদল, বরকত, আবু সায়েম শাহীনগং ষড়যন্ত্র করে মনিরুজ্জামানের বিরুদ্ধে সাজানো একাধিক মিথ্যা মামলা দায়ের করেছে। যার প্রেক্ষিতে গত বৃহস্পতিবার সন্ধ্যায় মনিরুজ্জামান মনিরকে কয়েকজন সাদা পোশাকে এসে গ্রেফতার করে নিয়ে যায়। বর্তমানে তাকে মোহাম্মদপুর থানায় রাখা হয়েছে। আজ সোমবার তাকে আদালতে নেয়া হবে বলে জানতে পেরেছি।

সংবাদ সম্মেলনে সাবিহা খাতুন বলেন, ষড়যন্ত্রকারীরা শুধুমাত্র আমার ছেলেকে গ্রেফতার করিয়েই ক্ষান্ত হয়নি। গত শনিবার (৭ নভেম্বর) দিবাগত রাত ২টার দিকে দুর্বৃত্তরা আমার বাসায় দেশীয় অস্ত্র-শস্ত্র নিয়ে হামলা চালায়। এসময় তারা আমাকে মেরে ফেলার চেষ্টা করে। রুমে ঢুকতে না পারায় আমি প্রাণে বেঁচে যাই। ওই সময় আমি ভয়ে আতঙ্কিত হয়ে অসুস্থ হয়ে যাই। দুর্বৃত্তরা তখন বাসার গার্ড আলামিন রুকুকে বেধড়ক মারধর করে। এবং আমার বাসার জানালা-দরজা ভেঙ্গে তছনছ করে। পাশের একটি ছোট ঘরে আগুনও লাগিয়ে দেয়। অল্পের জন্য আমরা বড় ধরণের ক্ষতি থেকে রক্ষা পাই। হামলার বিষয়ে মোহাম্মদপুর থানায় একটি মামলা দায়ের করা হয়েছে। যার মামলা নং-৪০।

তিনি আরো বলেন, এমতাবস্থায় আমরা সন্ত্রাসীদের ভয়ে মানবেতর জীবন অতিবাহিত করছি। যেকোনো সময় সন্ত্রাসীরা আমাদের বড় ধরণের ক্ষতিসাধন করতে পারে। এজন্য সন্ত্রাসীদের হাত থেকে রেহাই পেতে প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীসহ যথাযথ কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করছি। পাশাপাশি আমার ছেলের মিথ্যা মামলা প্রত্যাহার করে নিঃশর্তভাবে মুক্তি দেয়ার জোর দাবি জানাচ্ছি।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন- বীর মুক্তিযোদ্ধা মো. হাবিবুর রহমান, আব্দুল মান্নান, আবুল কাসেম, মোঃ আমিনুল ইসলাম মানিক, মোঃ জয়নার আবেদীন, আবুল হোসেন, রেজাউর রহমানসহ প্রায় পাঁশ শতাধিক এলাকাবাসী।

সংবাদ সম্মেলন শেষে মু‌ক্তি‌যোদ্ধা ও এলাকাবাসীরা ডিআরইউ এর সামনে বিক্ষোভ মি‌ছিল করে। মি‌ছিল শেষে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও ক‌রেন তারা।

   

ছয় বিভাগে ঝড়বৃষ্টির পূর্বাভাস



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সারা দেশে তীব্র তাপপ্রবাহে জনজীবনে অস্বস্তিকর অবস্থা বিরাজ করছে। এপ্রিল মাসের বাকি সময় জুড়ে ঢাকা বিভাগের ১৩ জেলা এবং রাজশাহী বিভাগের ৮ জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এ পরিস্থিতি অপরিবর্তিত থাকতে পারার আশঙ্কা থাকলেও ঢাকাসহ ৬ বিভাগে ঝড়বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস।

মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এ অবস্থায় আবহাওয়া অফিসের তথ্যানুযায়ী, শুক্রবার (১৯ এপ্রিল) সন্ধ্যা ৬টা পর্যন্ত রংপুর, ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও শিলাবৃষ্টিও হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এ ছাড়া এদিন সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টা রংপুর, ময়মনসিংহ ও সিলেট এবং এর পরের ২৪ ঘণ্টা ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগে ঝড়বৃষ্টির এ প্রবণতা অব্যাহত থাকতে পারে। আর এ সময় দেশের অন্যান্য জায়গায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এদিকে যশোর ও চুয়াডাঙ্গায় বৃহস্পতিবার (১৮ এপ্রিল) দেশের সর্বোচ্চ ৪০.৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে আবহাওয়া অফিস। এদিনে দেশের সর্বনিম্ন ২০.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয় কিশোরগঞ্জের নিকলিতে।

আবহাওয়া অফিস বলছে, সারা দেশে শুক্রবার দিনের তাপমাত্রা বাড়তে পারে। তবে রাত থেকে আগামী দুয়েকদিন তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। 

বাগেরহাট, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ এবং দিনাজপুর, চাঁদপুর, খুলনা, সাতক্ষীরা, বরিশাল ও পটুয়াখালী জেলাসহ ঢাকা বিভাগের ১৩ জেলা এবং রাজশাহী বিভাগের ৮ জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। 

;

সব ধরনের উন্নয়নে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ: দীপু মনি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বাংলাদেশ সব দিক থেকে এগিয়ে যাচ্ছে। আমরা ক্ষুধা, দারিদ্র্য মুক্ত দেশ গড়ে তুলেছি। শিক্ষা,সংস্কৃতি, ক্রীড়া, উন্নয়নসহ সকল দিকে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে।

গতকাল বৃহস্পতিবার (১৮ এপ্রিল) রাতে চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

দীপু মনি বলেন, ‘স্বাধীনতা সংগ্রামে যে পক্ষটি বিরোধিতা করেছে, যারা কখনও স্বাধীনতা চায়নি, যারা রবীন্দ্রনাথকে নিষিদ্ধ করেছিল, নজরুলকে খণ্ডিত করেছিল, আমাদের সংস্কৃতি চর্চাকে বাধাগ্রস্ত করেছিল, তারা এখনও বসে নেই। তারা তাদের চক্রান্ত করে যাচ্ছে। তারা আমাদের ধর্মের অপব্যাখ্যা দিয়ে আমাদের সংস্কৃতি চর্চাকে বাধাগ্রস্ত করছে।’

মন্ত্রী বলেন, ‘এ সমস্যা থেকে উত্তরণে, সমাজ-সংসার ও ব্যক্তিজীবনে সংস্কৃতির পুনর্জাগরণ প্রয়োজন। ধর্মের খণ্ডিত অপব্যাখ্যা দিয়ে একটি জাতিকে সংস্কৃতি চর্চা থেকে দূরে সরিয়ে রাখলে সে জাতি কখনোই এগিয়ে যেতে পারবে না। আমরা বাঙালি এটিই আমাদের পরিচয়। আমাদের এই পরিচয়কে খণ্ডিত করার অপচেষ্টাকে প্রতিরোধ করতে হবে। সংস্কৃতি আর রাজনীতি যখনই হাতে হাত মিলিয়ে রাজপথে হেঁটেছে, তখনই আমাদের অধিকার আদায় হয়েছে।’ 

তিনি আরও বলেন, ‘বাংলাদেশকে নিয়ে আমাদের অনেক স্বপ্ন। এই স্বপ্নটি আমাদের দেখিয়েছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি শুধু স্বপ্ন দেখাননি, আমাদের স্বাধীনতা এনে দিয়েছেন। আর এখন বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে সেই স্বপ্ন বাস্তবায়ন হচ্ছে।’ 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, চাঁদপুর পৌরসভার মেয়র জিল্লুর রহমান জুয়েল জেলা সমাজসেবা কর্মকর্তা রজত শুভ, জেলা আওয়ামী লীগ নেতা অ্যাড. রনজিত রায় চৌধুরী, যুব লীগের কেন্দ্রীয় সদস্য অ্যাড. জাফর ইকবাল মুন্না, চাঁদপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির পরিচালক গোপাল চন্দ্র সাহা, আনন্দধ্বনি সঙ্গীত শিক্ষায়তনের সভাপতি মো. মোশারেফ হোসেন প্রমুখ।

;

৩১ জেলায় তাপপ্রবাহ, অস্বস্তি বাড়বে



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় তাপপ্রবাহের মাত্রার ক্রমাগত বৃদ্ধিতে জনজীবন বিপর্যস্ত হয়ে উঠেছে। আগামী পাঁচ দিনের মধ্যে আবহাওয়ার উল্লেখযোগ্য পরিবর্তনের কোনো সম্ভাবনা নেই বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। 

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সন্ধ্যায় আবহাওয়া অফিস জানিয়েছে, বাগেরহাট, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ এবং দিনাজপুর, চাঁদপুর, খুলনা, সাতক্ষীরা, বরিশাল ও পটুয়াখালী জেলাসহ ঢাকা বিভাগের ১৩ জেলা এবং রাজশাহী বিভাগের ৮ জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এ পরিস্থিতি শুক্রবার (১৯ এপ্রিল) সন্ধ্যা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সন্ধ্যায় আবহাওয়া অধিদপ্তরের ৭২ ঘণ্টার পূর্বাভাসে এসব তথ্য জানানো হয়।
চুয়াডাঙ্গা ও যশোরে বৃহস্পতিবার (১৮ এপ্রিল) বিকেলে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪০.৪ ডিগ্রি সেলসিয়াস। 

অফিস বলছে, সারাদেশে শুক্রবার দিনের তাপমাত্রা বাড়তে পারে। রাত থেকে আগামী রোববার (২১ এপ্রিল) সন্ধ্যা পর্যন্ত তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বৃদ্ধি পেতে পারে।

এ ছাড়া বর্ধিত ৫ (পাঁচ) দিনের আবহাওয়ার অবস্থা পরিবর্তনের সম্ভাবনা নেই বলে জানায় আবহাওয়া অফিস।

;

ভারতের পররাষ্ট্র সচিবের ঢাকা সফর স্থগিত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার বাংলাদেশ সফর স্থগিত করা হয়েছে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) একটি কূটনৈতিক সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

সূত্র জানায়, পারস্পরিক সুবিধাজনক নতুন তারিখে এই সফরটি অনুষ্ঠিত হবে। এটি বাংলাদেশ ও ভারতের মধ্যে উচ্চ পর্যায়ের বিনিময় এবং দুই দেশের দ্বিপক্ষীয় সহযোগিতা এজেন্ডার অগ্রগতি পর্যালোচনার অংশ।

২০ এপ্রিল ভারতীয় পররাষ্ট্র সচিবের সঙ্গে নৈশভোজে অংশ নেওয়ার জন্য আমন্ত্রিত অতিথিদেরও এ সংক্রান্ত একটি বার্তা দেওয়া হয়েছে। এতে বলা হয়েছে, ‘সফরটি স্থগিত করা হয়েছে।’

সফরের বিষয়ে ঢাকা ও নয়াদিল্লি থেকে আনুষ্ঠানিক কোনো ঘোষণা না দিলেও শনিবার সংক্ষিপ্ত সফরে তার ঢাকায় আসার কথা ছিল।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক ছাড়াও পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদের সঙ্গে ভারতের পররাষ্ট্র সচিবের বৈঠকের কথা ছিল।

;