মেট্রোরেল প্রকল্পের জন্য কমলাপুর রেলস্টেশন ভাঙার প্রস্তাব



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ভাঙা পড়বে কমলাপুরের রেলস্টেশন

ভাঙা পড়বে কমলাপুরের রেলস্টেশন

  • Font increase
  • Font Decrease

মেট্রোরেল প্রকল্পের জন্য কমলাপুর রেলস্টেশন ভেঙে ফেলার প্রস্তাব দিয়েছে জাপানের একটি প্রতিষ্ঠান। স্টেশনটি বর্তমানে যে অবস্থায় রয়েছে তা মেট্রোরেলের আড়ালে পড়ে যাবে। এ জন্য সেটি ভেঙে কিছুটা উত্তর দিকে স্থানান্তরের প্রস্তাব দেওয়া হয়েছে।

বিষয়টি নিয়ে মঙ্গলবার (২৪ নভেম্বর) রেল ভবনে এক বৈঠক অনুষ্ঠিত হয়েছে। স্টেশন না সরালে একে ঘিরে যে মাল্টিমোডাল হাব নির্মাণ প্রকল্প নেওয়া হয়েছে তাও বাধাগ্রস্ত হবে বলে মত দিয়েছেন সংশ্লিষ্টরা।

জাপানি প্রতিষ্ঠান কাজিমা করপোরেশনের নেতৃত্বে একটি সাবওয়ার্কিং গ্রুপ প্রস্তাবিত নতুন এই পরিকল্পনা তুলে ধরেন। তবে এটি ভেঙে ফেলার ব্যাপারে প্রধানমন্ত্রীর অনুমতি সাপেক্ষে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে বৈঠকে মত দেয় উভয় পক্ষ।

তবে, মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত ম্যাস র‌্যাপিড ট্রানজিট-৬ লাইন সম্প্রসারণে দেশের প্রথম মেট্রোরেল বাস্তবায়নকারী কর্তৃপক্ষ ডিএমটিসিএলের নকশা নিয়ে আপত্তি রয়েছে বাংলাদেশ রেলওয়ের।

বাংলাদেশ রেলওয়ে জানিয়েছে , ম্যাস র‌্যাপিড ট্রানজিট-৬ সম্প্রসারণের জন্য বিদ্যমান নকশা কমলাপুর স্টেশনকে মাল্টিমোডাল হাবে পরিণত করার পরিকল্পনায় বিঘ্ন ঘটাবে।

বৈঠকে উপস্থিত ছিলেন, রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, রেলপথ মন্ত্রণালয়ের সচিব সেলিম রেজা, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. শামসুজ্জামান এবং ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এমএএন সিদ্দিক।