রংপুরে সরকারি চাল আত্মসাতের অভিযোগে ইউপি সদস্য বহিষ্কার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রংপুরে সরকারের খাদ্য বান্ধব কর্মসূচির চাল ও ইজিপিপি কর্মসূচির অর্থ আত্মসাৎসহ বিভিন্ন অভিযোগে ইউপি সদস্য মমিনুর রহমানকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। তিনি তারাগঞ্জ উপজেলার সয়ার ইউনিয়নের ৬নং ওয়ার্ডের ইউপি সদস্য।

শুক্রবার (২৭ নভেম্বর) সকালে ওই ইউপি সদস্যকে বরখাস্তের বিষয়টি নিশ্চিত করেন সয়ার ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এসএম মহিউদ্দিন আজম কিরণ।

তিনি জানান, সরকারের খাদ্য বান্ধব কর্মসূচির চাল কৌশলে নিজের লোকজন দিয়ে উত্তোলন করে আত্মসাৎ, ইজিপিপি কর্মসূচির অর্থ আত্মসাৎ, বিভিন্ন অনিয়মে জড়িয়ে পড়াসহ পরিষদের একাধিক সভায় অনুপস্থিতির কারণে সরকারি আইন অনুযায়ী ইউপি সদস্য মমিনুর রহমানকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

গত ২ নভেম্বর অনুষ্ঠিত মাসিক সভাসহ পূর্বের বিভিন্ন সময়ের মোট চব্বিশটি সভায় অংশগ্রহণ না করায় অভিযোগ ওঠে ওই ইউপি সদস্যের বিরুদ্ধে। প্রাথমিক ভাবে তার অনুপস্থিতির কারণ হিসেবে খাদ্য বান্ধব কর্মসূচির চাল ও ইজিপিপি কর্মসূচির অর্থ আত্মসাতের বিষয়টি আলোচনায় আসে। পরে তার দীর্ঘ অনুপস্থিতির ব্যাপারে উঠা অভিযোগের প্রেক্ষিতে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেন জেলা প্রশাসক।

পর্যালোচনা সাপেক্ষে অপরাধমূলক কার্যক্রমের কারণে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯ এর ৩৪(১) ধারা অনুযায়ী গত ২৪ নভেম্বর ইউপি সদস্য মমিনুর রহমানকে সাময়িক বরখাস্ত করা হয়।

এদিকে বরখাস্ত হওয়া ওই ইউপি সদস্য মমিনুর রহমান তার বিরুদ্ধে উঠা অভিযোগ তিনি অস্বীকার করে বলেন, আমাকে নিয়ে সয়ার ইউনিয়ন পরিষদে নানা ফন্দি ও ষড়যন্ত্র তৈরি করা হয়েছে। বরখাস্তের বিষয়ে আমি কোনো কাগজপত্র হাতে পাইনি।