করোনায় আরও ২০ জনের মৃত্যু, শনাক্ত ২২৭৩

  বাংলাদেশে করোনাভাইরাস



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
করোনায় আরও ২০ জনের মৃত্যু, শনাক্ত ২২৭৩

করোনায় আরও ২০ জনের মৃত্যু, শনাক্ত ২২৭৩

  • Font increase
  • Font Decrease

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে সংক্রমিত আরও ২০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনায় মোট মৃতের সংখ্যা ছয় হাজার ৫৪৪ জন। একই সময়ে দেশে ২ হাজার ২৭৩ জন নতুন রোগী শনাক্ত হয়েছেন। আর মোট শনাক্তের সংখ্যা চার লাখ ৫৮ হাজার ৭১১ জন।

শুক্রবার (২৭ নভেম্বর) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, দেশে বর্তমানে ১১৮টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা করা হচ্ছে। গত ২৪ ঘণ্টায় নমুনা সংগৃহীত হয়েছে ১৫ হাজার ৯২২টি, আর পরীক্ষা করা হয়েছে ১৬ হাজার ৩৭৮টি। দেশে এখন পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ২৭ লাখ ২৯ হাজার ৫৮০টি।

গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১৩ দশমিক ৮৮ শতাংশ, আর এখন পর্যন্ত শনাক্তের হার ১৬ দশমিক ৮১ শতাংশ। অপরদিকে, ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮১ দশমিক ৪৬ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যু হার এক দশমিক ৪৩ শতাংশ।

স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ২০ জনের মধ্যে পুরুষ ১৭ জন, আর নারী তিন জন। এখন পর্যন্ত পুরুষ মারা গেছেন পাঁচ হাজার ২৪ জন, আর নারী এক হাজার ৫২০ জন; শতকরা হিসাবে পুরুষ ৭৬ দশমিক ৭৭ শতাংশ এবং নারী ২৩ দশমিক ২৩ শতাংশ।

২৪ ঘণ্টায় মারা যাওয়াদের বয়স বিবেচনায়, ষাটোর্ধ্ব রয়েছেন ১০ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে সাত জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে একজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন এবং ২১ থেকে ৩০ বছরের মধ্যে রয়েছেন একজন। তারা সবাই হাসপাতালে মারা গেছেন।

মারা যাওয়াদের মধ্যে ঢাকা বিভাগের  ১০ জন, চট্টগ্রাম ও বরিশাল বিভাগের তিন জন করে, খুলনা বিভাগের দুই জন, আর রাজশাহী ও রংপুর বিভাগের একজন করে রয়েছেন।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন দুই হাজার ২২৩ জন, আর এখন পর্যন্ত সুস্থ হয়েছেন তিন লাখ ৭৩ হাজার ৬৭৬ জন।

দেশে করোনাভাইরাসে সংক্রমিত (কোভিড-১৯) প্রথম রোগী শনাক্ত হয় গত ৮ মার্চ। তার ১০ দিন পর ১৮ মার্চ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।

  বাংলাদেশে করোনাভাইরাস