ফুলবাড়িয়ার মার্কেটে উচ্ছেদ অভিযানে পুলিশ-ব্যবসায়ী সংঘর্ষ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
পুলিশ-ব্যবসায়ী সংঘর্ষ। ছবি: সংগৃহীত

পুলিশ-ব্যবসায়ী সংঘর্ষ। ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজধানীর গুলিস্তানের ফুলবাড়িয়ায় একটি মার্কেটে নকশা বহির্ভূতভাবে বানানো ৯১১টি দোকান উচ্ছেদে দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) কর্তৃপক্ষ অভিযান শুরুর পর সংঘর্ষে জাড়িয়েছেন ব্যবসায়ীরা।

মঙ্গলবার (৮ ডিসেম্বর) দুপুর দেড়টার দিকে পুলিশের ওপর হামলা চালায় ব্যবসায়ীরা। তারা পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ করে। এতে পুলিশ-সাংবাদিকসহ তিনজন আহত হন।

এক পর্যায়ে সেখানে আতঙ্ক ছড়িয়ে পড়ে। পরে পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে টিয়ারশেল নিক্ষেপ করে।

এদিকে ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স সদর দপ্তর সংলগ্ন সড়কে পুলিশ রশি দিয়ে সড়ক আটকে এখানে অবস্থান নেয়। সড়কে অবস্থান নেওয়া পুলিশের সামনে লোকজন অবস্থান নিলে এক পর্যায়ে পুলিশ মৃদু লাঠিচার্জ করে তাদের ছত্রভঙ্গ করে দেয়।

শেষ খবর পাওয়া পর্যন্ত পুলিশ বিক্ষুব্ধ ব্যবসায়ীদের সরিয়ে দিয়ে উচ্ছেদ অভিযান অব্যাহত রেখেছে।

সরেজমিনে দেখা গেছে, অভিযান বন্ধ করতে ব্যবসায়ীরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন। তারা বেশ কয়েকটি যানবাহনে ভাঙচুর চালান। একইসঙ্গে তাদের ‘অভিযান বন্ধ করো’ স্লোগান দিতে দেখা যায়।

দোকানিদের দাবি, সাবেক মেয়র সাঈদ খোকনের সময় নকশাবহির্ভূত এসব দোকান বৈধ করতে তাঁরা লাখ লাখ টাকা দিয়েছেন। দোকানগুলো থেকে ডিএসসিসি এত দিন ভাড়াও নিয়েছে। এখন কোনো ধরনের নোটিশ ছাড়াই দোকান উচ্ছেদ করার জন্য এসেছেন সিটি করপোরেশনের কর্মকর্তারা।

তবে ডিএসসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিন জানান, উচ্ছেদ অভিযানের আগে দোকানমালিকদের নোটিশ দেওয়া হয়েছে।

ডিএসসিসির রাজস্ব বিভাগ জানায়, বিপণিবিতানটির নকশা অনুয়ায়ী এ ব্লকে ১৭৬টি দোকান, বি ব্লকে ১৭৬টি, সি ব্লকে ১৭৯ টিসহ মোট ৫৩১টি দোকান থাকার কথা। কিন্তু নকশাবহির্ভূতভাবে এ ব্লকে ৩০৮টি, বি ব্লকে ২৯২টি এবং সি ব্লকে ৩১১টি দোকান করা হয়েছে।