বরিশালে মাধ্যমিকে ১ কোটি ৬১ লাখ নতুন বই পাচ্ছে ১৩ লাখ শিক্ষার্থী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বরিশাল বিভাগের ছয় জেলায় ২০২১ সালের শিক্ষাবর্ষে মাধ্যমিক, দাখিল, ভোকেশনাল, কারিগরি ও এবতেদায়ী পর্যায়ে চাহিদা অনুুুযায়ী ১ কোটি ৬১ লাখ ৫৫ হাজার ৯৩৯ কপি নতুন বই শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হবে।

করোনা পরিস্থিতিতে মন্ত্রণালয়ের নির্দেশনায় সর্বোচ্চ সর্তক অবস্থানে থেকে যথাসময়ে এসব নতুন বই ১৩ লাখ ৪০ হাজার ৬৬৪ জন শিক্ষার্থীদের মাঝে এ বই বিতরণ করা হবে বলে বার্তা২৪.কম’কে জানিয়েছেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বরিশাল অঞ্চল কর্তৃপক্ষ।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বরিশাল অঞ্চল কার্যালয় থেকে জানা গেছে, মাধ্যমিক, দাখিল, ভোকেশনাল, কারিগরি ও এবতেদায়ী পর্যায়ে ১৩ লাখ ৪০ হাজার ৬৬৪ জন শিক্ষার্থীদের মাঝে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বরিশাল অঞ্চলের চাহিদা অনুযায়ী ১ কোটি ৬১ লাখ ৫৫ হাজার ৯৩৯ কপি নতুন বই শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হবে। এরমধ্যে মাধ্যামিক পর্যায়ে বাংলা ও ইংরেজি ভার্সনে ৯৩ লাখ ৬০ হাজার ৪৮২ কপি, এসএসসি ভোকেশনালে ২ লাখ ২৯ হাজার ৬৬০ কপি, দাখিল পর্যায়ে ৩৮ লাখ ৭৫ হাজার ৩১১ কপি ও দাখিল ভোকেশনালে ৬ হাজার ৯৫০ কপি, এসএসসি ও দাখিল ভোকেশনালে (ঢ্রেড) ৯৭ হাজার ৪৬২ কপি এবং এবতেদায়ীতে ২৫ লাখ ৮৬ হাজার ৭৪ কপি নতুন বই বিতরণ করা হবে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বরিশাল অঞ্চলের পরিচালক অধ্যাপক মো. মোয়াজ্জেম হোসেন বার্তা২৪.কম’কে বলেন, বর্তমান সরকার বছরের প্রথম দিনে (১ জানুয়ারি) ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্যদিয়ে শিক্ষার্থীদের হাতে নতুন সব বই তুলে দিয়ে পৃথিবীর বুকে যুগান্তকরী দৃষ্টান্ত স্থাপন করেছে। তবে এবছর চলমান করোনা পরিস্থিতিতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের নির্দেশে সর্বোচ্চ সতর্ক অবস্থানে থেকে যথাসময়ে এসব নতুন বই শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হবে। করোনা পরিস্থিতি চলমান থাকলেও বই বিরতণে কোন ব্যাহত হবে না এবং সংশ্লিষ্ট সবাই আন্তরিক রয়েছেন বলেও জানান এই পরিচালক।