নলডাঙ্গা পৌরসভায় ইভিএমে ভোটদানে নারীদের আগ্রহ বেশি



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নাটোর
নলডাঙ্গা পৌরসভায় ইভিএমে ভোটদানে নারীদের আগ্রহ বেশি

নলডাঙ্গা পৌরসভায় ইভিএমে ভোটদানে নারীদের আগ্রহ বেশি

  • Font increase
  • Font Decrease

আগামী ১৬ জানুয়ারি নাটোরের নলডাঙ্গা পৌরসভা নির্বাচনে ইভিএমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে নির্বাচন কমিশনের পক্ষ থেকে পরীক্ষামূলক ভোটগ্রহণ (মক ভোটিং) অনুষ্ঠিত হয়েছে। এই মক ভোটিংয়ে পুরুষদের তুলনায় নারীদের আগ্রহ বেশি লক্ষ্য করা গেছে। এছাড়া এই পৌরসভায় পুরুষের তুলনায় নারী ভোটার বেশি।

বৃহস্পতিবার(১৪ জানুয়ারি) সকাল ১০টা থেকে মক ভোটিং শুরু হয়েছে। পরীক্ষামূলক এই ভোটগ্রহণ চলবে বিকেল ৪টা পর্যন্ত।

সকাল থেকে পৌরসভার ৯টি ওয়ার্ডের ৯টি ভোটকেন্দ্রের ২টি করে কক্ষে পৃথকভাবে নারী ও পুরুষদের মক ভোটিং শুরু হয়। এতে আগ্রহী ভোটাররা বিভিন্ন কেন্দ্রে ইভিএমএ পরীক্ষামূলক ভোটপ্রয়োগ করেন। ভোটার না হলেও ইউিএম ভোটগ্রহন কেমন তা দেখার জন্যও অনেকে আসেন।

পৌরসভার ৬ নং ওয়ার্ডের ভোটার কামরুন্নাহার, ৯ নং ওয়ার্ডের রাজন আলীসহ মক ভোটিংয়ে অংশ নেয়া বেশ কয়েকজন ভোটার জানান, তাদের ভোট দিতে ৩০ থেকে ৪৫ সেকেন্ড লেগেছে। ব্যালটে ভোটদানের তুলনায় অনেক কম সময়ে ইভিএম মেশিনে ভোটদান সম্ভব হচ্ছে। এছাড়া তাদের নিজের ভোট তারাই যে দিতে পেরেছেন, তা নিশ্চিত হয়েছেন তারা।

পৌরসভার ১ নং ওয়ার্ডের ব্রহ্মপুর পূর্বপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের সহকারী প্রিজাইডিং অফিসার সাইদুর রহমান জানান, বেলা ১টা পর্যন্ত মোট ৮৬৯ ভোটের বিপরীতে কেন্দ্রের একটি কক্ষে শুধু ৭০ জন নারী ভোটার মক ভোট প্রদান করেছেন।

পৌরসভার ৪ নং ওয়ার্ডের সোনাপাতিল বালিকা উচ্চবিদ্যালয় কেন্দ্রের প্রিজাইডিং অফিসার ডা. রাকিবুল হাসান সুজন জানান, বেলা ১টা পর্যন্ত এই কেন্দ্রের দুইটি কক্ষে মোট ১৪৫১ ভোটের বিপরীতে দুইটি কক্ষে ৫০ জন ভোটার মক ভোট দিয়েছেন। এই কেন্দ্রে পুরুষ ভোটার উপস্থিতি বেশি ছিলো।

পৌর নির্বাচনের সহকারী রিটার্নিং কর্মকর্তা সাইফুল ইসলাম বলেন, ‘ইভিএমে ভোটদানের ক্ষেত্রে সাড়া পাওয়া যাচ্ছে। ইভিএম কন্ট্রোল প্যানেল, মনিটর ও পোলিং প্যাডের ব্যাপারে আমরা বিশেষ সতর্কতা অবলম্বন করছি। প্রতিটি কেন্দ্রের প্রিজাইডিং অফিসারসহ ভোটগ্রহণ সংশ্লিষ্টদের আন্তরিকতার সাথে ভোটারদের পুরো প্রক্রিয়াটি ব্যাখ্যা করতে বলেছি। আশা করছি ভোটের দিন ভোটার উপস্থিতি তুলনামূলক বাড়বে।’

প্রসঙ্গত, নলডাঙ্গা পৌরসভার মোট ভোটার ৮৬২৫ জন। এর মধ্যে নারী ভোটার ৪২৩০ জন ও পুরুষ ভোটার ৪৩৯৫ জন। পুরুষের তুলনায় ১৬৫ জন নারী ভোটার বেশি। আগামী ১৬ই জানুয়ারী রোববার পৌরসভার ৯টি ওয়ার্ডের ৯টি ভোটকেন্দ্রের ৩০টি ভোটকক্ষে ইভিএমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচনে স্বতন্ত্রসহ ৩ জন মেয়র, ৩৬ জন সাধারণ ও ১০ জন সংরক্ষিত কাউন্সিলর নির্বাচনে অংশ নিচ্ছেন।