শাজাহান খানের নেতৃত্বে নতুন শ্রমিক সংগঠন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সাবেক নৌ-পরিবহনমন্ত্রী এবং বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের ভারপ্রাপ্ত সভাপতি শাজাহান খানের নেতৃত্বে ‘বাংলাদেশ কারিগরি শ্রমিক ফেডারেশন’ নামে নতুন একটি শ্রমিক সংগঠন আত্মপ্রকাশ করেছে।

শুক্রবার (২২ জানুয়ারি) রাত ৮টায় রাজধানীর বিএমএ অডিটরিয়ামে অনুষ্ঠিত এক সম্মেলনে শাজাহান খানকে এই সংগঠনের আহ্বায়ক এবং আনোয়ার হোসেন খোকনকে সদস্য সচিব করে করা হয়েছে। সম্মেলনে সারা দেশের কারিগরি সেক্টরের শতাধিক বেসিক ইউনিয়নের নেতারা অংশগ্রহণ করেন।

সম্মেলনে শাজাহান খান বলেন, ‘শ্রমজীবীদের কল্যাণে হাজারো চক্রান্ত মোকাবিলা করে সারাজীবন কাজ করেছি। ভবিষ্যতে কারিগরদের ন্যায্য অধিকার আদায়ে সব সময় তাদের সঙ্গে থাকবো। পরবর্তীতে আরও বড় আকারে সম্মেলন করে নতুন এ সংগঠনের পূর্ণাঙ্গ কমিটি করা হবে।’

তিনি আরও বলেন, ‘ঐক্যবদ্ধ শক্তি কী জিনিস, সেটা প্রমাণ হয়েছিল ২০১৫ সালে বিএনপি-জামায়াতের জালাও-পোড়াও আন্দোলনের বিরুদ্ধে। আমরা সেদিন সব শ্রমিক-কর্মচারী-পেশাজীবী সবাইকে ঐক্যবদ্ধ করেছিলাম। আমরা ঐক্যবদ্ধভাবে বিএনপি’র আন্দোলনকে অকার্যকর করে দিয়েছিলাম। আমি শ্রমিকদের মধ্যে সেই ঐক্য তৈরি করেছিলাম।’

সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- জাতীয় শ্রমিক লীগের কার্যকরি সভাপতি আলাউদ্দিন মিয়া, শ্রমিক নেতা আবুল হোসাইন, আলমগীর হোসেন আলম, নুরুল ইসলাম, মোস্তফা কামাল, রুবেল খান, রিয়াজুল ইসলাম সোহাগ, জাহাঙ্গীর আলম, শাহাব উদ্দিন খোকন প্রমুখ।