গ্রিড উপকেন্দ্রে অগ্নিকাণ্ড, বিদ্যুৎহীন পুরো মিরসরাই



উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মিরসরাই (চট্টগ্রাম)
গ্রিড উপকেন্দ্রে অগ্নিকাণ্ড

গ্রিড উপকেন্দ্রে অগ্নিকাণ্ড

  • Font increase
  • Font Decrease

মিরসরাইয়ে বারইয়ারহাট গ্রিড উপকেন্দ্রে বৈদ্যুতিক শর্ট সার্কিটে পাওয়ার ট্রান্সফরমার বিস্ফোরণ হয়েছে। এতে করে পুরো উপজেলা বিদ্যুৎহীন হয়ে পড়েছে।

রোববার (২৪ জানুয়ারি) সন্ধ্যা ৭টায় বারইয়ারহাট গ্রিড উপকেন্দ্রে একটি বিকট শব্দ হয়ে পরীক্ষামূলক ভাবে চালু হওয়া নতুন প্লান্টের পাওয়ার ট্রান্সফরমারে দাউ দাউ করে আগুন জ্বলা শুরু হয়। পল্লী বিদ্যুৎ সমিতি-৩ বারইয়ারহাট জোনাল অফিসের লাইনম্যানের সদস্যরা ও মিরসরাই ফায়ার সার্ভিসের কর্মীরা এক ঘণ্টা চেষ্টা করে আগুন নিয়ন্ত্রণে আনে।

জানা গেছে, পাওয়ার গ্রিড কোম্পানির বারইয়ারহাট গ্রিড উপকেন্দ্রে রোববার দুপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরের জন্য ২০০ কেভির পাওয়ার ট্রান্সফরমার স্থাপন করা হয়। ঠিকাদারি প্রতিষ্ঠান এনার্জিপ্যাক এটি পরীক্ষামূলকভাবে চালু করে। রোববার সন্ধ্যা ৭টায় হঠাৎ একটি বিকট শব্দ হয়ে ট্রান্সফরমারটিতে আগুন ধরে যায়। পরবতীতে পল্লী বিদ্যুৎ সমিতি-৩ এর বারইয়ারহাট জোনাল অফিসের লাইনম্যানের সদস্যরা গিয়ে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করে। আগুনের মাত্রা বেড়ে গেলে মিরসরাই ফায়ার সার্ভিস স্টেশনের কর্মীরাও তাতে যোগ দেয়। প্রায় ১ ঘণ্টা চেষ্টা করে ফায়ার সার্ভিসের কর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনে। আগুনে পুড়ে যাওয়া ট্রান্সফরমারটির মূল্য আনুমানিক ৫-৬ লাখ টাকা।

চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি-৩ এর সভাপতি জাবেদ ইকবাল বলেন, বারইয়ারহাট গ্রিড উপকেন্দ্রে আগুন লাগার খবর শুনে আমি দ্রুত ঘটনাস্থলে যাই। বারইয়ারহাট জোনাল অফিসের লাইনম্যানরা জীবনের ঝুঁকি নিয়ে ট্রান্সফরমারটির আগুন নিয়ন্ত্রণের জন্য বালু নিক্ষেপ করে ও অন্য ট্রান্সফরমারের তারের সংযোগ বিচ্ছিন্ন করে। পরবর্তীতে ফায়ার সার্ভিসের কর্মীরা গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি-৩ এর মিরসরাই জোনাল অফিসের ডিজিএম সাইফুল আহম্মেদ বলেন, বারইয়ারহাট গ্রিড উপকেন্দ্রের ট্রান্সফরমার বিস্ফোরণের কারণে পুরো উপজেলায় বিদ্যুৎ বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে। গ্রিডের বিভিন্ন ট্রান্সফরমার চেক করা হচ্ছে। আশাকরি আজ রাতে (রবিবার) পুনরায় পুরো উপজেলায় বিদ্যুৎ সংযোগ দেওয়া সম্ভব হবে।

মিরসরাই ফায়ার সার্ভিস স্টেশনের স্টেশন কর্মকর্তা ইমাম হোসেন পাটোয়ারি বলেন, বারইয়ারহাট গ্রিড উপকেন্দ্রে আগুন লাগার খবর পেয়ে আমরা ঘটনাস্থলে গিয়ে প্রায় ১ ঘণ্টা চেষ্টা করে আগুন নিয়ন্ত্রণে আনি।