শিবগঞ্জ হতে চিতাবাঘ ধরে নিয়ে গেল সাঁওতালরা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চাঁপাইনবাবগঞ্জ
চিতাবাঘ ধরে নিয়ে গেল সাঁওতালরা

চিতাবাঘ ধরে নিয়ে গেল সাঁওতালরা

  • Font increase
  • Font Decrease

কৃষকের সরিষাক্ষেতে কয়েকদিন ধরেই ঘুরে বেড়াচ্ছিল কয়েকটি চিতাবাঘ। বাঘগুলোকে বনের পশু ভেবে গুরুত্ব দেয়নি স্থানীয় কৃষকরা। তবে সে বাঘগুলো চোখ এড়াতে পারেনি সাঁওতালদের। বেশ কিছুদিন আগে সাঁওতালরা বনের পশু পাখি শিকারে এসে দেখতে পান বাঘগুলো। এরপর থেকেই তারা বাঘগুলো শিকারের জন্য ওঁৎ পেতে থাকে।

বুধবার (০৩ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টার দিকে তাদের তীর-ধনুকে আটকা পড়ে একটি চিতা বাঘ। পেটে এবং গলায় ধনুক আটকে সাঁওতালদের হাতে জীবন দিতে হয় বাঘটিকে। ঘটনাটি ঘটেছে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার মোবারকপুর ইউনিয়নের দড়ি চক এলাকার মুর্শিদবাড়ি বিলে।

গোদাগাড়ী এলাকা হতে আসা সাঁওতাল কার্তিক মুন্ড জানান, শীতকালে তারা রাজশাহী এবং চাঁপাইনবাবগঞ্জ এলাকায় বন্য পশু পাখি শিকারের জন্য বের হন। কয়েক দিন আগে তারা ঘুরতে ঘুরতে চোখে পড়ে কয়েকটি চিতাবাঘ। বিষয়টি তারা স্থানীয়দের না জানিয়ে বাঘগুলোকে শিকারের উদ্দেশ্যে ওঁৎ পেতে থাকে। অবশেষে বুধবার সকালে সফল হয় তাদের মিশন।

স্থানীয় বরই ব্যবসায়ী রনি জানান, শিকারিদের কারণে আজ বিলুপ্ত হতে বসেছে গ্রামাঞ্চলের পশু পাখি। বাঘটি শিকার করে সাঁওতালরা অন্যায় করেছে। তিনি সাঁওতালদের হাত থেকে পশু পাখি রক্ষা করতে স্থানীয় প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন।

এ বিষয়ে জানতে চাইলে মোবারকপুর ইউপি চেয়ারম্যান তৌহিদুর রহমান মিঞা জানান, বাঘ শিকারের ঘটনাটি অত্যন্ত দুঃখজনক। ভবিষ্যতে যেন আরও কেউ অন্যায়ভাবে পশু পাখি শিকার করতে না পারে সে বিষয়ে স্থানীয় পর্যায়ে নজরদারি বাড়ানো হবে।