অভিবাসীদের উন্নত তথ্য ব্যবস্থাপনায় ডিজিটাল প্ল্যাটফর্ম উদ্বোধন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিদেশফেরত অভিবাসীদের তথ্য সংগ্রহ, বিশ্লেষণ এবং সংরক্ষণে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম)-এর সহায়তায় ‘রিটার্নিং মাইগ্রেন্টস ম্যানেজমেন্ট অব ইনফরমেশন সিস্টেম (রেমিমিস)’ নামক একটি ডিজিটাল প্ল্যাটফর্ম উদ্বোধন করেছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।

এই রেমিমিস প্লাটফর্মটি অভিবাসন তথ্য ব্যবস্থাপনা ও নির্দিষ্ট পুনরেকত্রীকরণ সহায়তা কার্যক্রমকে শক্তিশালী ও উন্নত করতে ভূমিকা রাখবে। একইসাথে, অংশীদারগণ সহজেই বিদেশফেরত প্রবাসীদের দক্ষতা সংক্রান্ত তথ্য পাবেন এবং চাহিদা অনুসারে কমিউনিটি বা বিভিন্ন খাতে প্রবাসীদের দক্ষতা ছড়িয়ে দিতে পারবেন। এই সকল তথ্য উপাত্ত একদিকে যেমন বিদেশফেরত প্রবাসীদের বিপদাপন্নতা এবং চাহিদা বুঝতে নীতিনির্ধারকদের সহায়তা করবে, অন্যদিকে নির্দিষ্ট এবং প্রমাণভিত্তিক সুরক্ষা কার্যক্রম তৈরিতে সহায়তা করবে।

রেমিমিস প্ল্যাটফর্মের তত্ত্বাবধানে থাকবে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি)। এই ডিজিটাল সিস্টেমে প্রবাসীদের তথ্য নথিভুক্ত করতে বিএমইটি ইউনিয়ন ডিজিটাল সেন্টার (ইউডিসি) এবং জেলা কর্মসংস্থান ও জনশক্তি (ডেমো) অফিস এর সাথে ঘনিষ্ঠভাবে কাজ করবে।

সোমবার (১৫ ফেব্রুয়ারি) বিএমইটি ভবনে আয়োজিত এক অনুষ্ঠানে প্ল্যাটফর্মটি উদ্বোধন করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী ইমরান আহমদ।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুস সালেহীন, বিএমইটি’র মহাপরিচালক মো. শামসুল আলম, বাংলাদেশে নিযুক্ত ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত র্যানচা টিয়ারিঙ্ক এবং আন্তর্জাতিক অভিবাসন সংস্থা-আইওএম বাংলাদেশ-এর মিশন প্রধন গিওরগি গিগাওরি।

প্ল্যাটফর্মটি উদ্বোধনকালে মন্ত্রী ইমরান আহমদ বলেন, “ফিরে আসা অভিবাসীদের তথ্য সংরক্ষণের জন্য একটি সমন্বিত ডাটাবেজের প্রয়োজনীয়তা খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠে কোভিড-১৯ মহামারী শুরু হওয়ার পর। রেমিমিস ডাটাবেজ এখন আমাদের এই চাহিদা পূরণে সহযোগিতা করবে। এই প্লাটফর্মের মাধ্যমে আমরা ফিরে আসা অভিবাসীদের জ্ঞান ও দক্ষতা কাজে লাগাতে পারবো এবং এর ফলে তারা রাষ্ট্রের জন্য বোঝা হবেন না। অভিবাসনের পূর্বে অভিবাসীদের দক্ষতা বৃদ্ধিতে আমরা বিনিয়োগ করেছি এবং তাদের সেই দক্ষতা এখন কাজে লাগাতে হবে। আমি বিশ্বাস করি, রেমিমিস প্লাটফর্ম অভিবাসীদের সঠিক পুনরেকত্রীরণে সহযোগিতা করবে এবং অভিবাসনে সুশাসন প্রক্রিয়া নিশ্চিত করবে।”

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুস সালেহীন বলেন, “দেশে দায়িত্বশীল অভিবাসন ও অভিবাসনে সুশাসনের ডিজিটালাইজেশনের প্রতিশ্রুতির অন্যতম উদাহরণ রেমিমিস। হালনাগাদকৃত তথ্য নিশ্চিতে এবং অভিবাসন ব্যবস্থার উন্নয়নে এই সিস্টেম ব্যবহারের জন্য এ খাতে যুক্ত সবাইকে আমি উৎসাহিত করতে চাই।”

বিএমইটি মহাপরিচালক মো. শামসুল আলম বলেন, “এই উদ্যোগের মধ্য দিয়ে অংশীদারগণ কোভিড-১৯ সংকটের কারণে বিদেশফেরতসহ বিপদাপন্ন অভিবাসীদের চিহ্নিত করতে সহায়তা করবে। পাশাপাশি এই সিস্টেমের মাধ্যমে অভিবাসীদের কাছে অভিবাসন সেবা ও অন্যান্য সহায়তা সহজে পৌঁছে দেয়া যাবে।”

আইওএম বাংলাদেশ মিশন প্রধান গিওরগি গিগাওরি বলেন, “বাংলাদেশে নিয়মিত, বিধিসম্মত এবং নিরাপদ অভিবাসন নিশ্চিতে সরকার যে প্রতিজ্ঞাবদ্ধ তার একটি ভালো উদাহরণ হলো এই রেমিমিস। এই প্লাটফর্মটি অভিবাসী কর্মীদের নিরাপত্তা বৃদ্ধিতে এবং অভিবাসনের সুবিধা কমিউনিটি পর্যায়ে পৌঁছে দিতে ভূমিকা রাখবে। এ ধরণের উপাত্তভিত্তিক অভিবাসন ব্যবস্থাপনা সিস্টেম তৈরিতে সরকারের চলমান প্রচেষ্টাকে আমরা স্বাগত জানাই।”

ইউরোপিয়ান ইউনিয়নের বাংলাদেশে নিযুক্ত রাষ্ট্রদূত র্যানচা টিয়ারিঙ্ক বলেন, “রেমিমিস প্লাটফর্মটি সরকার, বিশেষ করে বিএমইটিকে, বিদেশফেরত অভিবাসীদের সম্পর্কে একটি পরিষ্কার ধারণা পেতে সহায়তা করবে। প্লাটফর্মটির মাধ্যমে অভিবাসীদের বয়স, লিঙ্গ, শিক্ষা, অভিাবাসনের দেশ এবং দক্ষতাসহ নানা তথ্য সহজে জানা যাবে। এটি নির্দিষ্ট জনগোষ্ঠীর কাছে পৌঁছাতে ইউরোপিয়ান ইউনিয়ন, পার্টনার এবং সরকারের বিভিন্ন সংস্থাকে সহায়তা করবে। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো, এই প্লাটফর্মটি সরকারকে আগমাীতে উপাত্তভিত্তিক সঠিক নীতি তৈরিতে সহায়তা করবে, যার মাধ্যমে বিদেশ ফেরত অভিবাসীরা দেশের অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখতে  পারবে।”

এই রেমিমিস প্লাটফর্মটি ইউরোপিয়ান ইউনিয়নের অর্থায়নে পরিচালিত প্রত্যাশা প্রকল্পের আওতায় তৈরি করা হয়েছে। প্রকল্পটির নেতৃত্বে আছে বাংলাদেশ সরকার এবং বাস্তবায়ন করছে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা- আইওএম।

মোংলায় সংখ্যালঘুর চিংড়ির গৈঘরে আগুন দেয়ার অভিযোগ



উপজেলা করেসপন্ডেন্ট , বার্সাতা২৪.কম, মোংলা (বাগেরহাট)
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

মোংলায় এক সংখ্যালঘুর চিংড়ি ঘেরের মাছ লুট ও ওই ঘেরের গৈঘরে আগুন দেয়ার অভিযোগ পাওয়া গেছে।

উপজেলার মিঠাখালী ইউনিয়নের চৌরিডাঙ্গা গ্রামের সাতপুকুর এলাকায় রবিবার গভীর রাতে এ ঘটনা ঘটে। এ ঘটনায় ওই এলাকার মান্নান শেখের ছেলে হুমায়ূন কবির (৪০) ও মৃত সৈয়দ আহম্মদ মীরের ছেলে রেজাউল ইসলাম মীর (৪৫) সহ অজ্ঞাত আরো ৭/৮ জনের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করেছেন ভুক্তভোগী রনজিৎ মিস্ত্রি। 

মোংলা থানায় দায়েরকৃত অভিযোগের প্রেক্ষিতে জানা যায়, গত শনিবার রনজিৎ মিস্ত্রির চিংড়ি ঘের থেকে হুমায়ূন কবির ও রেজাউল মীরসহ আরও কয়েকজন দেশীয় অস্ত্রসস্ত্র নিয়ে এক লাখ ৭০ হাজার টাকার মাছ লুটে নেয়। এ ঘটনায় রনজিৎ বাঁধা দিলে তাকে হুমকি-ধামকি দিয়ে বীরদর্পে ওই এলাকা ত্যাগ করেন তারা। এ ঘটনা এলাকার গন্যমান্য ব্যক্তিদের জানালে তাতে ক্ষিপ্ত হয়ে পরদিন রবিবার (২২ জানুয়ারি) গভীর রাতে অভিযুক্ত হুমায়ুন ও রেজাউল ওই ঘেরের গৈঘরে আগুন দেয়। 

এদিকে এ ঘটনায় অভিযুক্ত হুমায়ুন ও রেজাউলের বক্তব্য জানতে তাদের মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করে পাওয়া যায়নি।

এ বিষয়ে মিঠাখালী ইউপি চেয়ারম্যান উৎপল মন্ডল বলেন, ভুক্তভোগীদের কাছে ঘটনার বর্ণনা শুনেছি, এ ঘটনায় প্রশাসনের হস্তক্ষেপ ও সুষ্ঠু বিচারের দাবী করছি। 

মোংলা থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ মনিরুল ইসলাম বলেন, অভিযোগ পেয়েছি, তদন্ত চলছে। 

 

;

বাসের ধাক্কায় পল্লী চিকিৎসক নিহত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম,বগুড়া
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বগুড়ার নন্দীগ্রামে বাসের ধাক্কায় মটরসাইকেল আরোহী রাসেল আহম্মেদ (৩০) নামে একজন পল্লী চিকিৎসক নিহত হয়েছেন।

সোমবার (২৪ জানুয়ারী) সকাল সাড়ে১০ টার দিকে বগুড়া - নাটোর মহাসড়কে নন্দীগ্রাম উপজেলার শেষ সীমানা বাঁশের ব্রীজ নামক স্থানে দুর্ঘটনাটি ঘটে।
নিহত রাসেল আহম্মেদ নন্দীগ্রাম উপজেলার দাঁত মালিকা গ্রামের আনোয়ার হোসেনের ছেলে।

জানাগেছে, রাসেল আহম্মেদ মটরসাইকেল যোগে সিংড়া থেকে নন্দীগ্রাম যাচ্ছিলেন। বাঁশের ব্রীজ নামক স্থানে নাটোরগামী অজ্ঞাত একটি বাস তাকে ধাক্কা দিয়ে পালিয়ে যায়। বাসের ধাক্কায় রাসেল আহম্মেদ মহাসড়কে পড়ে ঘটনাস্থলেই মারা যান। পুলিশ দুর্ঘটনার খবর পাওয়ার আগেই নিহতের পরিবারের লোকজন মরদেহ বাড়িতে নিয়ে যায়।

নন্দীগ্রাম সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান রেজাউল করিম কামাল বলেন, মটর সাইকেল দুর্ঘটনায় নিহত রাসেল আহম্মেদের মরদেহ বাড়িতে নিয়ে আসা হয়েছে।

;

যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে, আহত ২৫



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম,টাঙ্গাইল
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

টাঙ্গাইলের কালিহাতী উপজেলার এলেঙ্গা-ভূঞাপুর রোডের যদুরপাড়া এলাকায় যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে ২৫ জন আহত হয়েছেন।

সোমবার (২৪ জানুয়ারি) ভোরে উপজেলার এলেঙ্গা-ভূঞাপুর রোডের যদুরপাড়া এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

বিষয়টি ভূঞাপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মকর্তা আবুল কালাম দুর্ঘটনার বিষয়টি নিশ্চিত করেছেন।তাৎক্ষণিকভাবে আহতদের নাম পরিচয় পাওয়া যায়নি।

ভূঞাপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মকর্তা আবুল কালাম জানান, বুড়িমারি থেকে হানিফ পরিবহনের একটি বাস ঢাকার দিকে যাচ্ছিলো।বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে পুকুরে পড়ে যায়। বাসে থাকা ২৫ জন যাত্রী আটকা পড়েন। পরে ফায়ার সার্ভিসের সদস্যরা খবর পেয়ে তাদের উদ্ধার করে।১৭ জনকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। বাকি ৮ জনকে টাঙ্গাইল জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে।

;

ট্রাকের ধাক্কায় ভ্যানচালক নিহত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম,ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

রাজধানীর রমনার অফিসার্স কোয়ার্টারের রাস্তায় ডিম বোঝাই ভ্যানে ট্রাকচাপায় ভ্যান চালক নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও এক ভ্যানচালক।

নিহত ব্যক্তির নাম, নুর আলম (৪০)। অপরজন মো. তুহিন (৩৬) গুরুতর আহত হন।

সোমবার(২৪ জানুয়ারি) ভোরের দিকে ঘটনাটি ঘটে।

ঢামেক হাসপাতাল পুলিশ ফাঁড়ির ইনচার্জ পরিদর্শক মো. বাচ্চু মিয়া এর সত্যতা নিশ্চিত করে বলেন, লাশটি ময়নাতদন্তের জন্য ঢামেক মর্গে রাখা হয়েছে। আহত একজন চিকিৎসাধীন রয়েছে।

;