দেশেই টিকা উৎপাদনের প্রস্তুতি নেয়া হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রধানমন্ত্রীর নির্দেশে দেশেই টিকা উৎপাদনের প্রস্তুতি নেয়া হচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী বলেছেন দেশেই করোনার টিকা (ভ্যাকসিন) তৈরি করতে হবে। আমাদের দেশে ভ্যাকসিন তৈরি করতে যা প্রয়োজন তা করার নির্দেশনা দিয়েছেন তিনি। সেই কাজও আমরা শুরু করে দিয়েছি।’

সোমবার (০৮ মার্চ) ঢাকায় আয়োজিত এক সেমিনারে এ কথা জানান তিনি।

সেমিনারে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘দেশে হঠাৎ করে করোনা সংক্রমণ ও মৃত্যু বাড়ছে। দেশে করোনা শনাক্তের বছর পার করার দিনে ৮ সপ্তাহের মধ্যে সর্বোচ্চ শনাক্ত হয়েছে। এ অবস্থায় করোনার আরও একটি মৃদু ঢেউ আসতে পারে বলে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা।’

প্রসঙ্গত, গত বছরের ৮ মার্চ দেশে প্রথম তিন জনের দেহে কোভিড ১৯ শনাক্ত হয়। এরপর স্বাস্থ্য খাতের নানা সীমাবদ্ধতা আর চড়াই উৎরাই পেরিয়ে বাংলাদেশ এখন টিকার হাত ধরে আশা জাগাচ্ছে মহামারি নিয়ন্ত্রণের।

অন্যদিকে সোমবার স্বাস্থ্য অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, করোনার সব সূচকে হঠাৎই ফের ঊর্ধ্বমুখী। সবশেষ ২৪ ঘণ্টায় নতুন শনাক্ত হয়েছে ৮৪৫ জন, যা গত ১৩ জানুয়ারির পর সর্বোচ্চ। আর একদিনে প্রাণ হারিয়েছেন ১৪ জন যা ২৪ ফেব্রুয়ারির পর একদিনে সর্বোচ্চ মৃত্যু।

‘দেশে করোনা শনাক্তের বছর পার করার দিনে বাংলাদেশের সাফল্য ও চ্যালেঞ্জ’ শীর্ষক ওই সেমিনারে বিশেষজ্ঞরা জানান, করোনার গতিপ্রকৃতি নিয়ে এখনও নজর রাখতে হবে এবং গবেষণা বাড়াতে হবে।