ফের কোম্পানীগঞ্জে সহিংসতার আশঙ্কা!



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নোয়াখালী
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নোয়াখালীর কোম্পানীগঞ্জে উপজেলা আওয়ামী লীগের কর্মসূচির বিপরীতে পাল্টা কর্মসূচি দিয়েছে কাদের মির্জা ঘোষিত উপজেলা কমিটি। আ.লীগের দুই গ্রুপের পাল্টাপাল্টি কর্মসূচিকে ঘিরে ফের সহিংসতার আশঙ্কা করছে স্থানীয়রা।

২৬ মার্চ স্বাধীনতার ৫০ সুবর্ণ জয়ন্তী ও স্বাধীনতা দিবস উপলক্ষে উপজেলা আ.লীগ মঙ্গলবার (২৩ মার্চ) সন্ধ্যা ৭টায় উপজেলা ব্যাপী কর্মসূচি ঘোষণা দেয়। কাদের মির্জার গ্রুপ ১৭ ঘণ্টা পর বুধবার (২৪ মার্চ) সকাল ১০টায় ফের উপজেলা ব্যাপী পাল্টা কর্মসূচি ঘোষণা দেয়।

কোম্পানীগঞ্জে দুই হত্যাকাণ্ডের রেশ না কাটতেই এই পাল্টাপাল্টি কর্মসূচিকে ঘিরে আবার প্রাণঘাতী সংঘর্ষের আশঙ্কা দেখা দিয়েছে। এর আগে, মঙ্গলবার বেলা সাড়ে ৩টায় কাদের মির্জা নিজের ফেসবুক অ্যাকাউন্ট থেকে ফের সহিংসতার আবাস দিয়েছেন। কাদের মির্জা তাঁর ফেসবুক স্ট্যাটাসে উল্লেখ করেন, সাংবাদিক মুজাক্কির কে নিজ হাতে গুলি করে হত্যা করেছে সন্ত্রাসী মিজানুর রহমান বাদল। তাকে শোন অ্যারেস্ট দেখানোর জোর দাবি জানাচ্ছি অন্যথায় কোম্পানীগঞ্জে আগুন জ্বলবে।

কোম্পানীগঞ্জ উপজেলা আ.লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা খিজির হায়াত খান ও সাধারণ সম্পাদক নুরনবী স্বাক্ষরিক কর্মসূচিতে বলা হয়েছে, স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী এবং জাতীয় দিবস উপলক্ষে, ২৫ মার্চ রাতে উপজেলার প্রত্যেক ইউনিয়নে আওয়ামী লীগ দলীয় কার্যালয়ে জাতির জনক বঙ্গবন্ধুর ভাষণ সম্প্রচার। ২৬ মার্চ সূর্যোদয়ের সাথে সাথে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধুর ম্যুরাল ও শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ। ২৬ মার্চ সকাল বেলায় প্রত্যেক ইউনিয়ন আওয়ামী লীগ দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলন। ওইদিন বিকাল ৩টায় উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গ সহযোগী সংগঠনের আয়োজনে শহীদ নুরুল হক বীর উত্তম অডিটোরিয়ামে এ আলোচনা সভা। সকল কর্মসূচি পালনে যথাযথ ব্যবস্থা গ্রহণে দলীয় সকল নেতাকর্মীদের নির্দেশক্রমে অনুরোধ করা হইল।

কাদের মির্জা ঘোষিত উপজেলা আ.লীগের সভাপতি ইস্কান্দার হায়দার চৌধুরী বাবুল ও সাধারণ সম্পাদক মো.ইউনুস স্বাক্ষরিত কর্মসূচি মির্জা অনুসারীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করে। কর্মসূচিতে বলা হয়েছে, ২৫ মার্চ সকাল ১০টায় ১৬ নং সুইচ গেট সংলগ্ন শহীদ মুক্তিযোদ্ধাদের কবরে পুষ্পমাল্য অর্পণ ও দোয়া। ২৫ মার্চ উপজেলার প্রত্যেক ইউনিয়ন আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে জাতির জনক বঙ্গবন্ধুর ভাষণ সম্প্রচার। ২৬ মার্চ সকাল ৬টায় প্রত্যেক ইউনিয়ন আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলন। ওইদিন সকাল ১০টায় আওয়ামী লীগ ও অঙ্গ সহযোগী সংগঠনের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধুর ম্যুরাল এবং শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ। বিকাল ৩টায় পৌর মিলনায়তনে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

দুই পক্ষের পাল্টাপাল্টি কর্মসূচি ঘিরে কোম্পানীগঞ্জ উপজেলার সর্বত্র বর্তমানে আতঙ্ক বিরাজ করছে। জানা যায়, দুই পক্ষই কর্মসূচি সফল করার জন্য তৎপরতা চালাচ্ছে।

স্থানীয়রা বলছে, এসব পাল্টাপাল্টি কর্মসূচিকে ঘিরে আবারও সহিংসতায় কোম্পানীগঞ্জ উত্তাল হয়ে উঠতে পারে।

কোম্পানীগঞ্জ থানার (ওসি) মীর জাহেদুল হক রনি বলেন, দুই পক্ষের পাল্টাপাল্টি কর্মসূচির বিষয়ে প্রশাসন অবগত আছে। ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে কথা বলে ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ্য, এর আগে একাধিকবার দু’গ্রুপের পাল্টাপাল্টি কর্মসূচি প্রশাসন স্থগিত করে।

   

বেনাপোলে বিএসএফের গুলিতে গরু ব্যবসায়ী আহত 



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, বেনাপোল(যশোর)
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

যশোরের বেনাপোলের পুটখালী সীমান্ত পথে ভারত থেকে গরু নিয়ে প্রবেশের চেষ্টাকালে সীমান্তরক্ষী বিএসএফের গুলিতে আমজাদ আলী (৪৮) নামে এক গরু ব্যবসায়ী আহত হয়েছেন। স্থানীয়রা তাকে উদ্ধার করে যশোর সদর হাসপাতালে ভর্তি করেছেন।

সোমবার (১৩ মে) ভোর ৪ টায় বেনাপোল পুটখালী সীমান্তের বিপরীতে ভারতের আংরাইল সীমান্তে এ গুলির ঘটনা ঘটে বলে স্থানীয় সুত্র গুলো নিশ্চিত করে।

আহত আমজাদ আলী শার্শা উপজেলার পুটখালী ইউনিয়নের কৃষ্ণপুর গ্রামের সুকচাঁদ আলীর ছেলে।

আহতের পরিবার সুত্রে জানা যায়, ভারত থেকে গরু নিয়ে ফেরার সময় দেশটির সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ শর্ট গানের গুলি ছুঁড়ে। এতে বেনাপোলে পুটখালী সীমান্তের বিপরীতে ভারতের আংরাইল সীমান্তে আমজাদ আলী গুলিবিদ্ধ হয়। পরে সকর্মীদের সহযোগীতায় বাড়ি ফিরে আসলে স্বজনরা তাকে হাসপাতালে ভর্তি করে।

এর আগে এ সীমান্তে গত ৩ এপ্রিল বিএসএফের রাবার বুলেটে শফিকুল ইসলাম ওরফে ডালিম (৩২) ও পিয়াস বাবু (৩৫) নামে দুই বাংলাদেশি আহত হয়েছিল।

বেনাপোলের পুটখালী ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল গফ্ফার জানান, পুটখালী সীমান্তের বীপরীতে ভারতের আংরাইল সীমান্ত পথে গরু নিয়ে বাংলাদেশে প্রবেশের চেষ্টা করলে বিএসএফ তাকে গুলি করে। বর্তমানে সে যশোর সদর হাসপাতালে চিকিৎসাধীন আছে বলে পরিবারের কাছ থেকে জেনেছেন।

এ ব্যাপারে খুলনা ২১ বর্ডার গার্ড ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ খুরশীদ আনোয়ার সোমবার সকাল ১০ টায় জানান, এখন পর্যন্ত পুটখালী সীমান্তে বিএসএফের গুলিতে কেউ আহত হয়েছেন এমন খবর তিনি পায়নি। তিনি আরো বলেন, পুটখালী সীমান্ত পথে অবৈধ পারাপারের সুযোগ কম। এরপরও যেহেতু তিনি বিষয়টি শুনলেন খবর নিয়ে পরবর্তীতে জানাবেন।

;

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২৩



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান চালিয়ে ২৩ জনকে আটক করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগ। মাদক বিক্রি ও সেবনের অভিযোগে তাদের আটক করা হয়েছে বলে জানানো হয়েছে।

রোববার (১২ মে) সকাল ছয়টা থেকে সোমবার (১৩ মে) সকাল ছয়টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে মাদকদ্রব্য উদ্ধারসহ তাদেরকে আটক করা হয়।

এ সময় তাদের কাছ থেকে ১৪০৫ পিস ইয়াবা, ৩.৫ গ্রাম হেরোইন, ১২ কেজি ৬৫০ গ্রাম গাঁজা ও ৩ গ্রাম আইস উদ্ধার করা হয়েছে বলে জা‌নিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগ।

ডিএমপির নিয়মিত মাদকবিরোধী অভিযানের অংশ হিসেবে এ অ‌ভিযান প‌রিচালনা করা হয়েছে বলে জানানো হয়। সেই সঙ্গে আটককৃতদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ১৬ টি মামলা রুজু হয়েছে বলেও জানানো হয়।

;

সন্ধ্যায় কুতুবদিয়া পৌঁছাবে এমভি আবদুল্লাহ



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম ব্যুরো
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জলদস্যুদের কবল থেকে মুক্তির ঠিক এক মাসের মাথায় সোমবার (১৩ মে) সন্ধ্যায় কুতুবদিয়ায় পৌঁছাবে এমভি আবদুল্লাহ।

সন্ধ্যা সাড়ে ছয়টায় জাহাজটি সেখানে ভিড়বে। সেখানে কিছু পণ্য খালাসের পর বাকি পণ্য খালাস করতে জাহাজটি আসবে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙ্গরে। আর ২৩ নাবিকই পরিবারের কাছে পৌঁছে যাবেন মঙ্গলবার (১৪ মে)।

বিষয়টি নিশ্চিত করেছেন জাহাজটির মালিকপক্ষ কেএসআরএমের মিডিয়া উপদেষ্টা মিজানুল ইসলাম। তিনি বার্তা২৪.কমকে বলেন, 'আশা করছি সোমবার সন্ধ্যা সাড়ে ছয়টায় এমভি আবদুল্লাহ ২৩ নাবিক নিয়ে কুতুবদিয়া পৌঁছাবে। জাহাজটি কুতুবদিয়া পৌঁছানোর পর মঙ্গলবার বিকেলে নাবিকেরা নগরীর সদরঘাটে অবস্থিত কেএসআরএমের ঘাটে চলে আসবেন। সেখানে তারা গণমাধ্যমকর্মীদের সঙ্গে কথা বলবেন। বাকি আনুষ্ঠানিকতা সেরে তারা পরিবারের কাছে ফিরে যাবেন।'

গত ১২ মার্চ মোজাম্বিক থেকে কয়লা নিয়ে দুবাই যাওয়ার পথে সোমালিয়া উপকূল থেকে ৬০০ নটিক্যাল মাইল দূরে জলদস্যুদের কবলে পড়ে এমভি আবদুল্লাহ। অস্ত্রের মুখে ২৩ নাবিককে জিম্মি করে দস্যুরা জাহাজটি নিজেদের উপকূলে নিয়ে যায়। পরে মুক্তিপণ নিয়ে চলে দফারফা। পরে দুই পক্ষই সমাঝোতায় আসে।

নানা উদ্বেগ-উৎকণ্ঠার ৩৩ দিন পর গত ১৩ এপ্রিল রাত ৩টার দিকে জলদস্যুরা জাহাজ ছেড়ে চলে যায়। এরপর গন্তব্য দুবাইয়ের আল হামরিয়া বন্দরের উদ্দেশ্যে রওনা হয় জাহাজটি। ২২ এপ্রিল জাহাজটি দুবাই পৌঁছে। সেখানে পণ্য খালাস শেষে একই দেশের মিনা সাকার নামের আরেকটি বন্দরে যায় নতুন করে পণ্য নিতে। পরে ৫৬ হাজার মেট্রিক টন পাথর নিয়ে জাহাজটি পরে দেশের পথে রওনা হয়। অবশেষে অধীর আগ্রহে অপেক্ষা করা পরিবারের সদস্যদের কাছে যাবেন তারা।

;

বন্য হাতির আক্রমণে কৃষকের মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম, ময়মনসিংহ
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

ময়মনসিংহের হালুয়াঘাটে হাতির আক্রমণে আলতাফ উদ্দিন (৭০) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে।

সোমবার (১৩ মে) ভোররাত সাড়ে ৩টার দিকে ভুবনকুড়া ইউনিয়নের বানাই চিড়িঙ্গিপাড়া গ্রামে এ ঘটনা ঘটে। নিহত আলতাফ উদ্দিন ওই গ্রামের মৃত জাফর আলীর ছেলে।

ভুবনকুড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এম সুরুজ আলী বিষয়টি নিশ্চিত করে তিনি বলেন, ওই কৃষক ছেলেকে নিয়ে সারাদিন ধান কেটে আটিগুলো ক্ষেতের মাঝেই একসাথে করে জড়ো করে রাখে। রাতে ছেলেকে নিয়ে ওই ধানের আটিগুলো পাহাড়া দিচ্ছিলেন। রাত সাড়ে ৩টার দিকে ভারতীয় বন্য হাতির পাল ধান খাওয়া শুরু করে। এসময় বাবা ছেলে হাতি তাড়ানোর চেষ্টা। এতে হাতি তাদের উল্টো তাড়া করে। এসময় ছেলে পালিয়ে আসতে পারলেও বৃদ্ধ বাবাকে হাতি শুর দিয়ে পেঁচিয়ে গুরুতর আহত করে। পরে স্থানীয়রা টের পেয়ে হাতির পালকে তাড়া করলে বৃদ্ধ আলতাফ উদ্দিনের ফেলে চলে যায়। স্থানীয়রা আলতাফ উদ্দিনকে আহত অবস্থায় উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে জরুরী বিভাগের কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

হালুয়াঘাট থানার উপ-পরিদর্শক (এসআই) মো. শরিফুল ইসলাম বলেন, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। এই ঘটনায় আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন আছে।

;