আ্যপ ব্যবহার করে ডাকাতি করতো ওরা!



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
আন্তজেলা ডাকাত চক্রের তিন সদস্য

আন্তজেলা ডাকাত চক্রের তিন সদস্য

  • Font increase
  • Font Decrease

আন্তজেলা ডাকাত চক্রের তিন সদস্যকে গ্রেফতার করেছে অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। এই চক্রটি গত ১০ বছর ধরে খুলনা ও রংপুর এলাকায় ডাকাতি করার এক পর্যায়ে একাধিক মামলার আসামি হওয়ায় ডাকাতি শুরু করে ঢাকার আশেপাশের জেলায়। ডাকাতির আগে ও পরে চক্রটির সদস্যরা বিভিন্ন আ্যপ ব্যবহার করে নিজেদের মধ্যে যোগাযোগ করত। তারা ঢাকার কেরানীগঞ্জ, নবাবগঞ্জ ও দোহারের প্রবাসীদের বাড়িতে ডাকাতি করত।

বৃহস্পতিবার (১ এপ্রিল) দুপুরে সিআইডি কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন ঢাকা ও ময়মনসিংহ বিভাগের সিআইডির অতিরিক্ত ডিআইজি ইমাম হোসেন।

রাজধানীর খিলগাঁও ও শাহজাহানপুর এলাকায় অভিযান পরিচালনা করে বুধবার (৩১ মার্চ) রাতে তাদেরকে গ্রেফতার করা হয়। এ সময় তাদের কাছ থেকে ডাকাতির কাজে ব্যবহৃত গ্রিল ভাঙার যন্ত্র ও দেশীয় অস্ত্র উদ্ধার করা হয়।

গ্রেফতাররা হলেন- রুবেল ফরাজী ওরফে রিফাত হাওলাদার (২৮), সোহাগ শেখ ওরফে রুবেল ও মো. সোহেল (২৪)।

সিআইডির অতিরিক্ত ডিআইজি ইমাম হোসেন বলেন, ডাকাত চক্রটি গত কয়েক বছর ধরে ঢাকার আশেপাশের জেলাগুলোতে প্রবাসীদের বাসা-বাড়িতে অভিনব কৌশলে ডাকাতি করে আসছিল। এই ডাকাত চক্রের সদস্যরা একে অপরের সঙ্গে যোগাযোগের জন্য মোবাইল সিমের পরিবর্তে বিভিন্ন আ্যপস ব্যবহার করতো। এছাড়া তারা বাসা-বাড়ির গ্রিল ও জানালা কেটে মুখে মাস্ক ও হাতে গ্ল্যাভস পরে ঘরে প্রবেশ করে অস্ত্রের মুখে জিম্মি করে ভয়ভীতি দেখিয়ে স্বর্ণালংকার ও টাকা ডাকাতি করতো। ডাকাতির কোনো ছাপ যাতে না থাকে মূলত সেজন্যই তারা ভারতীয় সিরিয়াল সিআইডি দেখে মাস্ক ও গ্ল্যাভস ব্যবহার করতো।

তিনি বলেন, ঢাকার দোহার, কেরানীগঞ্জ ও নবাবগঞ্জের অনেকেই প্রবাসে থাকে। মূলত প্রবাসীদের বাড়িতে টার্গেট করে ডাকাতি করত তারা। যাতে করে টাকা, স্বর্ণালংকার ও ডলার পাওয়া যায়।

তিনি আরও বলেন, গ্রেফতার রুবেল ফরাজী ওরফে রিফাত হাওলাদারের বিরুদ্ধে রংপুরের বিভিন্ন থানায় সাতটি মামলা রয়েছে। সোহাগ শেখ ওরফে রুবেল ঝালকাঠিতে অস্ত্র আইনে মামলায় ১০ বছরের সাজাপ্রাপ্ত আসামি এবং সোহেলের বিরুদ্ধে খুলনা, যশোর ও মৌলভীবাজারের বিভিন্ন থানায় একাধিক মামলা রয়েছে বলে আমরা জানতে পেরেছি।

এই চক্রের একজন মূলহোতা রয়েছে। সে অনেক চতুর। কবে, কোথায়, কোন বাসায় ডাকাতি করতে হবে তিনিই মূলত নেতৃত্ব দিতেন। যাকে এখনও আমরা গ্রেফতার করতে পারিনি। তবে তাকে গ্রেফতারে অভিযান অব্যাহত রয়েছে।

   

মাগুরায় ১৯০০ কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মাগুরা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

মাগুরা সদর উপজেলার ১ হাজার ৯০০জন কৃষকের মাঝে বিনামূল্যে উফশী বোরো আউশ ধান বীজ ও সার বিতরণ করা হয়েছে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) দুপুরে সদর উপজেলা পরিষদ চত্বরে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন জেলা প্রশাসক
মোহাম্মদ আবু নাসের বেগ।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. মো. ইয়াছিন আলী, অতিরিক্ত উপ-পরিচালক (উদ্যান) কৃষিবিদ প্রকাশ চন্দ্র সরকার, সদর উপজেলা কৃষি কর্মকর্তা মো. হুমায়ুন কবির প্রমুখ।

অনুষ্ঠানে জানানো হয়, আউশ ধানের চাষের লক্ষে মাগুরা সদর উপজেলার ১ হাজার ৯০০ উপকারভোগী কৃষকের প্রত্যেককে জনপ্রতি ৫ কেজি করে ধান বীজ, ১০ কেজি করে এমওপি ও ১০ কেজি করে ডিএপি সার বিতরণ করা হচ্ছে। ২০২৩-২৪ অর্থবছরে খরিপ- ১/২০২৪-২০২৫ মৌসুমে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় বিনামূল্যে উফশী রোপা আউশ ধানের এ বীজ ও সার দেয়া হচ্ছে।

;

রাঙামাটির চন্দ্রঘোনায় পলাতক ৭ আসামি গ্রেফতার



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাঙামাটি
রাঙামাটির চন্দ্রঘোনায় পলাতক ৭ আসামি গ্রেফতার

রাঙামাটির চন্দ্রঘোনায় পলাতক ৭ আসামি গ্রেফতার

  • Font increase
  • Font Decrease

রাঙামাটির কাপ্তাই উপজেলাধীন চন্দ্রঘোনা থানা পুলিশ এর বিশেষ অভিযানে সি আর মামলার পরোয়ানাভুক্ত সাত পলাতক আসামিকে গ্রেফতার করা হয়েছে।

চন্দ্রেঘোনা থানার অফিসার ইনচার্জ মোঃ আনচারুল করিম আসামিদের গ্রেফতারের তথ্য নিশ্চিত করেছেন। 

তিনি জানান, সম্প্রতি রাঙামাটির আদালত থেকে আমাদের থানায় আসামিদের গ্রেফতারের নির্দেশনা সম্বলিত ওয়ারেন্ট আসে। তারই ধারাবাহিকতায় বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সকাল থেকে দুপুর পর্যন্ত এই সময়ে চন্দ্রঘোনা থানার এস আই মকবুলের নেতৃত্বে এস আই মাহবুব, এএস আই তাহের, এএস আই মনির, এএস আই তপন সঙ্গীয় ফোর্সসহ রাইখালী ইউনিয়নের জগনাছড়ি, কারিগর পাড়া এবং রাইখালী এলাকায় বিশেষ অভিযান পরিচালনা করে সি আর মামলা নং- ৫০৯/২৩ এর পরোয়ানাভুক্ত পলাতক আসামী ক্য প্রু মার্মা, মাহলাচিং মারমা, অংছাইং মার্মা, থোয়াই চিং মার্মা, ক্যজইউ মার্মা,মইক্রাই মার্মা এবং সাচিংমং মারমাকে গ্রেফতার করা হয়।

আসামিরা সকলেই কাপ্তাই উপজেলাধীন রাইখালী ইউনিয়নের জগনাছড়ি এলাকার বাসিন্দা। 

গ্রেফতারকৃতদের বৃহস্পতিবার বিকেলে রাঙামাটির আদালতে প্রেরণ করা হবে বলেও জানিয়েছেন চন্দ্রঘোনা থানার ওসি আনচারুল করিম।

;

চুরি হওয়া ৩৪টি ফোন উদ্ধার করে ফিরিয়ে দিলো পিরোজপুরের পুলিশ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, পিরোজপুর
ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

পিরোজপুর জেলার বিভিন্ন স্থান থেকে চুরি যাওয়া ৩৪টি মোবাইল ফোন উদ্ধার করে এর প্রকৃত মালিকদের হাতে তুলে দিয়েছে পুলিশ।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) দুপুরে পিরোজপুর সদর, নাজিরপুর, ভাণ্ডারিয়া, কাউখালীসহ মঠবাড়িয়া থানা থেকে চুরি হওয়া ৩৪টি মোবাইল ফোন পুলিশ সুপারের কার্যালয়ে মালিকদের হাতে তুলে দেন পুলিশ সুপার মুহাম্মদ শরীফুল ইসলাম (পিপিএম)।

এ বিষয়ে পুলিশ সুপার জানান, পিরোজপুর জেলার বিভিন্ন থানা থেকে চুরি হওয়া মোবাইল ফোন উদ্ধারের জন্য জেলা পুলিশের আইটি দল সব সময়ই কাজ করে আসছে।

চুরি হওয়া ৩৪টি মোবাইল ফোন দেশের বিভিন্ন স্থান থেকে উদ্ধার করে বৃহস্পতিবার এর প্রকৃত মালিকদের হাতে তুলে দেওয়া হয়েছে। এদের মধ্যে ২০২২ সালে চুরি হওয়া দুটি ফোনও উদ্ধার করা হয়েছে।

তিনি বলেন, এছাড়াও পিরোজপুর জেলা পুলিশের আইটি টিম মোবাইল ব্যাংক লেনদেনে প্রতারিত হলে তাদের টাকা উদ্ধারসহ সোশ্যাল মিডিয়ার যে কোনো সমস্যা সমাধানে কাজ করে আসছে। বিশেষ করে ফেসবুকসহ সামজিক যোগাযোগ মাধ্যমে কাউকে হয়রানি করা বা গুজব প্রতিরোধে দ্রুততা ও দক্ষতার সঙ্গে কাজ করে থাকে।

ফোনগুলো মালিকদের হাতে ফিরিয়ে দেওয়ার সময় পিরোজপুরের অতিরিক্ত পুলিশ সুপার (পদোন্নতি পুলিশ সুপার) শেখ মোস্তাফিজুর রহমান, পিরোজপুর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আসিকুজ্জামান উপস্থিত ছিলেন।

 

 

;

ডিএমপির এডিসি ও এসি পদমর্যাদার ৬ কর্মকর্তাকে বদলি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ফাইল ছবি

ফাইল ছবি

  • Font increase
  • Font Decrease

ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) ও সহকারী পুলিশ কমিশনার (এসি) পদমর্যাদার ৬ জন কর্মকর্তাকে বদলি করা হয়েছে। ডিএমপি কমিশনার হাবিবুর রহমান স্বাক্ষরিত এক আদেশে এ বদলি করা হয়।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) ডিএমপি মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগ থেকে বদলির তথ্য জানানো হয়।

বদলি হওয়া এডিসিরা হলেন- ট্রাফিক-তেজগাঁও বিভাগের মো. জাহাঙ্গীর আলমকে ট্রাফিক অ্যাডমিন অ্যান্ড রিসার্চ বিভাগে, ট্রাফিক অ্যাডমিন অ্যান্ড রিসার্চ বিভাগের কাজী রোমানা নাসরিনকে ট্রাফিক-তেজগাঁও বিভাগে ও ডিএমপির মোহাম্মদ তয়াছির জাহান বাবুকে ট্রাফিক তেজগাঁও বিভাগে (শেরেবাংলা নগর, মোহাম্মদপুর ও আদাবর) বদলি করা হয়েছে।

এসিরা হলেন- ট্রাফিক বাড্ডা জোনের অমিত কুমার দাশকে কমিউনিটি পুলিশিংয়ে, কোয়ার্টার মাস্টার-পিওএমের মিঠুন কুমার কুন্ডুকে মতিঝিল বিভাগে এবং কমিউনিটি পুলিশিংয়ের শুভ কুমার ঘোষকে ট্রাফিক বাড্ডা জোনে বদলি করা হয়েছে।

;