দেশে রেকর্ডসংখ্যক করোনা রোগী শনাক্ত, মৃত্যু ৫০

  বাংলাদেশে করোনাভাইরাস



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দেশে বেড়েই চলছে করোনাভাইরাস সংক্রমণের হার। প্রতিদিনই হচ্ছে নতুন রেকর্ড। গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে আরও ছয় হাজার ৮৩০ জন আক্রান্ত হয়েছেন। যা এখন পর্যন্ত শনাক্তে রেকর্ড। একই সময়ে মারা গেছেন ৫০ জন।

দেশে এখন পর্যন্ত ৬ লাখ ২৪ হাজার ৫৯৪ জনের দেহে করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে। তাদের মধ্যে ৯ হাজার ১৫৫ জনের মৃত্যু হয়েছে।

শুক্রবার (২ এপ্রিল) বিকেলে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় বাসা ও হাসপাতালে চিকিৎসাধীন আরও সুস্থ হয়েছেন আরও ২ হাজার ৪৭৩ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৫ লাখ ৪৭ হাজার ৪১১ জন।

এতে আরো বলা হয়, গত ২৪ ঘণ্টায় সারা দেশের ২২৬টি সরকারি ও বেসরকারি ল্যাবরেটরিতে ২৯ হাজার ৩৩৯টি নমুনা পরীক্ষা করা হয়। এ নিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ৪৭ লাখ ২৮ হাজার ১১৩ জনে। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের হার ২৩ দশমিক ২৮ শতাংশ। এ পর্যন্ত শনাক্তের মোট হার ১৩ দশমিক ২১ শতাংশ। গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত ৫০ জনের মধ্যে ২০ বছরের ঊর্ধ্বে একজন, ৩০ বছরের ঊর্ধ্বে দুই জন, ৪০ বছরের ঊর্ধ্বে চার জন, ৫০ বছরের ঊর্ধ্বে ১১ জন এবং ৬০ বছরের ঊর্ধ্বে ৩২ জন রয়েছেন।

মৃত ৫০ জনের মধ্যে ঢাকা বিভাগে ৩৬ জন, চট্টগ্রাম সাত জন, রাজশাহীতে দুই জন, খুলনায় তিন জন এবং সিলেট বিভাগে দুই জনের মৃত্যু হয়।

দেশে করোনাভাইরাসে সংক্রমিত (কোভিড-১৯) প্রথম রোগী শনাক্ত হয় গত ৮ মার্চ। তার ১০ দিন পর ১৮ মার্চ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।

তবে সংক্রমণ শুরুর পর থেকে দেশে এতটা খারাপ পরিস্থিতি আর দেখা যায়নি। স্বাস্থ্য অধিদফতরের তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, গত ১০ মার্চ থেকে দেশে দৈনিক শনাক্ত রোগী বাড়ছে।

  বাংলাদেশে করোনাভাইরাস