শীতলক্ষ্যা নদীতে লঞ্চডুবির গণ শুনানি আজ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

শীতলক্ষ্যা নদীতে মালবাহী কার্গো জাহাজের ধাক্কায় যাত্রীবাহী লঞ্চডুবিতে ৩৪ জনের প্রাণহানির ঘটনায় আজ (বৃহস্পতিবার) গণশুনানি অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (৮ এপ্রিল) দুপুর ১২টা থেকে শুরু করে বিকেল ৪টা পর্যন্ত চলবে এই গণ শুনানি।

নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদীতে মালবাহী জাহাজের (কার্গো) ধাক্কায় যাত্রীবাহী লঞ্চডুবিতে ৩৪ জনের প্রাণহানির ঘটনায় আজ (বৃহস্পতিবার) গণশুনানি অনুষ্ঠিত হবে। এতে মৃত ব্যক্তিদের স্বজন, দুর্ঘটনা থেকে বেঁচে যাওয়া যাত্রী ও প্রত্যক্ষদর্শীদের সাক্ষ্য নেওয়া হবে। নৌ-পরিবহন মন্ত্রণালয়ের তদন্ত কমিটি এই গণশুনানি করবে।

এর আগে মন্ত্রণালয়টির যুগ্ম সচিব আব্দুল সাত্তার শেখকে প্রধান করে সাত সদস্যের তদন্ত কমিটি ঘটনাস্থল পরিদর্শন করে কাজ শুরু করেছে। বৃহস্পতিবার দুপুর ১২টা থেকে শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত চলবে এই গণশুনানি। ঘটনাস্থল পরিদর্শনকালে তদন্ত কমিটির প্রধান আব্দুস সাত্তার শেখ এসব জানিয়েছিলেন। এছাড়া সাত কার্যদিবসের মধ্যে সংশ্লিষ্ট দফতরে তদন্ত প্রতিবেদন জমা দেওয়া হবে।

এদিকে শীতলক্ষ্যা নদীতে লঞ্চডুবির ঘটনায় ৩৪ যাত্রীকে হত্যার অভিযোগে মামলা দায়ের করেছে বিআইডব্লিউটিএ। মঙ্গলবার (৬ এপ্রিল) রাতে নারায়ণগঞ্জের বন্দর থানায় মামলাটি করেন বিআইডব্লিউটিএ নারায়ণগঞ্জ নদী বন্দরের উপপরিচালক (নৌ নিট্রা) বাবু লাল বৈদ্য।

গত রোববার (৪ এপ্রিল) বিকেলে নারায়ণগঞ্জ কেন্দ্রীয় লঞ্চ টার্মিনাল থেকে সাবিত আল হাসান নামে লঞ্চটি অর্ধশতাধিক যাত্রী নিয়ে নারায়ণগঞ্জ লঞ্চ টার্মিনাল থেকে মুন্সিগঞ্জ লঞ্চ টার্মিনালের উদ্দেশ্যে ছেড়ে যায়। সন্ধ্যা ৬টার দিকে লঞ্চটি শীতলক্ষ্যা নদীর কয়লাঘাট এলাকায় একটি কার্গো জাহাজের ধাক্কায় নদীতে তলিয়ে যায়। এ ঘটনায় মঙ্গলবার বিকেল পর্যন্ত ৩৪ জনের মরদেহ উদ্ধার করা হয়।