করোনা রোগীর জন্য এবার ফ্রি অক্সিজেন সেবা দিবে 'রাজবাড়ী হেল্পলাইন' 



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী
ছবি বার্তা২৪.কম

ছবি বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

‘চলো রাজবাড়ী একসাথে, দাঁড়াও তোমার রাজবাড়ীর পাশে, বুকের গভীরে আছে প্রত্যয়, আমরা করবো জয়’ এই স্লোগান বুকে ধারণ করে করোনায় সংক্রমিত মুমূর্ষ ব্যক্তির জন্য রাজবাড়ীর সবচেয়ে জনপ্রিয় ফেসবুক ভিত্তিক সামাজিক যোগাযোগ মাধ্যম ‘রাজবাড়ী হেল্পলাইন’ এবার ব্যতিক্রম উদ্যোগ গ্রহণ করেছেন। 

রাজবাড়ী জেলার পাঁচটি উপজেলার কোন মানুষ যদি করোনায় আক্রান্ত হোন এবং তাদের অক্সিজেন প্রয়োজন হয় সেক্ষেত্রে রাজবাড়ী হেল্পলাইন ফ্রি অক্সিজেনের ব্যবস্থা করবে। 

করোনার এই কঠিন সময়ে অক্সিজেন সংকটটা প্রবল হয়ে উঠেছে। তারই প্রেক্ষিতে রাজবাড়ীর করোনায় আক্রান্ত একটি মানুষও যেন অক্সিজেনের অভাব অনুভব না করেই সেই চিন্তা থেকেই এই ব্যতিক্রম উদ্যোগ নিয়েছেন রাজবাড়ী হেল্পলাইনের সদস্যরা।

ফ্রি এই অক্সিজেন সেবার সার্বিক কারিগরি সহযোগিতায় থাকবে রাজবাড়ী সিভিল সার্জন অফিস।

রাজবাড়ী হেল্পলাইনের সদস্যবৃন্দ

রাজবাড়ী হেল্পলাইনের অ্যাডমিন প্যানেলের সদস্য  ইঞ্জিনিয়ার আব্দুল্লাহ আল মামুন রনি ও জয়ন্ত দাস বার্তা২৪.কমকে বলেন, আমাদের একটা টার্গেট রয়েছে। আমরা ১৫-২০ টা অক্সিজেন সিলিন্ডার কিনবো। এর মাধ্যমে আমরা পুরো রাজবাড়ীতে করোনায় আক্রান্ত মুমূর্ষু রোগীদের প্রয়োজনে অক্সিজেন সাপ্লাই দিবো সম্পূর্ণ বিনামূল্যে ।তবে বিত্তবান যারা আছেন তাদেরকে অক্সিজেন রিফিলের জন্য ৩০০-৪০০ টাকা দিতে হবে। সব চাইতে বড় ব্যাপার হলো এরই মধ্যে আমরা অ্যাডমিন প্যানেল থেকে এখন পর্যন্ত ৬ টি অক্সিজেন সিলিন্ডারের টাকা ম্যানেজ করতে পেরেছি । একটা অক্সিজেন সিলিন্ডারের বর্তমান দাম (মেশিনসহ)  ১১ থেকে ১৩ হাজার টাকা। 

২-১ দিনের মধ্যেই এই কার্যক্রম শুরু হবে বলেও অ্যাডমিন প্যানেলের এই সদস্যরা জানান এবং চলবে এই মহামারী কাটিয়ে না উঠা পর্যন্ত।

মহতী এই উদ্যোগের স্বপ্নদ্রষ্টা রাজবাড়ী হেল্পলাইনের অ্যাডমিন প্যানেলের আরেক সদস্য ডা. সুমন হুসাইন বার্তা২৪.কমকে বলেন, একটি নতুন ভোরের স্বপ্নে রাজবাড়ী হেল্পলাইন ফ্রি এই  অক্সিজেন সেবা প্রদান করবে। এখন কঠিন সময় পার করছি আমরা সবাই । করোনায় ধুঁকছে আমাদের প্রিয় জন্মভূমি। রাজবাড়ী করোনায় অন্যতম একটা ঝুঁকিপূর্ণ এলাকা হিসেবে চিহ্নিত হয়েছে । 

আমরা চাই না, করোনায় আমাদের জন্মভূমির একটা মানুষকেও হারাই। তবে বাস্তবতাটা খুব কঠিন মেনে নিয়েই - আমরা চাইছি এই কঠিন সময়টাতে আমাদের মানুষগুলোর পাশে দাঁড়াতে। তাই আমরা সিদ্ধান্ত নিয়েছি, পুরো রাজবাড়ীতে এই অক্সিজেন সংকটে যেন আমাদের কোন স্বজনকে হারাতে না হয় তার জন্য একসাথে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করবো 

এ সময় তরুন এই চিকিৎসক ডা. সুমন হুসাইন আরো বলেন, সিলিন্ডারগুলো সিভিল সার্জন অফিসে রাখা হবে। অক্সিজেনের প্রয়োজন হলে আমাদের দেওয়া হটলাইন নম্বরগুলোতে ফোন করে অক্সিজেনসহ সিলিন্ডার সংগ্রহ করবে এবং কাজ শেষে ফেরত দিবেন। এ ব্যপারে সবার সহযোগিতাও কামনা করেন তিনি। তিনি আশা রাখেন- সবাই সবার জায়গা থেকে এগিয়ে আসলে ইনশাআল্লাহ এই বিপদের সময়টা কাটিয়ে উঠবো আমরা। আপনি আপনাকেই সাহায্য করছেন। আপনার প্রয়োজনেই এই উদ্যোগ আমাদের।

আপনাদের সবার সহযোগিতা পেলে আমরা খুব দ্রুতই আমাদের স্বপ্নের যাত্রা শুরু করতে পারব। যদি কেউ সহযোগিতা করতে চান- বিকাশ নম্বরঃ 01926-191587, রকেট নম্বরঃ 01926-1915876 সার্বক্ষণিক হটলাইন নাম্বারঃ 01711221973, 01711455168, 01712955542 , 01722458976 

উল্লেখ্য, রাজবাড়ী হেল্পলাইনের জন্ম মাত্র এক বছর। এরই মধ্যে বিভিন্ন সামাজিক কর্মকাণ্ড করে সবার নজরে দ্রুত চলে আসে এই সংগঠনটি। বিশেষ করে নারী ও শিশু নির্যাতন বন্ধে মানববন্ধন, শীতার্ত মানুষের শীতবস্ত্র উপহার, শতবর্ষী গৃহহীন বৃদ্ধার নতুন ঘর উপহার দেওয়াসহ বিভিন্ন অসহায় মানুষের পাশে দাঁড়ানোয় ব্যাপক প্রশংসিত হয়েছে সংগঠনটি।

   

ভাঙ্গা থেকে যশোর রেলপথে পরীক্ষামূলক ট্রেন চলবে আজ



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঢাকা-যশোর রেলপথে শনিবার (৩০ মার্চ) ও আগামীকাল রোববার পরীক্ষামূলক ট্রেন চলবে। ভাঙ্গা-নড়াইল-যশোর অংশে এ পরীক্ষামূলক ট্রেন চলাচল করবে বলে বাংলাদেশ সেনাবাহিনীর কনস্ট্রাকশন সুপারভিশন কনসালট্যান্ট (সিএসসি) বিভাগের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

ভাঙ্গার অদূরে বামনকান্দা রেলওয়ে স্টেশন থেকে যশোরের রূপদিয়া স্টেশন পর্যন্ত ৮৭ কিলোমিটার ব্যাপ্তি। এই পথেই ট্রায়াল ট্রেন চলাচল করবে। এজন্য দুর্ঘটনা এড়াতে স্থানীয়দের সতর্ক থাকতে বলা হয়েছে।

পদ্মা সেতুর রেল সংযোগ প্রকল্প কর্তৃপক্ষের বিজ্ঞপ্তিতে বলা হয়, ৩০ ও ৩১ মার্চ ফরিদপুরের ভাঙ্গা রেলওয়ে স্টেশন থেকে যশোরের রূপদিয়া রেলওয়ে স্টেশন পর্যন্ত পরীক্ষামূলক ট্রেন উচ্চগতিতে চলাচল করবে। এ সময় ট্রেনের গতি থাকবে ঘণ্টায় ১২০ কিলোমিটার। ট্রেন চলাচলের সময় রেললাইনের ওপর জনসাধারণের চলাচল সম্পূর্ণ নিষেধ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, পরীক্ষামূলক এ ট্রেন চলাচলের সময় কোনো ধরনের দুর্ঘটনা বা অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়ানোর জন্য পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প সংলগ্ন এলাকাবাসী ও এলাকায় চলাচলকারী সর্বসাধারণ পরিবারের শিশু, বৃদ্ধ, মানসিক প্রতিবন্ধী (যদি থাকে) এবং গৃহপালিত প্রাণীগুলোকে নিজ নিয়ন্ত্রণে রাখার জন্য বিশেষভাবে অনুরোধ করা হলো।

 

;

ঈদযাত্রার ৯ এপ্রিলের ট্রেনের টিকিট বিক্রি শুরু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আগামী ১০ এপ্রিলকে ঈদের দিন ধরে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু করেছে বাংলাদেশ রেলওয়ে। ঈদ উপলক্ষে আগামী ৩ এপ্রিল থেকে ট্রেনে যাত্রা শুরু হবে। শনিবার (৩০ মার্চ) সকাল ৮টায় বিক্রি শুরু হয়েছে আগামী ৯ এপ্রিলের আন্তঃনগর ট্রেনের অগ্রিম টিকিট।

এ সময় ৮টা থেকে পাওয়া যাবে পশ্চিমাঞ্চলের ট্রেনের টিকিট এবং দুপুর ২টায় বিক্রি শুরু হবে পূর্বাঞ্চলের ট্রেনের টিকিট। এবার স্পেশালসহ আন্তঃনগর ট্রেনে ঢাকা থেকে বহির্গামী টিকিট সংখ্যা ৩৩ হাজার ৫০০টি।

সম্প্রতি প্রকাশিত বাংলাদেশ রেলওয়ের ঈদুল ফিতর উপলক্ষ্যে নেওয়া কার্যবিবরণী থেকে এ তথ্য জানা যায়।

এবার ঈদের চাঁদ দেখার ওপর নির্ভর করে ১০, ১১ ও ১২ এপ্রিলের টিকিট বিক্রয় করা হবে। যাত্রী সাধারণের অনুরোধে ২৫ শতাংশ টিকিট যাত্রা শুরুর আগে প্রারম্ভিক স্টেশন থেকে পাওয়া যাবে।

আগের ঈদগুলোতে ৫ দিনের টিকিট বিক্রি করলেও এবারই প্রথম ৭ দিনের টিকিট বিক্রি করছে রেলওয়ে। ঈদ উপলক্ষে ঘরমুখী মানুষের এই ট্রেন যাত্রার টিকিট বিক্রি শুরু হয়েছে গত ২৪ মার্চ থেকে। যাত্রীদের সুবিধার্থে শতভাগ টিকিট এবার অনলাইনে বিক্রি করা হচ্ছে।

এর আগে ৩ এপ্রিলের টিকিট বিক্রি হয়েছে ২৪ মার্চ; ৪ এপ্রিলের টিকিট বিক্রি হয়েছে ২৫ মার্চ; ৫ এপ্রিলের টিকিট বিক্রি হয়েছে ২৬ মার্চ; ৬ এপ্রিলের টিকিট বিক্রি করা হয়েছে ২৭ মার্চ; ৭ এপ্রিলের টিকিট বিক্রি করা হয়েছে ২৮ মার্চ এবং ৮ এপ্রিলের টিকিট বিক্রি করা হয়েছে ২৯ মার্চ।

এদিকে রেলমন্ত্রী মো. জিল্লুল হাকিম বলেছেন, সাংবাদিকরা অনেক সময় বলে থাকেন যে রেলের টিকিট কালোবাজারির সঙ্গে সহজ ডট কমের লোকজন জড়িত। আমরা বিষয়টি অবগত আছি। তাদের সতর্ক করা হয়েছে। আমরা যাত্রীদের সেবার মন বাড়াতে চাই। যাত্রীদের অসুবিধায় ফেলে আমরা কাউকে কোনো সুযোগ-সুবিধা দিতে চাই না। সে যেই হোক না কেন। টিকিট কালোবাজারি রোধে আমরা একটু সিক্রেট ব্যবস্থা নিয়েছি। আপাতত এতটুকুই বললাম। আমরা নতুন কিছু যুক্ত করেছি।

 

;

দুই পাচারকারীর কাছে মিলল ২ কোটি টাকারও বেশি স্বর্ণ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার হাটখোলা সীমান্ত এলাকায় ভারতে পাচারের সময় প্রায় ২ কোটি টাকারও বেশি মূল্যের ২০টি স্বর্ণের বারসহ দুজনকে আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

শুক্রবার (২৯ মার্চ) দুপুরে তাদের আটকের পর থানা পুলিশের কাছে সোপর্দ করেছে বিজিবি।
আটককৃতরা হলেন আব্দুল ওহাব (৪২) ও মেহেদী হাসান পাপ্পু (২৬)। তারা দুজনেই পাঁচবিবি উপজেলার সীমান্তবর্তী পূর্ব উচনা গ্রামের বাসিন্দা।

জয়পুরহাট ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্ণেল মোহাম্মদ তানজিলুর রহমান ভূঁইয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান, গোপন সংবাদের ভিত্তিতে শুক্রবার দুপুরে পাঁচবিবি উপজেলা সীমান্ত এলাকা থেকে অবৈধ পথে সীমান্ত অতিক্রম করে ভারতে স্বর্ণ পাচারের চেষ্টাকালে ২০টি স্বর্ণের বারসহ দুই যুবককে আটক করে জয়পুরহাট ব্যাটালিয়ন (২০ বিজিবি)। এ সময় স্বর্ণের পাশাপাশি একটি মোটরসাইকেল, দুটি সীমকার্ডসহ দুটি ব্যবহৃত মোবাইল ফোন জব্দ করা হয়।

জব্দ হওয়া স্বর্ণের ওজন ২ কেজি ৩৩২ গ্রাম। এর মূল্য প্রায় ২ কোটি ২৯ লক্ষ ২১ হাজার ৬৪ টাকা বলেও জানানো হয় বিজ্ঞপ্তিতে।

;

লক্ষ্মীপুরে স্ত্রী হত্যার দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ২৩ বছরের পলাতক আসামি গ্রেফতার



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লক্ষ্মীপুর
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

লক্ষ্মীপুরে রায়পুরে যৌতুকের দাবিতে স্ত্রী আমেনা খাতুন ডলিকে হত্যার দায়ে মৃত্যুদণ্ডপ্রপ্ত শাহজাহান মিয়া ব্যাপারী ওরফে খোকন মিয়াকে গ্রেফতার করা হয়েছে। স্ত্রীকে হত্যার পর ২৩ বছর তিনি পলাতক ছিলেন।

শুক্রবার (২৯ মার্চ) রাতে র‌্যাব-১১ এর নোয়াখালী ক্যাম্পের কোম্পানি কমান্ডার মেজর আবদুর রাজ্জাক বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে সকালে দণ্ডপ্রাপ্ত পলাতক আসামি খোকনকে শরিয়তপুর জেলার শখিপুর থানাধীন সরদারকান্দি গ্রাম থেকে গ্রেফতার করা হয়। খোকন রায়পুর উপজেলার দিঘলদী গ্রামের রহিম আলী বেপারীর ছেলে।

আদালত ও র‌্যাব সূত্রে জানা যায়, যৌতুকের দাবিতে ২০০০ সালের ৫ ডিসেম্বর মাথায় আঘাত করে আমেনাকে হত্যা করে স্বামী খোকন। এ ঘটনায় আমেনার মা উম্মে কুলছুম বাদী হয়ে একইদিন রায়পুর থানা নারী ও শিশু নির্যাতন আইনে খোকনের বিরুদ্ধে মামলা দায়ের করেন। পরে গ্রেফতার হলেও তিনি জামিনে মুক্ত হয়ে আত্মগোপনে চলে যান। 

২০১৬ সারের ২২ মার্চ তৎকালীন অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. সাইদুর রহমান গাজী হত্যা মামলার রায় দেন। এতে আসামি খোকনের মৃত্যুদণ্ড ও ৫ লাখ টাকা জরিমানার আদেশ দেওয়া হয়। কিন্তু তিনি পলাতক থাকায় রায় কার্যকর হয়নি।

র‌্যাব-১১ এর নোয়াখালী ক্যাম্পের কোম্পানি কমান্ডার মেজর আবদুর রাজ্জাক বলেন, মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি খোকনকে গ্রেফতারে আমরা ছায়াতদন্ত শুরু করি। অবশেষে তাকে আমরা গ্রেফতার করতে সক্ষম হই। পরবর্তী আইনগত ব্যবস্থা নেওয়ার জন্য আমরা তাকে রায়পুর থানা পুলিশের কাছে হস্তান্তর করেছি।

রায়পুর থানার ডিউটি অফিসার পুলিশের উপ-পরিদর্শক (এসআই) আশিকুর রহমান বলেন, শুক্রবার রাতে র‌্যাব আমাদের কাছে আসামিকে হস্তান্তর করেছেন। তাকে আদালতে সোপর্দ করা হবে।

;