ইতিহাসবিদ গোলাম আহমদ মোর্তজার ইন্তেকাল



মায়াবতী মৃন্ময়ী, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
গোলাম আহমদ মোর্তজা।

গোলাম আহমদ মোর্তজা।

  • Font increase
  • Font Decrease

পশ্চিমবঙ্গের খ্যাতনামা ইতিহাসবেত্তা, শেকড়সন্ধানী বাঙালী লেখক, শিক্ষাবিদ, বাগ্মী ইসলামী চিন্তাবিদ গোলাম আহমদ মোর্তজা (১৯৩৮-২০২১) বৃহস্পতিবার (১৫ এপ্রিল) ভোর ৩.৩০ মিনিটে কলকাতার তালতলার জিডি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন। ( ইন্না লিল্লাহ ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার আদিবাড়ি পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার মেমারি গ্রামে। তাকে পশ্চিমবঙ্গের লোকজন 'জীবন্ত ইতিহাসবিদ' বলে শ্রদ্ধার সঙ্গে সম্বোধন করতেন।

প্রথাগত ইতিহাসবিদ না হয়েও গোলাম আহমদ মোর্তজা বাংলা তথা দক্ষিণ এশিয়ার ইতিহাসের বহু বিষয় নিয়ে চর্চা করেছেন। বিশেষত, ভুলে-যাওয়া বা চাপা-পড়া ইতিহাসকে পুনরাবিষ্কারে তার ছিল বিশেষ আগ্রহ। এজন্য তিনি কঠোর পরিশ্রম করে একাধিক মূল্যবান ঐতিহাসিক গ্রন্থ প্রণয়ন করেন।

গোলাম আহমদ মোর্তজা ইতিহাসের অনেক অজানা অধ্যায় বাংলাভাষী পাঠকদের সামনে তুলে ধরে শ্রদ্ধার পাত্রে পরিণত হন। তার লেখা গ্রন্থগুলোর মধ্যে 'চেপে রাখা ইতিহাস', 'বাজেয়াপ্ত ইতিহাস', 'ইতিহাসের ইতিহাস', 'এ এক অন্য ইতিহাস', 'পুস্তক সম্রাট', 'রক্তাক্ত ডায়েরি', 'বর্জ্র কলম', 'ইতিহাসের এক বিস্ময়কর অধ্যায়', 'এ সত্য গোপন কেন?' ইত্যাদি ব্যাপকভাবে পঠিত। তিনি বর্ধমানের মেমারি জামিয়া মাদ্রাসা ও মামুন ন্যাশনাল স্কুল সহ একাধিক প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা।

গোলাম আহমদ মোর্তজার মৃত্যুতে পশ্চিমবঙ্গে একজন ইতিহাস অন্বেষী নিষ্ঠাবান লেখক-গবেষকের কর্মবহুল জীবনের পরিসমাপ্তি ঘটলো। অবসান হলো একজন বিশিষ্ট ইতিহাসবিদের বর্ণাঢ্য জীবনের।