ইফতারে ভিন্নধর্মী উদ্যোগ ‘গেন্ডারিয়া হাই স্কুল এক্স স্টুডেন্টস্’ ফোরামের



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
‘অতিরিক্ত ইফতার রেখে যাই, প্রয়োজনীয় ইফতার নিয়ে যাই’

‘অতিরিক্ত ইফতার রেখে যাই, প্রয়োজনীয় ইফতার নিয়ে যাই’

  • Font increase
  • Font Decrease

পবিত্র রমজান মাসেও সারাদেশে করোনার ঊর্ধ্বমুখী সংক্রমণ পরিস্থিতিতে চলছে কঠোর লকডাউন। এমন পরিস্থিতিতে অসহায় মানুষ শঙ্কাগ্রস্থ দিন যাপন করছেন রীতিমত। তাদের অসহায়ত্বের কথা চিন্তায় নেই আমাদের। এমন পরিস্থিতিতে রোজাদারদের ইফতারের জন্য এবার পুরান ঢাকার গেণ্ডারিয়ায় ভিন্নধর্মী উদ্যোগ নিয়েছে ‘গেন্ডারিয়া হাই স্কুল এক্স স্টুডেন্টস্’ফোরাম।

তাদের উদ্যোগে গেণ্ডারিয়া হাই স্কুলের প্রাঙ্গনে রাখা হয়েছে রোজাদারদের ইফতার সামগ্রী গ্রহণের ব্যবস্থা । সেখানে ‘অতিরিক্ত ইফতার রেখে যাই, প্রয়োজনীয় ইফতার নিয়ে যাই’ এই লেখা সম্বলিত ব্যানারের সামনে রয়েছে রোজাদারদের ইফতার।

দেখা গেছে, যে সকল মানুষের প্রয়োজনের চেয়ে বেশি ইফতার সামগ্রী রয়েছে তারা সেখানে বাড়তি ইফতারগুলো রেখে আসবে। আর যাদের ইফতার কেনার সামর্থ্য নেই তারা সেখান থেকে তাদের প্রয়োজনীয় ইফতার সামগ্রী নিয়ে যাবে বাড়িতে।

এমন কার্যক্রম শুরু হয়েছে ১ম রমজান থেকেই। এতে হাসি ফুটেছে অনেকের মুখে।

তাদের টেবিল থেকে ইফতার নেওয়ার সময় এক রিকশা চালক বলেন, ফ্রি ইফতার নেওয়ার ব্যবস্থা দেইখা এখান থাইকা খাবার নিলাম। এইডা দিয়া ইফতার করমু।

এমন ভিন্নধর্মী কর্মসূচী আয়োজনের বিষয়ে জানতে চাইলে গেন্ডারিয়া হাই স্কুলের ৮৪ ব্যাচের শিক্ষার্থী এবং ফোরামের সহ-সভাপতি হাজী সালেহ আহমদ বার্তা২৪.কম কে বলেন, এই করোনা মহামারির মধ্যে অনেকে কাজকর্ম হারিয়ে অসহায়ত্বের মধ্যে জীবন-যাপন করছেন। পবিত্র রজমানে এসব অসহায় মানুষ গুলো ইফতার কি দিয়ে করবে তা হয়ত অনিশ্চিত। আবার অনেকে প্রয়োজনের চেয়ে বেশি ইফতার সামগ্রী ক্রয় করছে। তাদের সে সকল খাবার যেন অপচয় না হয় সে দিকে তাদের উৎসাহিত করতে এমন উদ্যোগ।

তিনি বলেন,দারিদ্র অসহায় মানুষের কথা মাথায় রেখেই ‘গেন্ডারিয়া হাই স্কুল এক্স স্টুডেন্টস্’ ফোরামের বন্ধুরা মিলে এমন আয়োজন করেছি। পবিত্র রমজানের সারা মাসব্যাপী এমন কর্মসূচি চলবে। আপাতত আমরা আমাদের স্কুলের সামনে থেকে শুরু করলেও এমন কার্যক্রম পার্শ্ববর্তী এলাকাতেও শুরু করার পরিকল্পনা রয়েছে।

এ সময় ” নিঃস্বার্থ স্বপ্ন” সংগঠনের পক্ষ থেকে করোনায় স্বাস্থ্যবিধি নিশ্চিতে পথচারীদের মাস্ক বিতরণ করেন ‘গেন্ডারিয়া হাই স্কুল এক্স স্টুডেন্টস্’ ফোরাম।