টিকিট পেতে সৌদি প্রবাসীদের বিক্ষোভ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
টিকিট পেতে সৌদি প্রবাসীদের বিক্ষোভ

টিকিট পেতে সৌদি প্রবাসীদের বিক্ষোভ

  • Font increase
  • Font Decrease

ছয় মাসের ছুটিতে দেশে এসে আটকে পড়া সৌদি প্রবাসীরা সৌদি এয়ারলাইন্সের বিশেষ ফ্লাইটের টিকিটের বিক্ষোভ করছে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ের সামনে।

শনিবার (১৭ এপ্রিল) সকাল থেকে তারা রাজধানীর কারওয়ান বাজারে হোটেল সোনারগাঁওয়ের সামনে জড়ো হতে থাকে এবং এই সময় বিক্ষোভ করে। প্রবাসীরা জানান, তাদের ভিসার মেয়াদ এবং ছুটির মেয়াদ শেষ হয়ে যাচ্ছে। এমন অবস্থায় প্রবাসী ফিরতে না পারলে তাদেরকে হারাতে হবে চাকরি; পড়তে হবে নানা সমস্যায়।

কুমিল্লার চান্দিনা থেকে আসা আসা আয়েশা সিদ্দিকা নামে নারী প্রবাসী শ্রমিক বলেন, আমার সৌদিতে ফেরার ডেট ছিল ১৪ তারিখ। এদিন ফিরতি টিকিটও করা ছিল। তবে লকডাউনের ফলে আমি ১২ তারিখ সৌদি এয়ারলাইন্সের অফিসে এসে যোগাযোগ করলে সেখান থেকে বলা হয় লকডাউন শেষে যোগাযোগ করতে। এখন বিশেষ ফ্লাইট চালু হয়েছে। ২৪ তারিখে আমার ছুটি শেষ হয়ে যাবে। এর ভেতরে যদি আমি পৌঁছাতে না পারি তাহলে আমার চাকরি যেমন থাকবেনা, তেমনি ঋণের দেনা মাথায় নিয়ে ঘুরতে হবে।

প্রবাসীরা জানান, তাদের ভিসার মেয়াদ এবং ছুটির মেয়াদ শেষ হয়ে যাচ্ছে

ভোলা থেকে আসা আবুল বাশার বলেন, আমরা একটা সমাধান চাইছি। আমাদের টিকিট গুলো কবে হবে, বিশেষ ফ্লাইট হবে কি না? এসব বিষয়ে সরকার বা কর্তৃপক্ষের কাছে পরিষ্কারভাবে জানতে চাই।

তারিন আখতার নামে অপর এক নারী প্রবাসী শ্রমিক বলেন, আমার ফ্লাইট ছিল আজ (১৭ তারিখ) রাতে। লকডাউনের কারণে সব বন্ধ ছিল। এখন বিশেষ ফ্লাইট চালু হচ্ছে। আমি আজ রাতে এই ফ্লাইটে যেতে পারবো কি পারবো না তা এখনো জানিনা। আমাদের অনেকের সৌদি আরবের ফ্লাইট আছে আজ বা কাল। দু-একদিনের মধ্যেই আবার ভিসার মেয়াদ শেষ হয়ে যাবে। এই মুহূর্তে আমরা সৌদি আরবে যেতে পারবো কি পারবো না তা নিয়ে অনিশ্চয়তায় আছি। গতকাল বিভিন্ন খবর জানতে পেরেছি সৌদিসহ বেশ কয়েকটি দেশে বিশেষ ফ্লাইট চালু হচ্ছে। এজন্যই আমরা বিশেষ ফ্লাইট এর টিকিট পেতে আগ্রাহী এবং সর্বশেষ অবস্থা জানতে এখানে এসেছি। কিন্তু কোনো খোঁজ খবরই পাচ্ছি না।

এদিকে সৌদি এয়ারলাইন্সের দায়িত্বরত বেশ কয়েক জনের সাথে কথা হলে নাম প্রকাশ না করার শর্তে তারা বলেন, এই বিষয়ে আমরা বিস্তারিত জানি না। একটু পরে আমাদের ঊর্ধ্বতন কর্মকর্তারা এসে সার্বিক পরিস্থিতি ও করণীয় বিষয়ে জানাবেন।