বাংলাদেশে পুরুষের তুলনায় নারীরা ৪ বছর বেশি বাঁচে



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশে পুরুষদের তুলনায় নারীদের গড় আয়ু চার বছর বেশি বলে জানিয়েছে জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ)।

সংস্থাটির বার্ষিক এক প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের নারীদের প্রত্যাশিত গড় আয়ু ৭৫ বছর। আর পুরুষের গড় আয়ু ৭১ বছর। এ দেশের পুরুষের চেয়ে নারীর গড় আয়ু চার বছর বেশি। এই রিপোর্ট মোতাবেক বাংলাদেশের জনসংখ্যা ১৬ কোটি ৬৩ লাখ। প্রতিবেদনে বাংলাদেশের নারীশিক্ষা ও অধিকার বিষয়েও পরিসংখ্যান তুলে ধরা হয়েছে।

এখানে আরও বলা হয়, পুরুষের তুলনায় মাত্র ৭৫ শতাংশ আইনি সুবিধা ভোগ করেন বিশ্বের নারীরা। বিশ্বের কোনো দেশ সামগ্রিকভাবে নারী-পুরুষের সমতা নিশ্চিত করতে পারেনি। সমতা নিশ্চিত হলে নারী ও মেয়েদের প্রতি সহিংস ঘটনা ঘটত না, বেতন বৈষম্য হতো না, নেতৃত্বে বৈষম্য দেখা যেত না, শারীরিক স্বাধীনতায় ঘাটতি থাকত না।

প্রতিবেদনটিতে বাংলাদেশের নারীশিক্ষা বিষয়ে বলা হয়, প্রাথমিক বিদ্যালয়ে যাওয়ার উপযুক্ত বয়সী শিশুদের ৯৫ শতাংশ বিদ্যালয়ে যায়। আর মাধ্যমিক বিদ্যালয়ে যাওয়ার উপযুক্ত বয়সীদের মধ্যে এই হার ৬২ শতাংশ। তবে ১৮ বছর বয়স পূর্ণ হওয়ার আগে ৫৯ শতাংশ কিশোরীর বিয়ে হয়ে যায়। আর স্বামীর হাতে নির্যাতনের শিকার হন ২৯ শতাংশ নারী।

প্রতিবেদনটিতে নারীর শরীরের ওপর নিজের অধিকারকে বিশেষভাবে গুরুত্ব দিয়েছে সংস্থাটি । প্রতিবেদনে বলা হয়, একজন নারীর তার নিজের শরীরের ওপর কতটা নিয়ন্ত্রণ আছে, তার ওপর নির্ভর করে জীবনের অন্যান্য ক্ষেত্রে তার কতটা নিয়ন্ত্রণ থাকবে। বিশ্বব্যাপী নারীর শরীরের ওপর নারীর অধিকারের বিষয়টি অগ্রাহ্য করার নানা ধরন লক্ষ্য করা যায় বলেও উল্লেখ করেছে তারা।