কুড়িগ্রামে সপ্তাহজুড়ে বৃষ্টির সম্ভাবনা 



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুড়িগ্রাম
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

  • Font increase
  • Font Decrease

উত্তরের জেলা কুড়িগ্রামে টানা কয়েকদিন ধরে নিয়মিত বৃষ্টিতে তাপমাত্রা কমে এসেছে। এতে জনজীবনে স্বস্তি ফিরিলেও বোরোধান ঘরে তোলা নিয়ে চিন্তার ভাঁজ পড়েছে কৃষকদের কপালে। অপরদিকে কুড়িগ্রামের চলমান আবহাওয়া পরিস্থিতি এ সপ্তাহ পর্যন্ত অপরিবর্তিত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

কুড়িগ্রামের রাজারহাটের কৃষি আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র সরকার জানান, কুড়িগ্রামে এপ্রিল মাসে বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ৭৮ মিলিমিটার এবং মে মাসের প্রথম চার দিনেই বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ৫৮.৫ মিলিমিটার। এছাড়াও বাতাসের আর্দ্রতা গতমাসের থেকে বেড়েছে। মঙ্গলবার (৪ মে) সকাল ৬টায় বাতাসের আদ্রতা ছিলো ৯৫ শতাংশ এবং বেলা বাড়ার সাথে সাথে তা কমতে শুরু করলে সকাল ৯টায় আর্দ্রতার পরিমাণ দাড়ায় ৮৭ শতাংশ।

জেলার আবহাওয়া পরিস্থিতি বিশ্লেষণ করে তিনি জানান, আগামী ৫ ও ৬ মে সহ এ সপ্তাহের দিনগুলোতে দিনের কিছু সময়ে বজ্রসহ বৃষ্টি হতে পারে। আজকের দিনের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

জেলায় গত মাসের মাঝামাঝি বোরোধান ঘরে তোলা শুরু করে কৃষকরা। এপর্যন্ত জেলায় প্রায় ৪০ শতাংশ বোরোধান কাটা সম্পন্ন হয়েছে। আবহাওয়া অপরিবর্তিত থাকলে ইতোমধ্যে কাটা বোরোধান এবং কাটার অপেক্ষায় মাঠে থাকা ধান নিয়ে চিন্তিত কৃষকেরা।

উলিপুর পৌরসভার কৃষক বাদল কুমার রায় জানান, ৩ একর জমিতে ধান আবাদ করেছি। এ পর্যন্ত প্রায় ১ একরের ধান কাটা হয়েছে। বাকী জমির ধান এখনো আধাপাকা হওয়ায় কাটতে সময় লাগছে। এছাড়াও বাড়িতে তোলা ধান শুকানো নিয়েও চিন্তায় আছি। আমার মত বাকী কৃষকদেরও একই রকম অবস্থা।