সরকারি কোম্পানিগুলোকে নিজ খরচে চলতে বললেন প্রধানমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

  • Font increase
  • Font Decrease

রাষ্ট্র মালিকানাধীন সব লিমিটেড কোম্পানিকে নিজের পায়ে দাঁড়াতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, সরকারি সংস্থা যেগুলো ব্যবসার জন্য তৈরি করা হয়েছে যেমন, ব্যাংক, বিমা, বিমান, বিটিসিএল– এগুলো নামেই কোম্পানি। তাদেরকে ভর্তুকি দিয়ে চালানো অর্থনৈতিকভাবে গ্রহণযোগ্য নয়। তারা যেন নিজেরা নিজেদের খরচ চালাতে পারে।

মঙ্গলবার (০৪ মে) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রী এই নির্দেশ দেন বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

বৈঠক পরবর্তী সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী বলেন, বিটিসিএল সরকারি তহবিল থেকে ৯৫ কোটি ১২ লাখ টাকা ব্যয়ে অর্থনৈতিক অঞ্চলসমূহে টেলিযোগাযোগ নেটওয়ার্ক স্থাপন (১ম পর্যায়)’ শীর্ষক একটি প্রকল্প বাস্তবায়নের প্রস্তাব করেছিল।

এসময় প্রধানমন্ত্রী জানতে চান, বিটিসিএল তো একটি কোম্পানি, তারাতো নিজেরা টাকা আয় করে। তাহলে তারা নিজেরা টাকা দিয়ে প্রকল্প বাস্তবায়ন করতে পারছে না কেন? এটাতো করা উচিত।

তখন বিটিসিএলের প্রতিনিধি বলেন, তারা নানা কারণে পারছেন না। তারা চেষ্টা করছেন। সেই সুবাদে প্রধানমন্ত্রী বলেন, না এটা দীর্ঘদিন আর চলবে না, সম্ভব নয়। আপনারা তাড়াতাড়ি নিজেদের পায়ে দাঁড়াবার ব্যবস্থা করেন।

একনেক সভায় মোট ১০টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে, এর মধ্যে ১টি সংশোধিত। নতুন প্রকল্পে বরাদ্দ ও সংশোধিত প্রকল্পে বাড়তি বরাদ্দ মিলিয়ে মোট ব্যয় ধরা হয়েছে ১১ হাজার ৯০১ কোটি ৩৩ লাখ টাকা। এরমধ্যে সরকারি অর্থায়ন ৮ হাজার ৯৯১ কোটি ৪৪ লাখ টাকা, বৈদেশিক উৎস হতে ঋণ ২ হাজার ৯৯ কোটি ৯১ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব অর্থায়ন ধরা হয়েছে ৮০৯ কোটি ৯৮ লাখ টাকা।